ঢাবি সাংস্কৃতিক : সংসদের আয়োজন চিঠি লেখা যাবে ‘প্রিয় বঙ্গবন্ধু’কে

আগের সংবাদ

নান্দনিক বঙ্গবন্ধু

পরের সংবাদ

ব্যালন ডি’অরে নেই মেসি-নেইমার : দৌড়ে এগিয়ে বেনজেমা-সালাহ ও এমবাপ্পে

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফরাসি সাময়িকী ফ্রান্স ফুটবলের দেয়া বর্ষসেরার পুরস্কার ব্যালন ডি অরের জন্য ছয় ধাপে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ‘ফ্রান্স ফুটবল’ ম্যাগাজিন। তবে সংক্ষিপ্ত এই তালিকায় জায়গা হয়নি আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসির। সেই সঙ্গে তার পিএসজির সতীর্থ নেইমারেরও জায়গা হয়নি ব্যালন ডি অরের সংক্ষিপ্ত তালিকায়। মেসির প্রতিদ্ব›দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো ব্যালন ডি অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন। এর আগে ২০০৫ সালে মেসি এবং ১৯৯৪ সালের পর কোনো আর্জেন্টাইনকে ছাড়া করা হয়েছে ব্যালন ডি অরের সংক্ষিপ্ত তালিকা। গত ২৭ বছরে প্রতিবারই সংক্ষিপ্ত তালিকায় ছিলেন আর্জেন্টিনা থেকে ন্যূনতম একজন করে ফুটবলার।
আর ২০০৫ থেকে প্রতিবার ছিলেন লিওনেল মেসি। এর আগে ২০০০ সালে আর্জেন্টিনা থেকে সর্বোচ্চ ছয়জন ছিলেন ব্যালন ডি অরের সংক্ষিপ্ত তালিকায়। মেসি ছিলেন সর্বোচ্চ ১৫ বার। এছাড়া সাজিও আগুয়েরো ও গ্যাব্রিয়েল বাতিস্তুতা সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন সাতবার করে। সাবেক অধিনায়ক হার্নান ক্রেসপো ও তারকা ডিফেন্ডার ভেরন ছিলেন চারবার করে। মেসি যে ১৫ বার ব্যালন ডি অরের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন, তার মধ্যে সাতবারই জিতেছেন। এছাড়া সবমিলিয়ে ১৩ বার ছিলেন সেরা তিনে। শুধুমাত্র ২০০৬ ও ২০১৮ সালে সেরা তিনে জায়গা হয়নি মেসির। তবে এবার তালিকায় মেসির নাম না থাকায় সামাজিক যোগাযোগমাধ্যমে রীতিমতো সমালোচনার ঝড় তুলেছেন ভক্তরা। তবে সেরা ৩০ জনের তালিকায় না থাকলেও মেসির শ্রেষ্ঠত্বে ভাটা পড়ছে না। কারণ ইতোমধ্যে ফুটবলারদের সর্বোচ্চ মর্যাদার ব্যক্তিগত পুরস্কারটি ৭বার জিতে সবার ওপরেই রয়েছেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৫ বার জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ফলে দ্বিতীয় সেরার সঙ্গে ব্যবধান কমছে না মেসির।
এদিকে ২০২১-২০২২ মৌসুমের বর্ষসেরা খেলোয়াড়দের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে উয়েফা। ১৫ জনের তালিকায় সেরা তিনে রয়েছেন রিয়ালের ফরাসি স্ট্রাইকার করিম বেনজিমা, সতীর্থ থিবো কুর্তোয়া ও ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনা। এছাড়া বিজয়ীর নাম ঘোষণা করা হবে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ড্রয়ের দিন ২৫ আগস্ট ইস্তাম্বুলে। এদিকে রিয়াল মাদ্রিদের ১৪ তম শিরোপা জিততে বেনজিমার অবদান ছিল অবিশ্বাস্য। বারবার প্রত্যাবর্তনের গল্প লিখতে ফরাসি তারকার ভূমিকাটা ছিল কেন্দ্রীয় চরিত্রের। যার স্বীকৃতি হিসেবে নির্বাচিত হয়েছেন চ্যাম্পিয়নস লিগের মৌসুম সেরা খেলোয়াড়। করেছেন ১৫টি গোল। এরমধ্যে আবার দুটি হ্যাটট্রিকও আছে। পাশাপাশি জাতীয় দল ফ্রান্সের হয়েও মাঠ কাঁপিয়েছেন। তার মতো ইউরোপ সেরা ট্রফি জিততে অবদান ছিল মাদ্রিদ গোলকিপার থিবো কুর্তোয়ারও। ফাইনালে প্রতিপক্ষের সব প্রচেষ্টা ব্যর্থ করতে এই গোলরক্ষক দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন। এছাড়া ১৭ অক্টোবর দেয়া হবে ব্যালন ডি অর পুরস্কার। এর আগে ফুটবলারদের সর্বোচ্চ মর্যাদার পুরস্কারটি দেয়া হতো বছরের পারফরম্যান্স দেখে জানুয়ারি থেকে ডিসেম্বর। দুটি মৌসুমের অর্ধেক অংশ বিবেচনা করা হতো, পুরো এক মৌসুম নয়। কিন্তু এবার থেকে পুরো এক মৌসুমের পারফরম্যান্স যাচাই করা হবে সেটি আগস্ট থেকে জুলাই পর্যন্ত।
পিএসজির হয়ে গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৪ ম্যাচে ১১ গোল করেন মেসি। বয়স ৩৫ বছর হয়ে গেলেও তার নামের পাশে গোলসংখ্যাটা বেমানান। তাছাড়া পিএসজিতে নিজের প্রথম মৌসুমে তেমন পারফরম্যান্স করতে পারেননি আজেন্টাইন তারকা। গত মৌসুমের পারফর্মের ভিত্তিতেই এই তালিকা প্রস্তুত করা হয়েছে। আর তাতে ২০০৫ সালের পর এই প্রথমবারের মতো ব্যালন ডিঅরের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি মেসির। তাই ব্যালন ডি অর পুরস্কারের প্রচলন করা সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ মেসিকে তালিকার বাইরে রাখার ব্যাখ্যা দিয়েছে ফরাসি সংবাদমাধ্যম লেকিপে। সেখানে প্রশ্নোত্তর পর্বের আয়োজন করা হয় এবং ফ্রান্স ফুটবলের হয়ে প্রশ্নের উত্তর দেন সাময়িকীটির প্রতিবেদক এমানুয়েল বোয়ান। মেসির বাদ পড়ার বিষয় তিনি বলেন,২০০৬ থেকে তালিকায় মেসি টানা ১৫ বার জায়গা পেয়েছেন, ৭বার জিতেছেন এই পুরস্কার। এত এত শিরোপা জিতেছেন যে অবশ্যম্ভাবীভাবে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার সময় তার নামটা চলে আসে। ৩০ জনের এ তালিকা প্রস্তুতের সময় মেসি আলোচনায়ও ছিলেন। কিন্তু ব্যালন ডি অরের জন্য নতুন যে মানদণ্ড ঠিক করা হয়েছে, তা মেসির পক্ষে ছিল না। খেলোয়াড়ের পুরো ক্যারিয়ার বিবেচনার বিষয়টি উঠে গেছে, নতুন মডেলে এক বর্ষপঞ্জি নয়, একটা মৌসুম বিবেচনা করা হয়েছে, যে কারণে ২০২১ সালের ১১ জুলাই কোপা আমেরিকা জয় বিবেচনায় আসেনি।
আর এটা স্বীকার করতেই হবে, পিএসজিতে তার প্রথম মৌসুম খুব বাজে কেটেছে, সেটি পরিসংখ্যান এবং খেলা দেখার সৌন্দর্য বিচারে। আর এই মৌসুমে রোনালদো জাতীয় দলের হয়ে সর্বোচ্চ ১১৭ গোল করেন। চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বেও দারুণ ছিলেন তিনি। তার ৪ গোলে ৭ পয়েন্ট পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। প্রিমিয়ার লিগে দুটি হ্যাটট্রিকসহ ১৮ গোল করেছেন। সব মিলিয়ে ৪৯ ম্যাচে ৩২ গোল হয়তো তাঁর সেরা মৌসুম নয়, কিন্তু বিশ্বের সেরা ৩০ খেলোয়াড়ের তালিকায় থাকতে যথেষ্ট।
ব্যালন ডি অরের সংক্ষিপ্ত তালিকা :
থিবো কর্তোয়া, রাফায়েল লিও, ক্রিস্টোফার এনকুকু, মোহাম্মদ সালাহ, জশুয়া কিমিচ, ট্রেন্ট আলেক্সান্ডার আরনল্ড, ভিনিসিয়াস জুনিয়র, বার্নার্দো সিলভা, লুইস দিয়াজ, রবার্ট লেওয়ানডস্কি, রিয়াদ মাহরেজ, ক্যাসেমিরো, হিউং মিন সন, ফাবিনহো, করিম বেনজেমা, মাইক মাইগনান, হ্যারি কেইন, ডারউইন নুনেজ, ফিল ফোডেন, সাদিও মানে, সেবাস্তিয়ান হলার, লুকা মদ্রিচ, ক্রিশ্চিয়ানো রোনালদো, অ্যান্টনিও রুডিগার, কেভিন ডি ব্রুইন, দুসান ভ্লাহোভিচ, ভার্জিল ফন ডাইক, জোয়াও কান্সেলো, কিলিয়ান এমবাপ্পে, আর্লিং হলান্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়