বুয়েটে ছাত্রলীগের ব্যানারে সভা, বিক্ষোভ শিক্ষার্থীদের

আগের সংবাদ

উত্তরায় গার্ডার চাপায় নিহত ৫

পরের সংবাদ

ড. মুনতাসীর মামুন : বঙ্গবন্ধুর স্বপ্ন লালন করতে না পারলে দেশ এগোবে না

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল একটি অসাম্প্রদায়িক ও সব ধর্ম-বর্ণের মানুষের সম্প্রীতির বাংলাদেশ। সেই বাংলাদেশকে সমৃদ্ধ দেশে পরিণত করতে হলে নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর স্বপ্ন লালন করতে হবে। অন্যথায় দেশ সঠিক পথে এগোবে না। গতকাল রবিবার জাতীয় শোক দিবস উপলক্ষে উদীচী শিল্পীগোষ্ঠী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা আয়োজিত ‘বাহাত্তরের সংবিধান ও বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় লাইব্রেরি মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক উদীচীর সহসভাপতি জি এইচ হাবীবের সভাপতিত্বে এ আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন উপউপাচার্য প্রফেসর বেনু কুমার দে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেন, বঙ্গবন্ধু এমন এক বাংলাদেশ চেয়েছিলেন যেখানে শোষণ বৈষম্য-সাম্প্রদায়িকতা থাকবে না। বাঙালির আত্মপরিচয় হবে ভাষা ও সংস্কৃতিকে ঘিরে।
সার্বভৌমত্বের প্রশ্নে অবিচল একটি রাষ্ট্র কাঠামো হবে। এই স্বপ্নকে নস্যাৎ করতেই আন্তর্জাতিক মদতে দেশীয় ষড়যন্ত্রকারীদের মাধ্যমে হত্যা করা হয়েছে তাকে। এরপর থেকে শুরু হয় সংবিধানের মূলনীতির ওপর আক্রমণ। জারি হয় একের পর এক কালাকানুন। তাই নতুন প্রজন্মকে সঠিক ইতিহাসের ধারায় এগোতে হবে।
উপউপাচার্য প্রফেসর বেনু কুমার দে বলেন, বঙ্গবন্ধু শুধু আমাদের জাতির পিতা নয়। তিনি বিশ্বনেতা। তার মতো নেতা সহ¯্র বছরেও জন্মাবে না।
উল্লেখ্য, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর অন্যতম জনপ্রিয় ও দর্শকনন্দিত প্রযোজনা ‘ইতিহাস কথা কও’। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করার পর দেশের রাজনৈতিক অঙ্গনে যখন ভয়াবহ আতঙ্কের পরিবেশ সৃষ্টি হয়, যখন কেউ রাস্তায় নামার সাহস পাচ্ছিল না, তখন উদীচী এ হত্যাকাণ্ডের প্রতিবাদ ও বিচারের দাবিতে রাস্তায় নামে। এ প্রতিবাদের অন্যতম হাতিয়ার ছিল ‘ইতিহাস কথা কও’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়