গুলিস্তান : ভবনের ক্রেন থেকে রড পড়ে আহত ৫ পথচারী

আগের সংবাদ

আওয়ামী লীগের বিক্ষোভ সমাবেশে নেতাদের ঘোষণা : খেলা হবে রাজপথে

পরের সংবাদ

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং : কোর্সের মেয়াদ না কমিয়ে সমৃদ্ধ করার দাবি

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের মেয়াদ না কমিয়ে আরো সমৃদ্ধ করার দাবি জানিয়েছে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ। গতকাল মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে সংবাদ সম্মেলন থেকে এ দাবি জানানো হয়। এ সময় শিক্ষাব্যবস্থায় বিরাজমান সংকট নিরসনে শিক্ষামন্ত্রীর প্রতি আহ্বান জানান ছাত্র-শিক্ষকরা।
সংগঠনটির দাবি, ৪ বছরের কোর্সের মেয়াদ কমিয়ে ৩ বছর করা হলে মেধাবী শিক্ষার্থী ও অভিভাবকরা আগ্রহ হারিয়ে ফেলবেন। কর্মক্ষেত্রে পদোন্নতি বাধাগ্রস্ত হবে, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের যোগ্যতা নিয়ে কর্মক্ষেত্রে প্রশ্নের সম্মুখীন হতে হবে। সেই সঙ্গে উচ্চশিক্ষা বাধাগ্রস্ত হওয়াসহ বিভিন্ন সমস্যা দেখা দেবে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনটির সদস্য সচিব মির্জা এ টি এম গোলাম মোস্তফা বলেন, শিক্ষামন্ত্রীর বক্তব্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মধ্যে শুধু ক্ষোভেরই সৃষ্টি করেনি- প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তকে চরমভাবে অপমান করা হয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক সংকট মোকাবিলায় যখন সরকার ব্যস্ত, ঠিক সেই সময়ে মন্ত্রীর এ ধরনের বক্তব্য সরকারের জন্য শুভ বার্তা বয়ে আনবে না। এ সময় শিক্ষাব্যবস্থায় বিরাজমান সংকট নিরসনসহ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক পেশাজীবীদের দাবি মেনে নেয়ার দাবিতে ১৭ থেকে ২৫ আগস্ট দেশব্যাপী আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হয়। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইডিইবি’র সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান বলেন, প্রতি বছর বিদেশি ইঞ্জিনিয়ারদের ৬ বিলিয়ন ডলার দিতে হচ্ছে। ৪ বছরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের মেয়াদ কমিয়ে ৩ বছর করা হলে সামনে বিদেশি ইঞ্জিনিয়ারদের জন্য ব্যয় আরো বেড়ে যাবে। তাই কোর্স না কমিয়ে মডার্ন টেকনোলজি দিয়ে এটাকে আরো সমৃদ্ধ করতে হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় সংগ্রাম পরিষদের আহ্বায়ক মো. ফজলুর রহমান খান, আইডিবির জনসংযোগ ও প্রচার সম্পাদক মো. সিরাজুল ইসলাম, প্রাইভেট সেক্টর ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. নাজিমুদ্দিন পাটোয়ারী, বাকাছাপ কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. মেহেদি হাসান, মো. সাইফুল আলম মোল্লা প্রমুখ।
উল্লেখ্য, গত ১৩ আগস্ট এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেছেন, যে পড়া (কোর্স) তিন বছরে পড়ানো সম্ভব তা টেনে চার বছরে নিয়ে বাবা-মায়ের বাড়তি খরচ হয়। বিশ্বের অনেক জায়গায় যেখানে শিক্ষাব্যবস্থা অনেক উন্নত সেখানে অনার্স কোর্সও আছে তিন বছরের। সারাবিশ্বে কারিগরি শিক্ষায় যে মান অর্জিত হয়, আমরা আমাদের কারিগরি শিক্ষায় সে মান নিয়ে আসার চেষ্টা করছি। পাশাপাশি এ খাতকে আরো প্রশস্ত করা দরকার। তাই আমরা মনে করি, ডিপ্লোমা কোর্স তিন বছর হওয়া উচিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়