ছাত্র অধিকার পরিষদ : গুমের শিকার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে

আগের সংবাদ

রাজনীতির টার্নিং পয়েন্ট

পরের সংবাদ

বাপেক্স-গ্যাজপ্রম : শাহবাজপুরে নতুন গ্যাসকূপ খনন শুরু

প্রকাশিত: আগস্ট ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভোলায় নতুন গ্যাসকূপ খনন কাজ শুরু হয়েছে। গতকাল শুক্রবার বোরহানউদ্দিন উপজেলার শাহবাজপুর গ্যাসক্ষেত্রের টবগী-১ কূপের খননের মাধ্যমে এই কাজের উদ্বোধন করা হয়। রাশিয়ার বহুজাতিক জ¦ালানি সংস্থা গ্যাজপ্রম ও বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স) যৌথ অংশীদারত্বের ভিত্তিতে ভোলার গ্যাস উত্তোলন করবে। উত্তোলিত গ্যাস বাপেক্স ও গ্যাজপ্রমের মধ্যে ভাগাভাগি হবে।
জানা গেছে, গতকাল শুক্রবার সকালে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মাহবুব হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গ্যাসকূপ খনন কাজের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। শাহবাজপুর গ্যাসক্ষেত্রের টবগী-১ কূপের খননের মাধ্যমে কাজ শুরু হয়।
পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান জানান, টবগী-১ কূপটি প্রায় ৩ হাজার ৫০০ মিটার গভীর পর্যন্ত খনন করা হবে। এই কূপ থেকে প্রতিদিন ২০ থেকে ২৫ ঘনফুট গ্যাস পাওয়া যেতে পারে বলে আশা করা হচ্ছে। পেট্রোবাংলা দেশীয় জ্বালানির উৎস অনুসন্ধানে কাজ করছে। ২৫ সালের মধ্যে মোট ৪৬টি অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা নিয়েছে। এরই অংশ হিসেবে বাপেক্স রাশিয়ান প্রতিষ্ঠান গ্যাজপ্রমের মাধ্যমে অনুসন্ধান কূপ খননের কাজ শুরু হয়েছে।
জানা গেছে, গ্যাসক্ষেত্র-২ প্রকল্পের আওতায় পর্যায়ক্রমে কূপ ইলিশা-১ ও ভোলা নর্থ-২ কূপ দুইটিতেও অনুসন্ধান চালানো হবে।
বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রকল্প পরিচালকসহ বাপেক্স ও গ্যাজপ্রম এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়