বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্টের যাত্রা শুরু

আগের সংবাদ

সিন্ডিকেটে চড়ছে চালের বাজার : প্রতি কেজিতে পরিবহন খরচ বেড়েছে ৫৮ পয়সা, বিপরীতে দাম বেড়েছে ৫ থেকে ৬ টাকা

পরের সংবাদ

বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘরে দর্শনার্থীদের ভিড় : মিরসরাই

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি : দৃষ্টিনন্দন আলোকসজ্জা ও সুদৃশ্য অপরূপ ইন্টেরিয়র ডিজাইন। অসামান্য কারুকাজ। শীতাতপ নিয়ন্ত্রিত কামরায় ছোট পরিসরে তৈরি করা হয়েছে ফুলবাগান। রয়েছে পাঠাগারও।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে গড়া শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর দুই দিনের জন্য মিরসরাইয়ের চিনকি আস্তানা রেলস্টেশনে আসে। শিশু-কিশোর থেকে শুরু করে সব বয়সি লোকজন পরিদর্শন করেন জাদুঘরটি। জানার সুযোগ পাচ্ছেন বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের অনেক অজানা ইতিহাস সম্পর্কে।
গত বুধবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এবং বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত জনসাধারণের জন্য ভ্রাম্যমাণ জাদুঘরটি উন্মুক্ত ছিল।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মাসে ১ আগস্ট থেকে যাত্রা শুরু হয়েছে এই জাদুঘরের।
সরজমিন দেখা গেছে, ভ্রাম্যমাণ এই জাদুঘরে প্রবেশ করেই দর্শনার্থীরা জানতে পারবেন জাতির পিতার শৈশবের দিনগুলো সম্পর্কে। পর্যায়ক্রমে বঙ্গবন্ধুর ছাত্রজীবন, বেড়ে ওঠা, মানুষের অধিকার আদায়ের সংগ্রামের মাধ্যমে গণমানুষের প্রাণের নেতা হয়ে ওঠার ইতিহাস এবং ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক হিসেবে তার অবদান তুলে ধরা হয়েছে। পাশাপাশি অধিকার আদায়ের সংগ্রামের অবর্ণনীয় নির্যাতনের চিত্র, মিথ্যা মামলা ও কারাভোগের করুণ দলিল এবং ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধ, বহু কাক্সিক্ষত স্বাধীনতা, যুদ্ধবিধ্বস্ত সদ্য স্বাধীন বাংলাদেশ পুনর্গঠনে গৃহীত বিভিন্ন পদক্ষেপ।
কোচের এক প্রান্তে একটি বড় এলইডিতে জাতির পিতার ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণসহ গুরুত্বপূর্ণ ভাষণ, থিম সং এবং বঙ্গবন্ধুর ওপর রচিত অন্যান্য গান প্রচার করা হচ্ছে।
জাদুঘর পরিদর্শনে আসেন চিনকে আস্তানা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী। তাদেরই একজন পঞ্চম শ্রেণির ছাত্র মো. ইশতিয়াক আলম রবিন বলে, আমাদের বাড়ির পাশে এভাবে বঙ্গবন্ধুর ভ্রাম্যমাণ জাদুঘর দেখতে পাব- তা কখনো কল্পনাও করিনি। জাদুঘর ঘুরে ঘুরে অনেক কিছু দেখেছি। অনেক অজানা তথ্য জেনে আমার খুব ভালো লেগেছে।
চিনকি আস্তানা রেলস্টেশনের মাস্টার মো. সিরাজুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু ও মুুক্তিযুদ্ধের বিভিন্ন তথ্যচিত্রে দৃষ্টিনন্দন জাদুঘরটি এখানকার মানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে।
গত বুধবার সকাল থেকে বিভিন্ন স্কুল-কলেজের ছাত্রছাত্রীসহ সব বয়সি মানুষ জাদুঘর পরিদর্শন করেছেন। নতুন প্রজন্ম এই জাদুঘরে এসে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জেনেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়