গুলিস্তান : ভবনের ক্রেন থেকে রড পড়ে আহত ৫ পথচারী

আগের সংবাদ

আওয়ামী লীগের বিক্ষোভ সমাবেশে নেতাদের ঘোষণা : খেলা হবে রাজপথে

পরের সংবাদ

ইউএনওর কাছে লিখিত অভিযোগ : বোয়ালমারীতে গভর্নিং বডির সদস্য হলেন প্রধান শিক্ষক

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে নিয়মবহির্ভূতভাবে এক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হয়েছেন পার্শ্ববর্তী এক মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সদস্য। প্রজ্ঞাপন অমান্য করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য হওয়ায় ওই মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. কামরুল হাসান গত ১০ আগস্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং উপজেলা ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য লিখিত অভিযোগ করেছেন।
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক-সহকারী শিক্ষকদের অন্য বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও সদস্য হওয়ার কোনো সুযোগ নেই। বিষয়টি সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা-১৯৭৯-এর পরিপন্থিও। ২০১৪ সালের ২৯ জানুয়ারি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (বিদ্যালয়) দেবেশ চন্দ্র সরকার স্বাক্ষরিত এক পত্রে বিষয়টি স্পষ্ট করে প্রজ্ঞাপন জারি করা হয়।
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের অন্য বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য হওয়ার ক্ষেত্রে বিধি নিষেধ থাকলেও তা মানছেন না জাহিদুল ইসলাম নামে এক প্রভাবশালী প্রধান শিক্ষক। তিনি ফরিদপুরের বোয়ালমারী উপজেলার গুনবহা ইউনিয়নের রেনিনগরে অবস্থিত মজিবর রহমান আমিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং মেয়াদোত্তীর্ণ উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি। এলাকায় প্রভাবশালী হওয়ায় এই শিক্ষক নেতা সরকারি প্রজ্ঞাপন এবং বিধি নিষেধের তোয়াক্কা না করে উপজেলার সবচেয়ে বড় মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান জর্জ একাডেমির ম্যানেজিং কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন। জাহিদুল ইসলামের বিরুদ্ধে ঐতিহ্যবাহী এ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার সুষ্ঠু পরিবেশ বিনষ্টের অভিযোগ উঠেছে। তিনি সদ্য নির্বাচিত ম্যানেজিং কমিটির সভাপতি কামরুল হাসানকে অপসারণের অপচেষ্টায় লিপ্ত। কামরুল হাসান দীর্ঘদিন বোয়ালমারীর ৬নং চতুল ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করে আসছেন। তিনি রাজাপুর বাজার প্রতিষ্ঠাসহ রাজাপুর উচ্চ বিদ্যালয়েরও সভাপতি ছিলেন। সভাপতি কামরুল হাসান আওয়ামীপন্থি হওয়ায় তাকে সরানোর অপচেষ্টা করছেন বলে অভিযোগ ওই আওয়ামী বিদ্বেষী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহিদুল ইসলামের বিরুদ্ধে। এ ব্যাপারে প্রধান শিক্ষক জাহিদুল ইসলাম বলেন, ওই পরিপত্রে মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সদস্য হওয়া যাবে না এমনটা সুনির্দিষ্টভাবে উল্লেখ নেই।
বোয়ালমারী জর্জ একাডেমির প্রধান শিক্ষক আব্দুল আজিজ এ বিষয়ে বলেন, আমার জানা মতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোনো শিক্ষকের মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য হওয়ার ক্ষেত্রে বাধা নেই। আমরা শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র অনুসরণ করি। আর ওটা গণশিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র, প্রাথমিক বিদ্যালয়গুলোর জন্য।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু আহাদ বলেন, প্রজ্ঞাপনে উল্লেখ আছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোনো শিক্ষক অন্য কোনো বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য হতে পারবে না। কিন্তু শুধু প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য হতে পারবে না, নাকি মাধ্যমিক বিদ্যালয়েরও সদস্য হতে পারবে না- এ বিষয়টির স্পষ্টকরণ নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়