বুয়েটে ছাত্রলীগের ব্যানারে সভা, বিক্ষোভ শিক্ষার্থীদের

আগের সংবাদ

উত্তরায় গার্ডার চাপায় নিহত ৫

পরের সংবাদ

কাতার বিশ্বকাপ ক্ষণগণনা শুরু : খেলা হবে আল রিহলা বলে

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আগামী ২০ নভেম্বর থেকে শুরু হচ্ছে বিশ্ব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ ফুটবল। আসন্ন কাতার বিশ্বকাপে খেলোয়াড়রা খেলবেন আল রিহলা নামক ফুটবল দিয়ে। এই বলগুলোর তৈরিকারক দেশ পাকিস্তান। এর আগেও অন্তত তিনবার ফিফা ফুটবল বিশ্বকাপে শিয়ালকোর্টের ফরোয়ার্ড স্পোর্টস ব্র্যান্ডের ফুটবল ব্যবহৃত হয়েছে। আসন্ন বিশ্বকাপের জন্য তৈরি ফুটবলের ডিজাইনে কাতারের সংস্কৃতি প্রতিফলিত হয়েছে। শিয়ালকোর্টের এক কারখানায় বানানো হয় এই ফুটবলগুলো। ফলে বিশ্বজুড়ে পাকিস্তানের এই শহরের মর্যাদা বেড়ে যাবে বহুগুণে। ‘ফরোয়ার্ড স্পোর্টস’ এই নিয়ে তৃতীয়বারের মতো বিশ্বকাপে ফুটবল সরবরাহ করতে যাচ্ছে। প্রস্তুতকারকরা জানান, বিশ্ব ক্রমেই পরিবেশ সচেতনতার দিকে ঝুঁকছে, এই বল বানানোর সময় খেয়াল রাখা হয়েছিল সেদিকেও।
বল তৈরিতে ব্যবহৃত হয়েছে আবহাওয়া উপযোগী পুনর্ব্যবহারযোগ্য উপাদান ও পরিবেশবান্ধব পানিভিত্তিক রাসায়নিক। এই বল বানাতে কোনো দ্রাবক রাসায়নিক ব্যবহার করা হয়নি। ফলে পরিবেশ দূষণের কোনো আশঙ্কা নেই। এই বল ২০টি প্যানেলের সমন্বয়ে গঠিত। এছাড়া এটিকে একই সঙ্গে পৃথিবীর অন্যতম সেরা ফুটবল আখ্যায়িত করা হচ্ছে। ঐতিহ্যগতভাবে বিশ্বকাপের ফুটবল হাতে সেলাই করা হতো। তবে ২০১৪ সালের বিশ্বকাপে থার্মোস বাইন্ডিংয়ের বল ব্যবহার করা হয়। এরপর রাশিয়া বিশ্বকাপেও একই ধরনের বল ব্যবহার করা হয়। এবারের বিশ্বকাপ বলগুলোও একইভাবে তৈরি।
এবারের বিশ্বকাপ ফুটবল হবে কাতারের পাঁচটি শহরের আটটি নান্দনিক স্টেডিয়ামে। বাহ্যিক সৌন্দর্যের পাশাপাশি স্টেডিয়ামগুলোতে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। স্টেডিয়ামগুলো হবে শীতাতপ নিয়ন্ত্রিত আর পরিবেশবান্ধব। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ হবে রাজধানী দোহা থেকে ৫০ কিলোমিটার উত্তরের শহর আল খোর অবস্থিত আল বায়াত স্টেডিয়ামে। ২০ নভেম্বর যেখানে কাতারের মুখোমুখি হবে ইকুয়েডর। এবারের বিশ্বকাপ ফুটবলের ম্যাসকটের নাম লায়িব। আরবি এ শব্দের মানে দারুণ দক্ষ খেলোয়াড়। সাদা রঙের কাতারি পোশাক পরা এক কিশোরের আদলে তৈরি করা হয়েছিল লায়িবকে। তার সামনে বল ও তার পোশাকে কাতারি আঙ্গিকে নকশা করা হয়েছে।
এবারের কাতার বিশ্বকাপে কড়াকড়ি অবস্থানে কর্তৃপক্ষ। সবশেষ দুই বিশ্বকাপ অর্থাৎ ব্রাজিল আর রাশিয়ার ফুটবলের মহাযজ্ঞকে ঘিরে লক্ষাধিক যৌনকর্মী ছিলেন ভেন্যুর আশপাশে আর দেশ দুটোর পথে-ঘাটে থাকলেও তার পুনরাবৃত্তি হচ্ছে না এবারের বিশ্বকাপে। কর্তৃপক্ষ জানিয়েছে, বিশ্বকাপে কেউ বিবাহবহির্ভূত যৌনতায় জড়ালে, পার্টি করলে, মাদক নিলে কিংবা সমকামিতার কারণে ৭ বছরের জেল-জরিমানা হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়