বুয়েটে ছাত্রলীগের ব্যানারে সভা, বিক্ষোভ শিক্ষার্থীদের

আগের সংবাদ

উত্তরায় গার্ডার চাপায় নিহত ৫

পরের সংবাদ

স্বস্তিতে বিনিয়োগকারীরা : ৪৫ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গত সপ্তাহের পতনের ধকল সামলে উত্থানে ফিরেছে পুঁজিবাজার। এর ফলে ব্যাংকের বিনিয়োগের এক্সপোজার লিমিট নিয়ে এক যুগের দাবি পূরণের পরও সপ্তাহজুড়ে দরপতন নিয়ে যে হতাশা ছড়িয়েছিল, সপ্তাহের প্রথম দিন সেখান থেকে উত্তরণের আশা তৈরি হয়েছে।
গতকাল রবিবার সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। যতসংখ্যক শেয়ারের দর কমেছে, বেড়েছে তার দ্বিগুণসংখ্যক কোম্পানির। আবার ফ্লোর প্রাইস দেয়ার পর যে চিত্রটি গতবার দেখা গিয়েছিল, সেটি আবার ফিরে এলো। শতাধিক কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে আগের দিনের দরে, সেগুলোর সিংহভাগই ফ্লোর প্রাইসে। তবে এসব শেয়ারের ক্রেতা নেই বললেই চলে।
প্রতিটি শেয়ারের ফ্লোর প্রাইস দেয়ার পর ৩১ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত পাঁচ কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচক বাড়ে ৩৩১ পয়েন্ট। লেনদেন ৪৪১ কোটি টাকা থেকে বেড়ে ১ হাজার ২০০ কোটি ছুঁঁই ছুঁঁই হয়ে যায়। এই সপ্তাহে আবার ব্যাংকের এক্সপোজার লিমিট শেয়ারের ক্রয়মূল্যে গণনার বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত আসে, যা বিনিয়োগকারীদের উৎফুল্ল করে।
গত সপ্তাহের ৭ থেকে ১১ আগস্ট পর্যন্ত পাঁচ দিনের মধ্যে এক দিন আশুরার ছুটিতে বন্ধ ছিল পুঁজিবাজার। বাকি চার কর্মদিবসের প্রতিদিনই সূচক ও লেনদেন কমেছে। পুঁজিবাজারে এক যুগের দাবি পূরণের পরও ডিএসইএক্স ১৬৩ পয়েন্ট কমে যাওয়ার পর বিনিয়োগকারীদের আত্মবিশ্বাস তলানিতে নেমে আসে। এর মধ্যে পুঁজিবাজারকেন্দ্রিক বিভিন্ন ফেসবুক পেজে গুঞ্জন ছড়িয়ে পড়ে যে বিএসইসি ফ্লোর প্রাইস তুলে দেবে। এই গুজবের ছড়িয়ে পড়ার বিষয়টি জানতে পারে খোদ নিয়ন্ত্রক সংস্থা। এরপর গত বৃহস্পতিবার সংস্থাটির ফেসবুক পেজ থেকে এই গুঞ্জনের তথ্য উড়িয়ে দেয়া হয়। জানানো হয় হয়, ফ্লোর প্রাইস তুলে দেয়ার কোনো চিন্তা নেই।
এই অবস্থায় সপ্তাহের প্রথম দিন লেনদেন শুরুই হয় সূচক বেড়ে। কিছুক্ষণ বেড়ে গিয়ে সেখান থেকে কিছুটা পড়ে আবার বেড়ে গিয়ে চলতে তাকে লেনদেন। তবে কোনো একটি সময়ের জন্য সূচক আগের দিনের চেয়ে কমেনি। শেষ পর্যন্ত আগের দিনের তুলনায় সূচক বাড়ে ২৬ পয়েন্ট। কিছুটা বেড়েছে লেনদেনও। হাতবদল হয়েছে ৬৪৪ কোটি ৪৫ লাখ ৩১ হাজার টাকা।
আগের কর্মদিবসে লেনদেন হয় ৫৮৩ কোটি ৭৬ লাখ ৯৮ হাজার। ডিএসইতে গতকাল ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৮টির বা ৪৪.২১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৮২টির বা ২১.৫৮ শতাংশের এবং ১৩০টির বা ৩৪.২১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। লেনদেন হওয়া সিকিউরিটিজের মধ্যে দর বেড়েছে ১৬৮টির দর। ৮২টির দর কমেছে। ১৩০টির লেনদেন হয়েছে অপরিবর্তিত দামে।
গত কয়েক দিনের ধারাবাহিকতায় লেনদেনে এগিয়ে ছিল বস্ত্র খাত। এই একটি খাতেই হাতবদল হয়েছে ১১৭ কোটি ৫০ লাখ টাকার, যা গোটা লেনদেনের ১৮ শতাংশের বেশি। আর কোনো খাতে ১০০ কোটি টাকা লেনদেন হয়নি। দর বৃদ্ধির ক্ষেত্রেও প্রধান খাতগুলোর মধ্যে বস্ত্রকেই এগিয়ে রাখতে হয়। এই খাতে চারটি কোম্পানির দরপতন এবং ১৭টির দর অপরিবর্তিত থাকার বিপরীতে বেড়েছে ৩৮টির দর।
প্রকৌশল, ওষুধ ও রসায়ন, খাদ্য, বিবিধ খাতেও ভালো দিন গেছে। ব্যাংক খাত সকালে বাড়ার চেষ্টা করলেও পরে তা ধরে রাখতে পারেনি। আর ছোট খাতগুলোর মধ্যে দারুণ দিন গেছে কাগজে। এ খাতের ছয়টি কোম্পানির মধ্যে বেড়েছে পাঁচটির দর, একটির দর ছিল অপরিবর্তিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়