বুয়েটে ছাত্রলীগের ব্যানারে সভা, বিক্ষোভ শিক্ষার্থীদের

আগের সংবাদ

উত্তরায় গার্ডার চাপায় নিহত ৫

পরের সংবাদ

নেইমার ঝলকে উজ্জ্বল পিএসজি

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নেইমার জুনিয়রের জোড়া গোলে মঁপেলিয়ের বিপক্ষে গতকাল ৫-২ ব্যবধানে সহজ জয় পেয়েছে পিএসজি। বিজয়ী দলের হয়ে একটি করে গোল করেন কিলিয়ান এমবাপ্পে ও রেনাতো সানচেজ, আর অন্যটি ছিল আত্মঘাতী। ২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পিএসজি। সমান ম্যাচে ৪ পয়েন্ট করে নিয়ে লিল দুইয়ে ও মোনাকো তিনে আছে। মঁপেলিয়েরকে ৫ গোল করে প্রায় ৬১ বছর পর পুরোনো রেকর্ড স্মরণ করিয়ে দিয়েছে পিএসজি।
এর আগে ১৯৬১-৬২ মৌসুমের লিগ ওয়ানে প্রথম দুই ম্যাচে পাঁচটি করে গোল দিয়েছিল রেইমস। এবার ২০২২-২৩ মৌসুমে একই কীর্তি গড়লো ফ্রেঞ্চ চ্যাম্পিয়নরা।
এদিকে ক্যাম্প ন্যুতে রায়ো ভায়েকানোর বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই করেও জয় তুলে নিতে পারেনি বার্সেলোনা। ফলে ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। আর নিজেদের প্রথম ম্যাচে ভাইয়েকানোর বিপক্ষে পয়েন্ট হারিয়েছে শাভির দল। এছাড়া গত মৌসুমে এই দলটির বিপক্ষে লিগে দুবার হেরেছিল বার্সেলোনা। নিজেদের ইতিহাসে সেবারই প্রথম এক মৌসুমে বার্সেলোনাকে দুবার হারিয়েছিল ভায়েকানো। সেই দলটি ক্যাম্প ন্যু থেকে একটি পয়েন্ট নিয়ে ফিরল মেসিডোনিয়ান গোলরক্ষক দিমিত্রিভস্কির সৌজন্যে। এমনকি বার্সাকে চারবার গোলবঞ্চিত করেছেন এই ২৯ বছর বয়সী গোলরক্ষক।
এদিকে নতুন মৌসুমে প্রতিযোগিতামূলক ম্যাচে এই প্রথম মাঠে নামলেন এমবাপ্পে। তিনি নঁতকে ৪-০ গোলে গুঁড়িয়ে পিএসজির ফরাসি সুপার কাপ জয়ের ম্যাচে খেলতে পারেননি নিষেধাজ্ঞার কারণে। এরপর চোটের জন্য লিগে ক্লেমন্ত বিপক্ষে ৫-০ ব্যবধানে জয়ের ম্যাচে ছিলেন না বিশ্বকাপ জয়ী তারকা। গতকাল মঁপেলিয়ের বিপক্ষে খেলতে নেমে শুরুতে পেনাল্টি মিসের হতাশা পেছনে ফেলে গোলের দেখা পেলেন এমবাপ্পে। প্রথম মিনিট থেকে মঁপেলিয়ের রক্ষণে চাপ সৃষ্টি করনে নেইমার-সানচেজরা। সপ্তদশ মিনিটে দারুণ পজিশনে নেইমারকে খুঁজে নেন প্রথম ম্যাচে জোড়া গোল করা লিওনেল মেসি। তবে প্রথম ছোঁয়ায় বল নিয়ন্ত্রণে নিতে পারেননি ব্রাজিলিয়ান তারকা। এর কিছুক্ষণ পর দলকে এগিয়ে নেয়ার সুবর্ণ সুযোগ পেয়েও কাজে লাগাতে ব্যর্থ হন এমবাপ্পে। তার স্পট কিক দুর্দান্ত ভাবে ঠেকিয়ে দেন গোলরক্ষক। মঁপেলিয়ের ডি-বক্সে তাদের মিডফিল্ডার জর্দান ফেরির হাতে বল লাগলে ভিএআরের সাহায্যে পেনাল্টি দেন রেফারি। পিএসজির একের পর এক আক্রমণের সামনে দেয়াল হয়ে ওঠেন ইয়োনাস অমলিন। ২৬তম মিনিটে মেসির বাঁকানো ফ্রি কিক দারুণ নৈপুণ্যে ঠেকানোর তিন মিনিট পর তার আরেকটি শটও কর্নারের বিনিময়ে রুখে দেন সুইস গোলরক্ষক। খানিক পর ডি-বক্সে বল পায়ে ঢুকে ডান পায়ের শটটা লক্ষ্যে রাখতে পারেননি সাবেক বার্সেলোনা ফরোয়ার্ড। অমলিনের নৈপুণ্যে প্রতিপক্ষকে বেঁধে রাখতে পারলেও ৩৯তম মিনিটে নিজেদের ভুলেই পিছিয়ে পড়ে মোঁপেলিয়ে। ডি-বক্সে ডান দিক থেকে এমবাপের গোলমুখে বাড়ানো জোরাল পাস ঠেকাতে গিয়ে নিজেদের জালে জড়ান সাকো। তিন মিনিট পর দ্বিতীয় গোলও পেয়ে যায় চ্যাম্পিয়নরা। ডি-বক্সে মালির রাইট-ব্যাক সাকোর হাতে বল লাগলে ম্যাচে দ্বিতীয় পেনাল্টির বাঁশি বাজান রেফারি। ট্রেডমার্ক পেনাল্টি শটে গোলরক্ষককে ফাঁকি দিয়ে স্কোরলাইন ২-০ করেন নেইমার।
দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে চমৎকার গোলে ব্যবধান বাড়ান এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। বল ক্লিয়ার করতে শট নেন অমলিন, সেটা আটকে দেন এমবাপ্পে। এরপর তিনি বক্সের ডান দিকে পাস দেন আশরাফ হাকিমিকে। এই ডিফেন্ডারের ক্রস প্রতিপক্ষের একজনের পায়ে লাগার পর কাছ থেকে ডাইভিং হেডে বল জালে পাঠান নেইমার। এই নিয়ে এবারের লিগে তৃতীয় ও মৌসুমে পঞ্চম গোল করলেন ৩০ বছর বয়সী তারকা। ৫৮তম মিনিটে লক্ষ্যে প্রথম শট নিতে পারে মঁপেলিয়ে। ওয়াহির শট জানলুইজি দোন্নারুম্মা ঝাঁপিয়ে ঠেকালেও বিপদমুক্ত করতে পারেননি। ফিরতি বল পেয়ে বাঁ পায়ের শটে ব্যবধান কমান ওহাবি খাজরি। ৬৯তম মিনিটে তিন গোলের লিড পুনরুদ্ধার করেন এমবাপে। কর্নার ঠিকমতো ক্লিয়ার করতে পারেনি সফরকারীরা। বক্সের মাঝ থেকে ফরাসি ফরোয়ার্ড পা বাড়িয়ে বল জালে পাঠান। এরপর ৮৫তম মিনিটে হ্যাটট্রিকের উৎসব শুরু করে দেন নেইমার। ডি-বক্সের বাইরে থেকে মেসির ভলি ছয় গজ বক্সের সামনে বুক দিয়ে নামিয়ে জালে পাঠান তিনি। তবে ভিএআরের সাহায্যে অফসাইডের বাঁশি বাজান রেফারি। এক মিনিট পরই জালের দেখা পান সানচেস। নুনো মেন্দেসের পাসে বাঁ পায়ের শটে গোলটি করেন একটু আগেই বদলি নামা এই পর্তুগিজ মিডফিল্ডার। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে এনজোর গোলে পরাজয়ের ব্যবধানই কেবল কমে মোঁপেলিয়ের। সতীর্থের থ্রæ বল ধরে দুরূহ কোণ থেকে ডান পায়ের শটে গোলটি করেন তিনি।
এছাড়া বার্সেলোনার হয়ে প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচে নেমে দ্বাদশ মিনিটেই জালে বল পাঠান লেভানদোভস্কি। কিন্তু তিনি নিজেই অফসাইডে ছিলেন। আট মিনিট পর পোলিশ তারকার পাস ধরে দেম্বেলের নেয়া শট ঠেকিয়ে দেন গোলরক্ষক। ৩৬তম মিনিটে দেম্বেলে ফের ডান দিক দিয়ে আক্রমণ করে ডি-বক্সের মুখে খুঁজে নেন পেদ্রিকে। প্রথম ছোঁয়ায় ভালো শটও নেন স্প্যানিশ মিডফিল্ডার, কিন্তু তা লক্ষ্যভ্রষ্ট হয়। দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে গোল খেতে বসেছিল বার্সা। তরুণ স্প্যানিশ ফরোয়ার্ড সার্জিও কামেইয়ো ডি-বক্সে জর্দি আলবার পর গোলরক্ষককেও কাটিয়ে দুরূহ কোণ থেকে শট নেন, তবে তার লব শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। এরপর ৬০তম মিনিটে একসঙ্গে তিনটি পরিবর্তন আনেন শাভি। রাফিনিয়ার বদলি নামা আনসু ফাতি পাঁচ মিনিট পর গোল পেতে পারতেন। তবে ডি-বক্সের মুখ থেকে তার জোরাল শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক। তিন মিনিট পর সার্জিও বুসকেতসের বুলেট গতির শটও দারুণ নৈপুণ্যে ফেরান গোলরক্ষক স্তই দিমিত্রিয়েভস্কি। এরপর আক্রমণের ধার আরও বাড়াতে ৮৪তম মিনিটে ডিফেন্ডার আলবাকে তুলে ফরোয়ার্ড পিয়েরে-এমেরিক অবামেয়াংকে নামান শাভি। মাঠে নামার পরের মিনিটেই ব্যবধান গড়ে দিতে পারতেন তিনি। কিন্তু তার শট রক্ষণে প্রতিহত হয় আর ফিরতি বলে লেভানদোভস্কির শট একটুর জন্য তা হলো না। চার মিনিট পর ফাতির শট গোলরক্ষক ঠেকানোর পর ফঁক কেসিয়ে জালে বল পাঠিয়েছিলেন। কিন্তু ম্যাচে দ্বিতীয়বারের মতো অফসাইডে কাটা পড়ে তাদের সে প্রচেষ্টা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়