ব্যবসায়ীদের জরিমানা

আগের সংবাদ

নাগালের বাইরে ওষুধের দামও

পরের সংবাদ

স্বপ্ন দেখে মাকড়সাও!

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অনেকেই মাকড়সা দেখে আঁতকে ওঠেন। অনেকের কাছে মাকড়সা দুঃস্বপ্নের মতো। কিন্তু প্রশ্ন হচ্ছে, এই মাকড়সা কি মানুষের মতো স্বপ্ন দেখতে পারে? সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ইউরোপের একদল গবেষক দাবি করেছেন, লাফিয়ে চলতে পারে, এমন হাজারো প্রজাতির মাকড়সা (জাম্পিং স্পাইডার) ঘুমের সময় স্বপ্ন দেখে। এসব মাকড়সার ঘুমের সময় দ্রুত চোখের নড়াচড়া (র‌্যাপিড আই মুভমেন্ট বা রেম) লক্ষ্য করেছেন তারা। সাধারণত ঘুমের রেম নামের এ পর্যায়ে নানা রকম স্বপ্ন দেখে মানুষ।
জার্মানি, ইতালি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ইনফ্রারেড ক্যামেরার সাহায্যে রাতের বেলা মাকড়সার নিষ্ক্রিয়তার সময় তাদের চোখ পর্যবেক্ষণ করেন। এ সময় তারা মাকড়সার রেটিনার পর্যায়ক্রমিক নড়াচড়ার সঙ্গে অঙ্গপ্রত্যঙ্গ মোচড়ানো ও পা কুঁচকে যাওয়ার বিষয়টি লক্ষ্য করেন। ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের বিজ্ঞানী এবং জাম্পিং মাকড়সার আচরণ বিশেষজ্ঞ লিসা টেলর বলেছেন, ‘মাকড়সার ঘুমের বিষয়টি বিশ্বাস করা সম্ভব। মাকড়সার ভালো শেখার সক্ষমতা রয়েছে। তারা দিনে খুব সক্রিয়। সেখানে মস্তিষ্কে সব তথ্য প্রক্রিয়াজাত হয়। তাই মাকড়সা রাতে ঘুমিয়ে স্বপ্ন দেখে, এটা ভাবা আশ্চর্যের কিছু নয়।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়