ছাত্র অধিকার পরিষদ : গুমের শিকার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে

আগের সংবাদ

রাজনীতির টার্নিং পয়েন্ট

পরের সংবাদ

মুক্তিযুদ্ধ জাদুঘরে ‘তরুণদের দৃষ্টিতে বঙ্গবন্ধু’

প্রকাশিত: আগস্ট ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইতিহাসের কাছে ফিরতে হলে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধুর কাছেই ফিরতে হবে। আর বঙ্গবন্ধুর কাছে ফেরা মানেই বাংলাদেশকে বুঝতে পারা। কারণ একদিনে বঙ্গবন্ধু তৈরি হননি। দীর্ঘ লড়াই-সংগ্রামের মাধ্যমে শেখ মুজিবুর রহমান হয়ে উঠেছেন বঙ্গবন্ধু।
বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদতবার্ষিকী স্মরণে মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজনে ‘তরুণদের দৃষ্টিতে বঙ্গবন্ধু’ শীর্ষক এক বক্তৃতায় তরুণ আলোকচিত্রী ও প্রামাণ্যচিত্র নির্মাতা সাইফুল হক অমি এসব কথা বলেন। গতকাল শুক্রবার বিকালে জাদুঘর মিলনায়তনে বক্তৃতা ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।
আলোচনার পর তরুণ নির্মাতা জান্নাতুল ফেরদৌস আইভী নির্মিত ‘বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি ও কূটনৈতিক অবদান’, আরেফিন আহমেদ নির্মিত ‘১৪ বছরের জেল জীবন’ এবং সোহেল মোহাম্মদ রানা নির্মিত ‘মুজিব আমার পিতা’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়।
বক্তৃৃতায় সাইফুল হক অমি বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে আরো অনেক বেশি কাজ ও গবেষণা হওয়া উচিত। বিশেষ করে তাকে নিয়ে গবেষণাধর্মী চলচ্চিত্র নির্মাণ করা উচিত। কারণ এই মানুষটিকে অন্ধকারের মধ্যে রাখা হয়েছে। সে সময়ে আওয়ামী লীগ ক্ষমতায় না থাকার কারণে তার হত্যাকারী এবং তাদের উত্তরসূরিরা এই কাজটি করেছে। এদেশের সব মানুষের নেতা হওয়ার কথা বঙ্গবন্ধুর। কিন্তু তার হত্যাকারী ও তাদের উত্তরসূরিদের কারণে সেটা হয়নি। এদেশের ঐক্যের প্রতীক হিসেবে বঙ্গবন্ধুকে প্রতিষ্ঠার সেই কাজটি শিল্পমাধ্যমসহ বিভিন্নভাবে করতে হবে। এক্ষেত্রে তরুণদের বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়