যাকাত তহবিলের অর্থ আত্মসাৎ : সাঈদীর বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

বিসিবির ধমকে পিছু হটলেন সাকিব : বিসিবি সভাপতি পাপনের আল্টিমেটামের পর বেটউইনার নিউজের সঙ্গে চুক্তি বাতিলের ঘোষণা দিয়ে চিঠি

পরের সংবাদ

প্রিমিয়ার ইউনিভার্সিটি : ‘শোকাহত বাংলাদেশ’ শীর্ষক চলচ্চিত্র প্রদর্শনী শুরু

প্রকাশিত: আগস্ট ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : প্রিমিয়ার ইউনিভার্সিটির উদ্যোগে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল বুধবার থেকে সোমবার (১০-১৫ আগস্ট) পর্যন্ত সপ্তাহব্যাপী ‘শোকাহত বাংলাদেশ’ শীর্ষক চলচ্চিত্র প্রদর্শনী শুরু হয়েছে। গতকাল বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের দামপাড়াস্থ কেন্দ্রীয় অডিটোরিয়ামে এই চলচ্চিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খ্যাতিমান সমাজবিজ্ঞানী শিক্ষাবিদ ও উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন।
অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব, প্রিমিয়ার ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত সদস্য নাসির উদ্দীন ইউসুফ। এছাড়া অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপউপাচার্য অধ্যাপক ড. কাজী শামীম সুলতানা, ‘হাসিনা : এ ডটারস টেল’ চলচ্চিত্রের পরিচালক রেজাউর রহমান খান (পিপলু) এবং চলচ্চিত্র পরিচালক ও সিনোমাটোগ্রাফার রাকিবুল হাসান।
প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার ও ‘শোকাহত বাংলাদেশ’ শীর্ষক চলচ্চিত্র প্রদর্শনী বাস্তবায়ন কমিটির আহ্বায়ক অধ্যাপক একেএম তফজল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি অধ্যাপক ড. অনুপম সেন বলেন, ১৯৪৭ সালে পাকিস্তান স্বাধীন হলেও এ দেশের জনগণ স্বাধীনতা পায়নি। ১৯৪৭ থেকে ১৯৭১ পর্যন্ত তারা একটি ঔপনিবেশিক শাসনে ছিল। তারা চরম অর্থনৈতিক শোষণের শিকার ছিল। বাংলাদেশের অর্থনীতিকে শোষণ করেই পশ্চিম পাকিস্তান গড়ে তোলা হয়েছিল। বঙ্গবন্ধু এই শোষণের বিরুদ্ধে আজীবন সংগ্রাম করে বাঙালিকে প্রথম একটি স্বাধীন রাষ্ট্রের নাগরিক হওয়ার মর্যাদা এনে দিয়েছেন। তিনি বাঙালির ইতিহাসে অনশ্বর হয়ে থাকবেন।
১৫ আগস্ট বঙ্গবন্ধু সপরিবারে নিহত হওয়ার দিনটি বাঙালি জাতি ও বাংলাদেশের ইতিহাসের অমোচনীয় এক কলঙ্কিত অধ্যায় উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধুর ইতিহাস, বাংলাদেশের ইতিহাস। সেই ইতিহাস নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেয়ার উদ্দেশ্যে প্রিমিয়ার ইউনিভার্সিটির এই চলচ্চিত্র প্রদর্শনী। তিনি আরো বলেন, যা পড়া হয় তার চেয়ে যা চোখে দেখা হয়, তা বেশি মনে থাকে। ‘পথের পাঁচালি’র অপু ও দুর্গা এখনো আমার

মনে রেখাপাত করে।
উদ্বোধকের বক্তব্যে নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বলেন, বঙ্গবন্ধু তার দীর্ঘ সময়ের আন্দোলন-সংগ্রাম ও দীর্ঘ ৯ মাসের মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ স্থাপন করে তার কাছে বাঙালিকে চিরকালের জন্য ঋণী করেছেন। সুতরাং তাকে হত্যা করা হলেও ইতিহাস থেকে মুছে ফেলা যাবে না। প্রিমিয়ার ইউনিভার্সিটির এই চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে নতুন প্রজন্ম উপলব্ধি করতে পারবে বাঙালির হাজার বছরের ইতিহাসে বঙ্গবন্ধুই বাঙালির প্রকৃত মুক্তিদাতা। তিনি ‘হাসিনা : এ ডটারস টেল’, ‘রূপসা নদীর বাঁকে’, ‘লাল মোরগের ঝুঁটি’, ‘চিরঞ্জীব মুজিব’ এবং ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’ শীর্ষক চলচ্চিত্র সম্পর্কে গুরুত্বপূর্ণ অনেক তথ্য তুলে ধরেন।
বঙ্গবন্ধুর ভয়াবহ হত্যাকাণ্ডের কথা স্মরণ করে উপউপাচার্য অধ্যাপক ড. কাজী শামীম সুলতানা বলেন, এই শোককে শক্তিতে পরিণত করার উদ্দেশ্যেই এই চলচ্চিত্র প্রদর্শনী। যে চলচ্চিত্রগুলো নিয়ে এই চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে সেগুলো সম্পর্কে তিনি বলেন, চলচ্চিত্রগুলোতে ইতিহাস, ব্যক্তি ও সমাজের রূপায়ণ ঘটেছে। সভাপতির বক্তব্যে অধ্যাপক একেএম তফজল হক বলেন, বঙ্গবন্ধুকে জানার আরেকটি গুরুত্বপূর্ণ মাধ্যম হলো তাকে নিয়ে নির্মিত চলচ্চিত্র।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে ‘হাসিনা : এ ডটারস টেল’ চলচ্চিত্র প্রদর্শন করা হয়। ১১ আগস্ট বেলা ১১টা ও বিকেল ৩টায় ‘রূপসা নদীর বাঁকে’, ১২ আগস্ট বেলা ১১টা ও বিকাল ৩টায় ‘লাল মোরগের ঝুঁটি’, ১৩ আগস্ট বেলা ১১টা ও বিকাল ৩টায় ‘চিরঞ্জীব মুজিব’ এবং ১৫ আগস্ট বেলা ১১টা ও বিকাল ৪টায় ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’ শীর্ষক চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়