ঢাবি সাংস্কৃতিক : সংসদের আয়োজন চিঠি লেখা যাবে ‘প্রিয় বঙ্গবন্ধু’কে

আগের সংবাদ

নান্দনিক বঙ্গবন্ধু

পরের সংবাদ

ইনোভেশন হ্যাকাথনের নিবন্ধন শুরু

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

প্রযুক্তি বিষয়ক উদ্ভাবনে তরুণদের উদ্ভাবনী ও সৃজনশীলতাকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে শুরু হয়েছে সিটিও ফোরাম ইনোভেশন হ্যাকাথন। গতকাল শনিবার সকালে রাজধানীর কারওয়ান বাজার সফটওয়্যার টেকনোলজি পার্কে সংবাদ সম্মেলনের মাধ্যমে নিবন্ধন প্রক্রিয়া শুরু করা হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, হাইব্রিড মডেলে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহী বিভাগে একযোগে ১ সেপ্টেম্বর থেকে আইডিয়া রাউন্ড দিয়ে শুরু হবে এই আয়োজন। আগামী ৩১ আগস্ট পর্যন্ত উচ্চমাধ্যমিক থেকে শুরু করে পরবর্তী পর্যায়ের যে কোনও বাংলাদেশি নাগরিক ওয়েবসাইট থেকে নিবন্ধন করতে পারবেন। এবারের হ্যাকাথনে সবচেয়ে বেশি গুরুত্ব পাবে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী স্মার্ট জীবনযাপনের টেকসই সমাধান। সংবাদ সম্মেলনে সিটিও ফোরাম সভাপতি তপন কান্তি সরকার বলেন, তরুণদের যদি সঠিকভাবে কাজে লাগিয়ে তাদের ইনোভেটিভ আইডিয়াকে সঠিক নার্সিং করা যায় তবেই হবে ডিজিটাল বাংলাদেশ। নিজেদের আইডিয়াগুলোকে সামনে নিয়ে আসতে। আইডিয়ার বাস্তবায়ন নিশ্চিত করতে এই ইনোভেশন হ্যাকাথনের আয়োজন করা হয়েছে। আয়োজন সহযোগী সংগঠন বেসিস পরিচালক আহমেদুল ইসলাম বাবু বলেন, সম্ভাবনাময় উদ্ভাবনী উদ্যোগগুলোকে বাস্তাবায়নে বেসিস প্রতিষ্ঠানগুলোকে বিনিয়োগের জন্য সুযোগ তৈরি করে দেয়া হবে। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিটিও ফোরামের সাধারণ সম্পাদক আরফে এলাহী মানিক, আয়োজক কমিটির চেয়ার প্রফেসর ড. তৌহিদ ভুঁইয়া, ইভেন্ট কমিটির চেয়ার আশরাফুল হক, ফিন্যান্স কমিটির চেয়ারম্যান মুহাম্মাদ মুসা প্রমুখ। আয়োজকরা জানিয়েছেন, এবারের প্রতিযোগিতা হবে মোট চারটি রাউন্ডে। ডিজিটাল বাংলাদেশ গড়ায় বাস্তবধর্মী সমস্যার সমাধান খুঁজে বের করার লক্ষ্যে প্রতিযোগিরা ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহীর ভেন্যু থেকে অংশ নিতে পারবেন। মেন্টর ও বিচারকরা যুক্ত হবেন অনলাইনে। ১৩ থেকে ২০ সেপ্টেম্বর ধারণা উপস্থাপনের পর ২৭ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর জমা দিতে হবে উদ্ভাবনার প্রোটোটাইপ। জুরিবোর্ডে থাকবেন দেশি ও বিদেশি প্রথিতযশা একাডেমিশিয়ান ও ইন্ড্রাস্ট্রি এক্সপার্টরা।
নিবন্ধনের প্রক্রিয়া:
এবারের আয়োজনের নিবন্ধন প্রক্রিয়া আগামী ৩১ আগস্ট পর্যন্ত চলবে। উচ্চ মাধ্যমিক থেকে শুরু করে পরবর্তী পর্যায়ের যে কোনো বাংলাদেশি নাগরিক সিটিও ফোরামের ওয়েবসাইট (portal.ctoforumbd.org/innovation-hackathon-2022) থেকে নিবন্ধন করতে পারবেন।
এবারের আয়োজনের টাইটেল স্পন্সর দেশীয় বৃহৎ টেকনোলজি ইন্ডাস্ট্রি ফেয়ার টেকনোলজি, বিশ্বখ্যাত ব্র্যান্ড হুন্দাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়