গুলিস্তান : ভবনের ক্রেন থেকে রড পড়ে আহত ৫ পথচারী

আগের সংবাদ

আওয়ামী লীগের বিক্ষোভ সমাবেশে নেতাদের ঘোষণা : খেলা হবে রাজপথে

পরের সংবাদ

ধীরাশ্রমে দ্রুতযানের দুর্ঘটনার জের : পশ্চিমাঞ্চল রেলে চরম শিডিউল বিপর্যয়

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : হাজার হাজার কোটি টাকা বিনিয়োগের পরও শিডিউল বিপর্যয় রেলের নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ৯টার ট্রেন কয়টায় ছাড়ে- এই বদনাম কিছুটা ঘুচলেও প্রায়ই ছোটখাটো দুর্ঘটনাতেই এলোমেলো হয়ে যাচ্ছে ট্রেনের শিডিউল। আর বড় দুর্ঘটনা ঘটলে তো কথাই নেই! গত রবিবার রাতে গাজীপুরের ধীরাশ্রম এলাকায় পঞ্চগড়গামী দ্রুতযান এক্সপ্রেসের বগি উল্টে যাওয়ায় চরম শিডিউল বিপর্যয়ের মুখে পড়ে রেল। প্রায় সাড়ে ১১ ঘণ্টা এ রুটে ট্রেন চলাচল বন্ধ থাকার জের টানতে হয়েছে পরের দুদিন। বিশেষ করে খুলনা, রাজশাহী, রংপুরসহ উত্তর ও পশ্চিমাঞ্চলগামী প্রায় প্রতিটি ট্রেন ৩ থেকে ৬ ঘণ্টা দেরিতে ছেড়েছে। এমনকি গত সোমবার ৫-৭টি ট্রেনের যাত্রাও বাতিল করা হয়। ফলে বিভিন্ন স্টেশনে আটকা পড়ে চরম ভোগান্তি পোহান হাজার হাজার যাত্রী। দীর্ঘ সময় অপেক্ষায় থেকে গরমে অনেকে অসুস্থও হয়ে পড়েন।
গতকাল মঙ্গলবার দুপুরে কমলাপুরে গিয়ে দেখা যায়, ট্রেন ধরার জন্য অসংখ্য যাত্রী অপেক্ষমাণ। কোনো ট্রেন ৮-১০ ঘণ্টা দেরিতে ছেড়ে যাওয়ার ঘটনাও ঘটেছে। রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেস গতকাল সকাল ৬টায় কমলাপুর ছাড়ার কথা থাকলেও সেটি ছেড়ে যায় দুপুর ২টা নাগাদ। পঞ্চগড়গামী একতা ট্রেনটি ছাড়ার কথা ছিল সকাল ১০টা ১০ মিনিটে। সেটি ৩টার পরে ছেড়ে যায়। জামালপুরের তারাকান্দিগামী অগ্নিবীণা এক্সপ্রেস বেলা ১১টায় ছাড়ার কথা থাকলেও সেটি ৩টা ৪০ মিনিটের পর ছেড়ে যায়। রাজশাহী কমিউটার দুপুর ১২টা ২০ মিনিটে ছেড়ে যাওয়ার কথা থাকলেও সাড়ে ৩ ঘণ্টা দেরিতে ছেড়ে যায় ট্রেনটি। একই গন্তব্যের বনলতা এক্সপ্রেস ১টা ৩০ মিনিটে ছাড়ার কথা থাকলেও সেটি কমলাপুর ত্যাগ করে ৪ ঘণ্টা পর। এছাড়া পশ্চিমাঞ্চল ও উত্তরবঙ্গগামী আরো বেশ কয়েকটি ট্রেন ২ থেকে ৩ ঘণ্টা দেরিতে স্টেশন ছেড়ে গেছে।
ধূমকেতু এক্সপ্রেসে রাজশাহী যেতে ভোর সাড়ে ৫টায় কমলাপুর স্টেশনে আসেন রাকিবুল। দুপুর সাড়ে ১২টার দিকে চরম বিরক্তি নিয়ে তিনি এই প্রতিবেদককে বলেন, স্ত্রী ও দুই বাচ্চাকে নিয়ে ৭ ঘণ্টা ধরে স্টেশনে অপেক্ষা করছি। ৬টায় যে ট্রেনের কমলাপুর ছেড়ে যাওয়ার কথা সেটা কিছুক্ষণ আগে এসে পৌছেছে। এখন কয়টায় ঢাকা ছাড়বে তা আল্লাহ মালুম।
এ বিষয়ে কমলাপুর স্টেশন কর্তৃপক্ষ জানায়, গত রবিবার রাতে গাজীপুরে ঢাকা-জয়দেবপুর রেল রুটের ধীরাশ্রম এলাকায় পঞ্চগড়গামী দ্রুতযান এক্সপ্রেসের দুর্ঘটনার ফলে প্রায় সাড়ে ১১ ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ থাকে। এ কারণে বিভিন্ন গন্তব্যের ৫-৭টি ট্রেন বাতিল করা হয়। এছাড়া গত সোমবার বেশ কিছু ট্রেন দেরিতে ছাড়ার ফলে তারা রাজধানীতে ফিরতে দেরি করছে। যার ফলে অনেকগুলো ট্রেনের শিডিউল বিপর্যয় ঘটেছে। তবে গতকাল সন্ধ্যা থেকে ট্রেনগুলো মোটামুটি ঠিক সময়ে ছেড়ে গেছে বলে দাবি করেছে স্টেশন কর্তৃপক্ষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়