গুলিস্তান : ভবনের ক্রেন থেকে রড পড়ে আহত ৫ পথচারী

আগের সংবাদ

আওয়ামী লীগের বিক্ষোভ সমাবেশে নেতাদের ঘোষণা : খেলা হবে রাজপথে

পরের সংবাদ

মেয়র আতিক : নিরাপত্তা নিশ্চিত না করা পর্যন্ত বিআরটি প্রকল্পের কাজ বন্ধ

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের কর্মকর্তাদের সঙ্গে আগামীকাল বৃহস্পতিবার নগরভবনে বৈঠক করবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। সেই পর্যন্ত প্রকল্পের কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন তিনি। বলেছেন, সড়কে নিরাপত্তা নিশ্চিত করার পর কাজ শুরু হবে। গত সোমবার উত্তরায় প্রাইভেট কারে বিআরটি প্রকল্পের নির্মাণাধীন উড়াল সড়কের গার্ডারচাপায় পাঁচজন নিহত হন। গতকাল মঙ্গলবার ঘটনাস্থল পরিদর্শন করে এসব কথা বলেছেন মেয়র। বিআরটি প্রকল্পসংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে মেয়র আতিক বলেন, বাস র‌্যাপিডের এমডি, পিডি রয়েছেন। আমি সব কাজ বন্ধ করে দেব। আগামী পরশু (বৃহস্পতিবার) আমার সঙ্গে বসবেন। সড়কে কী কী নিরাপত্তা দেয়ার কথা রয়েছে, যা যা আছে, সব দেবেন। তারপর কাজ শুরু করবেন। মেয়র আরো বলেন, কমপ্লায়েন্স (সড়কে নিরাপত্তা দেয়ার নিয়ম) নিশ্চিত করার পর সড়কে কাজ করা যাবে। কোথাও একটু সিমেন্ট পড়ে যাবে, রড পড়ে যাবে, তখন আবার প্রাণহানি হবে, সেটা হতে পারে না। খামখেয়ালির কারণে এমন দুর্ঘটনা ঘটেছে বলে মন্তব্য করে তিনি বলেন, যে কোম্পানি এ কাজের চুক্তি করেছে, তারা সব শর্ত মেনেই চুক্তিতে সই করেছে। সরকার এসবের পেছনে টাকা দিচ্ছে। কিন্তু সবচেয়ে বড় কথা হচ্ছে খামখেয়ালি। তবে খামখেয়ালিপনার দায় ঠিকাদারের ওপর চাপিয়ে বিআরটি প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শফিকুল ইসলাম বলেন, আসলে ঠিকাদারদের কাছ থেকে আমরা এই খামখেয়ালিপনা পাচ্ছি। কোনোভাবেই আমরা তাদের কমপ্লায়েন্সে আনতে পারছি না।
সড়ক নিরাপত্তা যে একেবারে নেই, তা নয়। তবে ঘাটতি রয়েছে। আমরা দুঃখিত। দুর্ঘটনা নিয়ে ছয় সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি প্রাথমিক প্রতিবেদন সচিবের কাছে জমা দিয়েছে।
দুর্ঘটনাস্থলে নিরাপত্তাজনিত ত্রæটির কথা উল্লেখ করে মেয়র বলেন, এখানে কোনো সাইনবোর্ড পর্যন্ত লেখা নেই যে এখানে বা এদিকে কাজ চলছে। রাস্তার কোথাও ব্যারিকেড দিয়ে বন্ধ করে দেয়ার কিছুই নেই। যেখানে পুলিশও বলছে, তাদের গতকাল কাজের বিষয়ে কিছুই ইনফর্ম করা হয়নি। যিনি ক্রেন চালাচ্ছিলেন, তার দক্ষতা ও অভিজ্ঞতা রয়েছে কিনা, ক্রেন ত্রæটিমুক্ত ছিল কিনা, ক্রেন ক্রাশ করলে পেছনে সাপোর্ট দেয়ার জন্য অন্য ক্রেন প্রস্তুত ছিল কিনা, অ্যাম্বুলেন্স থাকার কথা ছিল কিনা এসব নানা বিষয়ে প্রশ্ন তোলেন মেয়র আতিক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়