বাড়িসহ বিপুল সম্পদ : অনুসন্ধান চেয়ে ওসি মনিরুলের বিরুদ্ধে হাইকোর্টে রিট

আগের সংবাদ

শ্রমিক ধর্মঘটে ‘অচল’ চা শিল্প

পরের সংবাদ

বিসিবির ধমকে পিছু হটলেন সাকিব : বিসিবি সভাপতি পাপনের আল্টিমেটামের পর বেটউইনার নিউজের সঙ্গে চুক্তি বাতিলের ঘোষণা দিয়ে চিঠি

প্রকাশিত: আগস্ট ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অবশেষে বেটউইনার নিউজের সঙ্গে চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসান। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের হুমকির পর তড়িঘড়ি চিঠি পাঠিয়ে চুক্তি বাতিলের কথা জানান বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব।
সাকিবকে নিয়ে গতকাল বৃহস্পতিবার বিকাল পর্যন্ত হার্ডলাইনে ছিলেন বিসিবি সভাপতি। সন্ধ্যা পর্যন্ত জিম্বাবুয়ে সিরিজে ব্যর্থতা কিংবা এশিয়া কাপের স্কোয়াড ঘোষণা ছাপিয়ে আলোচনায় ছিলেন সাকিব আল হাসান। বেট উইনার নিউজের সঙ্গে চুক্তি বাতিল না করলে আসন্ন এশিয়া কাপ থেকে বাদ তো পড়বেনই, বাংলাদেশ ক্রিকেটের সঙ্গেও সাকিব আল হাসানের কোনো সম্পর্ক থাকবে না বলে দুপুরে সাফ জানিয়ে দেন নাজমুল হাসান পাপন। বেটউইনার নিউজ হচ্ছে বেটউইনার ডটকমের অঙ্গপ্রতিষ্ঠান, যা অনলাইনে জুয়া খেলার একটি প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত। সাকিবের চুক্তিটি একটি স্পোর্টস নিউজ পোর্টালের সঙ্গে হলেও এর সম্পৃক্ততা ছিল স্পোর্টস বেটিং কোম্পানি বেটউইনারের সঙ্গে। এখানেই ছিল বিসিবির আপত্তি। বাংলাদেশের আইনে জুয়া নিষিদ্ধ। তাই এ ধরনের প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ততা আছে, এমন কিছুর সঙ্গে চুক্তিবদ্ধ হওয়াকে নীতিবিরুদ্ধ মনে করে বিসিবি।
এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে অন্তত দুই বছরের জন্য সংক্ষিপ্ত ফরম্যাটের নেতৃত্ব দেয়া হতে পারে সাকিবকে। যেটা গত ৪ আগস্ট বোর্ড মিটিংয়ের পরই ঘোষণা করার কথা ছিল। কিন্তু বেটউইনারের সঙ্গে সাকিবের চুক্তির কারণে সব ভেস্তে যেতে বসেছিল।
দিন কয়েক আগে বেটউইনারের অঙ্গপ্রতিষ্ঠান বেটউইনার নিউজের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি করেন সাকিব। ওই প্রতিষ্ঠানটির শুভেচ্ছা দূত হন তিনি। এ নিয়ে ফেসবুকে নিজেই আনুষ্ঠানিক ঘোষণা দেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক। যা মোটেই ভালোভাবে নেয়নি বিসিবি। বেটিং নিয়ে বিসিবির নিষেধাজ্ঞা আছে। বাংলাদেশের আইনেও বেটিং বা ‘বাজি’ খেলা নিষিদ্ধ। গুঞ্জন আছে, বেটউইনার নিউজের সঙ্গে প্রায় ১০ কোটি টাকায় চুক্তি করেন সাকিব। এই চুক্তির খবর জানাজানির পরপরই আনুষ্ঠানিকভাবে নিজেদের অবস্থান জানায় বিসিবি।
বিসিবি সভাপতি গতকাল বলেন, দেখুন, আমরা তাকে (সাকিব) একটি চিঠি দিয়েছি। বুধবার তার চিঠির উত্তর দেয়ার সময় বেঁধে দেয়া হয়েছিল। শুনেছি বৃহস্পতিবার (গতকাল) সে জানাবে। আগে সে জানাক, দেখি, তারপর তার ব্যাপারে সিদ্ধান্ত নেব। তবে এটুকু বলে রাখছি, বেটিং সংক্রান্ত কোনো কিছুর সঙ্গে সম্পর্ক রাখলে বাংলাদেশ ক্রিকেট বোর্ড, বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে তার কোনো সম্পর্ক থাকবে না।
বিসিবি সভাপতি নাজমুল হাসানের সঙ্গে টেলিফোন আলাপে বেটউইনার নিউজের সঙ্গে সম্পর্কচ্ছেদের কথা মৌখিকভাবে জানিয়েছিলেন সাকিব আল হাসান। তারপরও বিসিবি অপেক্ষায় ছিল সাকিবের কাছ থেকে এ ব্যাপারে লিখিত প্রতিশ্রæতির। সাকিবের সেই চিঠি পাওয়া যায়নি বলে গতকাল দুপুরে বিসিবি সভাপতির অফিসে বোর্ডের নেতৃস্থানীয় পরিচালকদের সঙ্গে সভা শেষ হয় কোনো সিদ্ধান্ত ছাড়াই। সেই সভা থেকে বেরিয়ে বিসিবি সভাপতি সাংবাদিকদের উদ্দেশে বক্তব্য দেয়ার কিছুক্ষণ পরই সাকিব আল হাসানের সেই চিঠি পায় বিসিবি।
বিসিবি সভাপতি সাকিবের চিঠি পাওয়ার কথা নিশ্চিত করে বলেছেন, হ্যাঁ, আমরা সাকিবের চিঠি পেয়েছি। চিঠিতে সে বেটউইনারের সঙ্গে চুক্তি থেকে সরে আসার কথা বলেছে।
চিঠিতে সাকিব বেটউইনার নিউজের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করার কথা তো জানিয়েছেনই, এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া পোস্টও সরিয়ে ফেলার প্রতিশ্রæতি দিয়েছেন। সঙ্গে বাংলাদেশের ক্রিকেটের প্রতি তার আনুগত্যের কথা জানিয়ে জাতীয় দলের হয়ে নিজেকে উজাড় করে দেবেন বলেও কথা দিয়েছেন।
২০১৩ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ম্যাচ পাতানো বা জুয়ার সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে বাংলাদেশ ক্রিকেটের এক সময়ের ‘পোস্টার বয়’ মোহাম্মদ আশরাফুল হারিয়ে যান জাতীয় দল থেকে। বিসিবি তাকে সাময়িকভাবে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছিল। সেই ক্রিকেটার আর দেখেননি লাল-সবুজ জার্সির ছায়া। অপরাধ স্বীকার করে দেশবাসীর কাছে ক্ষমাও চেয়েছিলে মোহাম্মদ আশরাফুল। মেনে নিয়েছিলেন শাস্তিও। কিন্তু পাঁচ বছরের সে নির্বাসন শেষে আজও জাতীয় দলে জায়গা হয়নি আশরাফুলের। বেটউইনারের সঙ্গে চুক্তি বাতিল না করলে একই পরিস্থিতি হতে পারে সাকিব আল হাসানেরও- এমনই ইঙ্গিত গতকাল দিয়েছেন নাজমুল হাসান পাপন। বিসিবিকে চিঠি দিয়ে চুক্তি বাতিলের সিদ্ধান্ত জানিয়ে দেশপ্রেমের উজ্জ্বল নজির স্থাপন করেছেন সাকিব আল হাসান। চিঠি পেয়েও অবশ্য বিসিবি পুরো সন্তুষ্ট হয়নি। বিসিবি সভাপতির কথাতে সেটিরই আভাস, সাকিবের চিঠি পাওয়ার পর অনেকেই বলেছিলেন, গতকালই এশিয়া কাপের দল ঘোষণা করে দিতে। কিন্তু আমি রাজি হইনি। সাকিব শুক্রবার রাতে দেশে ফিরবে। শনিবার সকালে আমি ওর সঙ্গে বসব। সব জেনেশুনে ও কেন এমন একটা কাজ করল, এর ব্যাখ্যা অবশ্যই ওকে দিতে হবে। টেলিফোনে তো আর এত কথা বলা যায় না। আমি তাই ওর সঙ্গে সামনাসামনি বসে কথা বলার অপেক্ষায় আছি। এরপর যা সিদ্ধান্ত নেয়ার নেব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়