ব্যবসায়ীদের জরিমানা

আগের সংবাদ

নাগালের বাইরে ওষুধের দামও

পরের সংবাদ

ব্লাক হোলে ফোটন রিং

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিজ্ঞানীরা প্রথমবারের মতো একটি ব্লাকহোল বা কৃষ্ণ গহ্বরের ফোটন রিং আবিষ্কার করেছেন। এ নিয়ে সায়েন্স এলার্টে ব্রায়ান কোবারলিন লিখেছেন, এর আগে ২০১৯ সালে একটি ব্লাকহোলের সরাসরি প্রথম ছবি পৃথিবীবাসীকে দিয়েছিল ইভেন্ট হরাইজন টেলিস্কোপ (ইএইচটি)। এটি শক্তিশালী একটি ছবি হলেও, এর মধ্যে বিস্তারিত তথ্য ছিল না। এটাকে দেখতে একটি আবছা কমলা ডোনাটের মতো দেখায়। আরও পরিষ্কার করে বলা যায়, ওই আবিষ্কার আমাদেরকে ডাটা দিয়েছিল, উদ্দেশ্য ছবি ছিল না। কিন্তু সা¤প্রতিক গবেষণায় দেখা গেছে, আমরা এ পর্যন্ত যা দেখতে পেয়েছি তার চেয়ে অনেক বেশি ডাটা দেয়া হয়েছে। ইএইচটি যে ছবি পাঠিয়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণ অনেক কিছুর মধ্যে একটি বিষয় হলো, ব্লাক হোল নিজে আভা দেয় না। সরাসরি কোনো আলো বিকিরণ করে না ব্লাক হোল।
আমরা এখন পর্যন্ত বিশালাকার ব্লাকহোলের যেসব বিস্তারিত ছবি পেয়েছি, তাতে দেখা গেছে এর আভা এর প্লাজমার বিকিরণ বা তার চারপাশে অত্যধিক গ্যাসের টোরাসের জন্য তাকে উজ্জ্বল দেখায় না। পক্ষান্তরে এসব ছবিতে দেখা যায় রেডিও লাইট, যা ব্লাক দ্বারা ফোকাস করা হয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়