ঢাবি সাংস্কৃতিক : সংসদের আয়োজন চিঠি লেখা যাবে ‘প্রিয় বঙ্গবন্ধু’কে

আগের সংবাদ

নান্দনিক বঙ্গবন্ধু

পরের সংবাদ

ব্রেস্ট ক্যান্সার সচেতনতা : আলট্্রাসাউন্ড মেশিন প্রদান ফ্রেশ টিস্যুর

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশ্বজুড়ে ব্রেস্ট ক্যান্সার এক নীরব ঘাতক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, সারা বিশ্বে বছরে প্রায় ২১ লাখ এবং শুধুমাত্র বাংলাদেশে ১৫ হাজারেরও বেশি মানুষ ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। প্রাথমিক পর্যায়ে এই রোগ শনাক্তকরণ ও চিকিৎসা গ্রহণ অনেকাংশেই জীবন রক্ষা করতে পারে। এর জন্য প্রয়োজন জনসচেতনতা।
দেশের অন্যতম শীর্ষস্থানীয় ব্যবসায়িক প্রতিষ্ঠান মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই)-এর জনপ্রিয় ব্র্যান্ড ফ্রেশ টিস্যু গত মার্চ মাসে বিশ্ব নারী দিবসে ‘ফ্রেশ বাংলাদেশ’ নামে মাসব্যাপী একটি বিশেষ ক্যাম্পেইন চালায়। ক্যাম্পেইনে টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত জনসচেতনতা গড়ে তোলার পাশাপাশি একজন ডাক্তার ও একজন সনোলজিস্ট নিয়ে মোবাইল ক্লিনিকের মাধ্যমে বিভিন্ন জেলায় ফ্রি ব্রেস্ট স্ক্রিনিং কার্যক্রম পরিচালনা করা হয়। মাসব্যাপী এ ক্যাম্পেইনের মাধ্যমে প্রায় ১ হাজার নারীকে বিনামূল্যে ফ্রি ব্রেস্ট স্ক্রিনিং সেবা প্রদান করা হয়, যাদের মধ্যে ১১০ জনের অস্বাভাবিকতা পাওয়া যায়।
এই ক্যাম্পেইনের অংশ হিসেবে এবার ফ্রেশ টিস্যু বাংলাদেশ ক্যান্সার সোসাইটি হসপিটাল এন্ড ওয়েলফেয়ার হোমে প্রদান করেছে একটি আলট্রাসাউন্ড মেশিন। গতকাল হাসপাতালে আয়োজিত এক অনুষ্ঠানে এমজিআইর ডিরেক্টর ব্যারিস্টার তাসনিম মোস্তফা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে আলট্রাসাউন্ড মেশিনটি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন। বাংলাদেশ ক্যান্সার সোসাইটির ডিরেক্টর প্রফেসর ডা. এম এ হাই-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রজেক্ট ডিরেক্টর প্রফেসর ডা. গোলাম মহিউদ্দিন ফারুক। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- এমজিআইর সিনিয়র জেনারেল ম্যানেজার (ব্র্যান্ড) কাজী মো. মহিউদ্দিন, সিনিয়র ডিজিএম (সেলস, এমপিপিএমএল) মো. ইয়াছিন মোল্লা, এবং হাসপাতালের ডাক্তারসহ প্রেস ও মিডিয়ার প্রতিনিধি। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়