ঢাবি সাংস্কৃতিক : সংসদের আয়োজন চিঠি লেখা যাবে ‘প্রিয় বঙ্গবন্ধু’কে

আগের সংবাদ

নান্দনিক বঙ্গবন্ধু

পরের সংবাদ

হেসে খেলে সিরিজ জিতল নিউজিল্যান্ড

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জ্যামাইকার সাবিনা পার্কে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯০ রানের বড় ব্যবধানে জিতেছে নিউজিল্যান্ড। এই ম্যাচে গেøন ফিলিপসের ঝড়ো ব্যাটিংয়ে কিউইরা ৫ উইকেট হারিয়ে ২১৫ রান করে। জবাবে ৯ উইকেট খুইয়ে ১২৫ রানে গুটিয়ে যায় স্বাগতিক উইন্ডিজ। এতে নিজেদের ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ ৯০ রানের ব্যবধানে জয় পেল নিউজিল্যান্ড। এর ফলে হেসে খেলে টি-টোয়েন্টি সিরিজ নিশ্চিত করেছে কিউইরা। আজ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে দু’দল। এই ম্যাচ জিতে হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাঁচতে মরিয়া হয়ে আছে উইন্ডিজ। তবে সফরকারীরা যেভাবে জিতে চলেছে, এতে জয় তুলে নিতে ঘাম ঝড়াতে হবে স্বাগতিকদের।
এদিকে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করতে পারেনি নিউজিল্যান্ড। চতুর্থ ওভারে তাদের জোড়া ধাক্কা দেন ওবেড ম্যাকয়। মার্টিন গাপটিল আউট হন ১১ বলে ২০ রান করে। কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন ৪ রান করে আউট হন। দলীয় ৩৬ রানে গুরুত্বপূর্ণ ২ উইকেট হারিয়ে চাপে পড়ে নিউজিল্যান্ড। এরপর ডেভন কনওয়ে ও গেøন ফিলিপস বেশ সাবধানে ব্যাটিং করেন। তবে অষ্টম ওভারে হেইডেন ওয়ালশকে ছক্কা হাঁকিয়ে ঝড়ের আভাস দেন ফিলিপস। তার সঙ্গে ব্যাট হাতে গর্জে ওঠেন কনওয়ে। তবে ৪৬ বলে ৭১ রানের জুটি ভাঙেন উইন্ডিজ বোলার ওডিন স্মিথ। তার চমৎকার ডেলিভারিতে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফিরেন কনওয়ে। তিনি ৩৪ বলে ৪২ করেন। পরের জুটিতে উইন্ডিজ বোলারদের বিধ্বস্ত করেন ফিলিপস ও ড্যারিল মিচেল। দুজন মিলে ঝড় তুলে ৮৩ রান যোগ করেন ৫.৪ ওভারে। তবে দলীয় ১৯০ রানে আউট হন ফিলিপস। তিনি ৪১ বলে ৪টি চার ও ৬ ছক্কার সাহায্যে ৭৬ রান করেন। আর ২০ বলে ৪ ছক্কায় ৪৮ করে মিচেল আউট হন শেষ ওভারে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয়বার টি-টোয়েন্টিতে দুইশ ছাড়ায় নিউজিল্যান্ড। আর বল হাতে ৪০ রানে ৩ উইকেট শিকার করেন ম্যাকয়।
এছাড়া ২১৬ রানের জবাবে কিউই স্পিনে মুখ থুবড়ে পড়ে ক্যারিবিয়ান ব্যাটিং। লাকি ফার্গুসনের জায়গায় এই ম্যাচে ব্রেসওয়েলকে এনে স্পিনে শক্তি বাড়ায় নিউজিল্যান্ড। এর ফলও তারা পেয়েছে ভালোভাবেই। প্রথম দুই ওভার ২ পেসারকে ব্যবহার করে তৃতীয় ওভারেই মিচেল স্যান্টনারকে আনেন দলপতি কেন উইলিয়ামসন। বাঁহাতি এই স্পিনার নিজের প্রথম ওভারেই ফেরান ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার কাইল মেয়ার্স ও শামার ব্রুকসকে।
দলীয় ১২ রানে ২ উইকেট হারায় স্বাগতিকরা। চতুর্থ ওভারে আক্রমণে এসে ব্রেসওয়েল প্রথম বলেই আউট করেন নিকোলাস পুরানকে। নিজের পরের ওভারে ব্রেসওয়েল বিদায় করেন ডেভন টমাসকেও। পাওয়ার প্লেতে দলীয় ১৯ রানে ৪ উইকেটে হারিয়ে ধুকতে থাকে ক্যারিবিয়ানরা। এরপর শিমরন হেটমায়ার ও জেসন হোল্ডারের বিদায়ে আরো চাপে পড়ে উইন্ডিজ। দলীয় ৪০ রানে ৬ উইকেট হারিয়ে আর ঘুরে দাড়াতে পারেনি তারা। তবে লোয়ার অর্ডারদের লড়াইয়ে কিছু রানের ব্যবধান কমাতে সক্ষম হয় উইন্ডিজরা।
শেষ জুটির ৩৮ রানে তারা একশ ছুঁতে পারে স্বাগতিকরা। এগারো নম্বরে খেলতে নেমে ১৫ বলে ২৩ রানে অপরাজিত থাকা ম্যাকয় ওয়েস্ট ইন্ডিজের ইনিংসে সর্বোচ্চ রান করেন। নিউজিল্যান্ডের হয়ে বল হাতে মিচেল স্যান্টনার এবং ব্রেসওয়েল ৩টি করে উইকেট শিকার করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়