বুয়েটে ছাত্রলীগের ব্যানারে সভা, বিক্ষোভ শিক্ষার্থীদের

আগের সংবাদ

উত্তরায় গার্ডার চাপায় নিহত ৫

পরের সংবাদ

গুম-খুন ও ডিজিটাল নিরাপত্তা আইনেই গুরুত্ব ব্যাচেলেটের

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, বিরোধীদলীয় সদস্যদের গ্রেপ্তার, গণমাধ্যম ও মতপ্রকাশের স্বাধীনতা, ৫৭ ধারা ও ডিজিটাল নিরাপত্তা আইন, নারী ও শিশুর নিরাপত্তাহীনতা, তৃতীয় লিঙ্গের শিশুদের শিক্ষা, রোহিঙ্গাদের শিক্ষা, নারী শিক্ষা, এসিড সন্ত্রাস এবং বিভিন্ন ধরনের বৈষম্যের ওপর গুরুত্ব দেয়ার মধ্য দিয়ে ঢাকায় চার দিনের সফর শুরু করেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট। দিনভর সরকারের চার মন্ত্রীর (পররাষ্ট্র, স্বরাষ্ট্র, আইন এবং শিক্ষামন্ত্রী) সঙ্গে বৈঠকে ব্যাচেলেটের সঙ্গে মানবাধিকারবিষয়ক অন্তত অর্ধশতাধিক ইস্যু নিয়ে আলোচনা হয়। এসব ইস্যুতে বাংলাদেশের জবাবে মিশেল ব্যাচেলেট সন্তুষ্ট বলে জানিয়েছেন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা। তবে সরকারের তরফে এমন সন্তুষ্টির কথা জানানো হলেও ব্যাচেলেটের তরফ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।
জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা গতকাল ভোরের কাগজকে বলেন, পৃথক পৃথক ইস্যু নিয়ে চার মন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। এর মধ্যে আইনমন্ত্রীর সঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইন ও মানবাধিকারের বেশ কয়েকটি ইস্যু নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এমনকি ডিজিটাল নিরাপত্তা আইনের সংশোধনী আনতে যে কমিটি হয়েছে সেটির কথাও তুলে ধরেছেন তিনি। পাশাপাশি জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশ যা যা বলে আসছিল তার কতটুকু বাস্তবায়িত হয়েছে তাও আইনমন্ত্রী ব্যাচেলেটকে জানিয়েছেন। তিনি বলেন, বাংলাদেশে এসে এখানকার পরিস্থিতি দেখে ও বুঝে ব্যাচেলেট সন্তুষ্ট। ওই কর্মকর্তার মতে, আলোচনায় মানবাধিকার নিয়ে বাংলাদেশ সরকারের পদক্ষেপে মিশেল যেমন খুশি হয়েছেন তেমনি আমরাও এই সফরকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। কিন্তু কেন এই গুরুত্ব তা তিনি বলেননি।
এর আগে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট গতকাল রবিবার সকাল ১০টা ২০ মিনিটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এরপরে তারা রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠকে বসেন। পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষ করে তিনি আইনমন্ত্রী আনিসুল হক ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠক করেন। এরপর সন্ধ্যায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গেও বৈঠক করেন। তারা বাংলাদেশের মানবাধিকারের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। বৈঠকে বাংলাদেশের মন্ত্রীরা জনগণের মানবাধিকার রক্ষা ও প্রচারে সরকারের আন্তরিক প্রচেষ্টার কথা তুলে ধরেন। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, দেশে কোনো বিচার বিভাগীয় হত্যাকাণ্ড ঘটেনি। আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ডিজিটাল সিকিউরিটি আইনের সংশোধন হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তারা কনভিন্স হয়েছেন। শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, শিক্ষায় বাংলাদেশে নারীরা এগিয়ে এবং সুরক্ষিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়