ঢাবি সাংস্কৃতিক : সংসদের আয়োজন চিঠি লেখা যাবে ‘প্রিয় বঙ্গবন্ধু’কে

আগের সংবাদ

নান্দনিক বঙ্গবন্ধু

পরের সংবাদ

ঝাল ঝাল দুই পদ

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

রেসিপি ও ছবি : তাহিরা ইয়াসমিন মুক্তি

গোটা মসলায় গরুর মাংস

উপকরণ: ১.১/২ কেজি হাড়, চর্বিসহ গরুর মাংস, ১২/১৩ আস্ত, শুকনো মরিচ
৭/৮ টা আস্ত, পেয়াঁজ (খোসা ছাড়ানো), ৪ টা দেশি রসুন ( কোয়া ছাড়ানো), ৪ টা এলাচ, ৪ টুকরো দারুচিনি, ৬ টা গোলমরিচ, ৪ টা লবঙ্গ, ৩ টা তেজপাতা, ১ টেবিল চামচ আস্ত জিরা, ১ চা চামচ হলুদ গুড়া, ১ টেবিল চামচ আদা মিহি কুঁচি, ৬ টা আস্ত রসুন, স্বাদমত লবণ, পরিমান মত পানি ও তেল।
প্রস্তুত প্রণালি: শুরুতে মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিব। এবার আস্ত রসুন, পানি ছাড়া বাকি সব উপকরণ মাংসের সাথে ভালো ভাবে মিক্সড করে নিব। দশ মিনিট মেরিনেট করে নিতে হবে। চুলায় হাড়ি বসিয়ে মাংস কসিয়ে নিব। অল্প পানি, রসুন দিয়ে আবার কসিয়ে নিব। এবার মাংস সিদ্ধের জন্য পরিমান মত পানি দিয়ে রান্না করবো। সিদ্ধ হলে নিজের পছন্দ মত ঝোল অবস্থায় চুলা বন্ধ করে দিন।

আনারস ইলিশ

উপকরণ: ৫ পিস মাঝারি সাইজের ইলিশ মাছ, ১ চা চামচ মরিচ গুঁড়া , ১/৪ চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ সরিষা বাটা, ১ চা চামচ কাঁচামরিচ বাটা, ২ টেবিল চামচ পেয়াঁজ বাটা, ৮ টুকরা আনারস পিস, ২ টেবিল চামচ আনারসের পিউরি, স্বাদ মত লবণ, পরিমাণ মত তেল ও পানি।
প্রস্তুত প্রণালি: ইলিশ মাছের পিস গুলো ভালো ভাবে ধুয়ে নিব। প্যানে তেল গরম করে এক এক করে পেয়াঁজ বাটা, কাঁচা মরিচ বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, আনারসের পিউরি দিয়ে কষিয়ে নিব। এবার লবন, সরিষা বাটা, মাছ দিয়ে কষিয়ে নিব।
হালকা একটু পানি দিয়ে রান্না এপাশ ওপাশ উল্টে মাছ রান্না করবো যেন কোন পানি না থাকে। আবার পরিমাণ মত পানি দিয়ে জ্বাল দিন। (পানি এমন ভাবে দিব যাতে আনারস গুলো সিদ্ধ হয়) বলক উঠলে কেটে রাখা আনারস পিস গুলো দিয়ে দিব।
মাঝারি আঁচে রান্না করতে হবে। যখন আনারস গুলো সিদ্ধ হয়ে ঝোল ঘন হয়ে যাবে চুলা বন্ধ করে দিন। এবার পছন্দ মতো পরিবেশন করে নিলে হয়ে যাবে মজাদার আনারসি ইলিশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়