যাকাত তহবিলের অর্থ আত্মসাৎ : সাঈদীর বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

বিসিবির ধমকে পিছু হটলেন সাকিব : বিসিবি সভাপতি পাপনের আল্টিমেটামের পর বেটউইনার নিউজের সঙ্গে চুক্তি বাতিলের ঘোষণা দিয়ে চিঠি

পরের সংবাদ

শিল্পকলার আয়োজন > ‘শিল্পের আলোয় শ্রদ্ধাঞ্জলি : ভাওয়াইয়া গানে বঙ্গবন্ধু’

প্রকাশিত: আগস্ট ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শোকাবহ আগস্ট উপলক্ষে শিল্পকলা একাডেমির আয়োজনে ‘শোক থেকে শক্তির অভ্যুদয়, স্বপ্নপূরণের দৃঢ় প্রত্যয়’ স্লোগানে মাসব্যাপী অনুষ্ঠানের অংশ হিসেবে নবম দিনের পরিবেশনায় ‘শিল্পের আলোয় শ্রদ্ধাঞ্জলি : ভাওয়াইয়া গানে বঙ্গবন্ধু’ শিরোনামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
গতকাল বুধবার সন্ধ্যায় একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন কণ্ঠশিল্পী নাদিরা বেগম।
আলোচনা শেষে বাঁশির করুণ সুরের মধ্যদিয়ে অনুষ্ঠানের শুরু হয়। কবিতা পাঠ করেন কবি আসাদুল্লাহ। এরপর খাইরুল ওয়াসি গেয়ে শোনান ‘তুমি নাও ভাসাইলা মধুমতির কুলে’; স্বপ্না রায় ‘বাপোই শুনলে জুরায় পরান’; নাদিরা বেগমের ‘ছাড়ো রে মোর ভবের খেলা, পশ্চিমে ডুবিলো রে বেলা’; মনিকা মোস্তাফিজ মনের ‘তোমরা অমপুর গেইলে কিনিয়া আনবেন ফুলতোলা শাড়ি’; আরিফ চৌধুরী পলাশের ‘ও প্রাণের মুজিব ভাই’; ফাহমিদা আলম রতœার ‘তোমরা গেইলে কি আসিবেন’; সুস্মিতা শিবলীর ‘তোর্ষা নদীর উথাল-পাথাল কারবা চলে নাও’; সানজিদা লাভলী ‘হামার দ্যাশের মান শেখ মুজিবুর রহমান’; জাকির হোসেনের ‘ভাবের ছলে মজাইলেন মোক’; মারুফ হোসেনের ‘আইজো মোছে নাই’; রহিমা চৌধুরীর ‘আরে ও প্রাণের কালা কপাল ভাঙিলু কোনবা দোষে’; এরফান হোসেনের ‘ও মোর সোনার কন্যারে, ওরে তুই বিহনে কেমনে থাকিম মুই একেলা ঘরে’; শ্যামল কুমার পালের ‘নাই নাই নাইরে হামার বঙ্গবন্ধু নাই’; বকুল মহন্তর ‘বাংলার বন্ধু ছিল মুজিব ভাই’ এবং মোহাম্মদ আনিসুর রহমানের কণ্ঠে পরিবেশিত হয় ‘এই না বাংলাদেশের গান’ শিরোনামে একক সংগীত। এছাড়াও একক সংগীত পরিবেশন করেন ড. নাশিদ কামাল।
সৈয়দা ফৌজিয়া ইসলাম নওশীনের কণ্ঠে ‘সেই রেললাইনের ধারে’ এবং আবিদার কণ্ঠে ‘আমার মন পাখিটা যায়রে উড়ে যায়’ শিরোনামে পরিবেশিত হয় ২টি একক শিশু সংগীত।
সংগীতের পাশাপাশি পরিবেশিত হয় কবিতা আবৃত্তি। কবি নির্মলেন্দু গুণের ‘শোকগাথা ১৫ আগস্ট ১৯৭৫’ কবিতাটি আবৃত্তি করেন আহসান উল্লাহ তমাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়