ঢাবি সাংস্কৃতিক : সংসদের আয়োজন চিঠি লেখা যাবে ‘প্রিয় বঙ্গবন্ধু’কে

আগের সংবাদ

নান্দনিক বঙ্গবন্ধু

পরের সংবাদ

ট্রেন্ড বুঝে ছোটরাও!

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নাজমুল হক ইমন : বড়দের পাশাপাশি শিশুদের পোশাকটিও হওয়া চাই সময়নির্ভর এবং আরামাদায়ক। আর যদি হয় কন্যা সন্তান তবে ফ্যাশন আরো রঙিন ভাবে ডানা মেলে। কন্যা শিশুদের সামার ফ্যাশন মানেই বর্ণিল প্রিন্টেট ক্যানভাস, লেয়ারিং বা কুচির দৌরাত্ব্য কিংবা প্যাটার্ন ভিন্নতায় ডিজাইনারদের মুন্সিয়ানা। তবে, গরম বুঝে শিশুদের পোশাকের নকশার ক্ষেত্রেও খেয়াল রাখতে হবে। খুব জমকালো ডিজাইনের বদলে হালকা-পাতলা, ফুরফুরে ছাপার বর্ণিল নকশার পোশাক বেছে নিতে পারেন আপনার শিশুর জন্য।
একটু চিন্তা করে দেখুন, আপনার সঙ্গে সঙ্গে শিশুর পোশাকটিরও আবহাওয়া উপযোগী পরিবর্তন করা জরুরি। তাই তার পোশাকেও একটু আরামের আভাস থাকা চাই। শুধু সুতি বা পাতলা পোশাক পরালেই চলবে না। কাপড়ের সঙ্গে নজর দিতে হবে কাটের দিকেও। অনেকেই ভাবতে পারেন, শিশুদের পোশাকে আবার এত কী পরিবর্তন আসবে! কিন্তু আপনার পাশাপাশি কন্যা শিশুদের পোশাক নিয়েও ভাবছে দেশি ফ্যাশন ব্র্যান্ডগুলো। তাই সময়োপযোগী এবং আরামদায়ক নতুন নতুন ডিজাইনের কালেকশন নিয়ে হাজির হয়েছে তারা। ব্র্যান্ডশপ ঘুরে দেখা গেছে মেয়েশিশুদের পোশাকে ব্যবহার করা হয়েছে ফ্লোরাল প্রিন্ট। সেইসঙ্গে প্যাটার্ন ভেরিয়েশনের মাধ্যমে ডিজাইনে আনা হয়েছে নতুনত্ব। এই নতুন মাত্রার প্যাটার্ন, ডিজাইনের পাশাপাশি শিশুরা পাবে আরও বেশি কমফোর্টেবিলিটি। অধিকাংশ ব্র্যান্ডের সামার কালেকশনে থাকছে ফ্রক, টপস, টি-শার্ট, জাম্প স্যুট এবং কুর্তি। বিশেষ করে ট্রেন্ডি টিউনিক, সালোয়ার কামিজ, ঘাগরা-চোলি, টপ-বটম, টপ-স্কার্ট, শর্ট টপ, ওয়ান শোল্ডার ফ্রক, ফ্রিল ফ্রক, দাওয়াতের ফ্রক, জাম্প স্যুট, ক্রপ টপ, কোল্ড শোল্ডার টপসহ বেশ কিছু বৈচিত্র্য এসেছে। তবে ডিজাইনাররা বলছেন গরম বেশি থাকায় আরাম পেতে লম্বা হাতা বা বড় প্যান্ট না পরাই ভালো। ফ্যাশন ঠিক রেখে স্বস্তির খোঁজ মিলবে ফ্রক বা স্কার্ট টপসে। তবে ৩ থেকে ১৩ বছর বয়সী কন্যা সন্তানের ফ্যাশন নিয়ে বৈচিত্র্যময় কালেকশন থাকছে দেশীয় ব্র্যান্ডগুলোর র‌্যাকে!

তিন থেকে আট বছর বয়সীদের জন্য: এই বয়সী মেয়েশিশুদের জন্য ফ্রক বা টপ এবার বেশি চলছে। গলার নকশায় থাকছে বৈচিত্র্য জামার ওপর থাকছে আলাদাভাবে বসানো রাউন্ড কলার। প্রিন্টের মধ্যে চেকের প্রাধান্যই বেশি দেখা যাচ্ছে এবার। আবার একরঙা দেশি তাঁতের কাপড়ের ওপর থাকবে নানা ধরনের পশুপাখির মোটিফ। এই বয়সী শিশুরা যা পরে, তা-ই তাদের মানিয়ে যায় তাই ফ্যাশন ডিজাইনারদের ফ্রক নিয়ে খানিকটা ঘাঁটাঘাঁটি বেশি।

৯ থেকে ১৩ বছর বয়সীদের জন্য: দেশি আর পাশ্চাত্য দুই ঘরানার সমন্বয়ে ফিউশনধর্মী পোশাকের আয়োজন থাকছে এই বয়সী শিশুদের জন্য। এই বয়সী শিশুদের ঘরের বাইরে যেতে হয় বেশি। এ জন্য পোশাকের নকশায় বৈচিত্র্য বেশি। মেয়েদের ফতুয়ার কাটে থাকছে ফ্রকের ছাঁট, শার্টের সঙ্গে মেয়েদের জন্য দেখা গেল নানা ধরনের স্কার্ট, পালাজ্জো আর সালোয়ারের আয়োজন। কুঁচি বা নানা লেয়ারে জুড়ে দেওয়া হচ্ছে কাপড়ের নকশা। মোট কথা, গরমের দিনে সুতি ও ঢিলেঢালা ট্রেন্ডি পোশাকে শিশু যেমন স্বাচ্ছন্দ্যে থাকবে, তেমনি সুস্থ থাকতেও সহযোগিতা করবে।

পোশাক ও ছবি : আড়ং

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়