যাকাত তহবিলের অর্থ আত্মসাৎ : সাঈদীর বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

বিসিবির ধমকে পিছু হটলেন সাকিব : বিসিবি সভাপতি পাপনের আল্টিমেটামের পর বেটউইনার নিউজের সঙ্গে চুক্তি বাতিলের ঘোষণা দিয়ে চিঠি

পরের সংবাদ

জাওয়াহিরির দেহ কোথায়, জানে না কেউ

প্রকাশিত: আগস্ট ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাবুলে ড্রোন হামলায় আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি নিহত হয়েছেন বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করলেও আফগানিস্তানের তালেবান সরকার শুক্রবার জানিয়েছে, জাওয়াহিরির মৃত্যুর কোনো তথ্যই তাদের কাছে নেই। এই সংক্রান্ত কোনো প্রমাণ মেলেনি। জাওয়াহিরির মৃত্যু নিয়ে তদন্তেরও নির্দেশ দিয়েছে তালেবান সরকার। এ অবস্থায় জাওয়াহিরির দেহ সম্পর্কে কোনো তথ্য সামনে না আসায় বাড়ছে সন্দেহ। আনন্দবাজার পত্রিকা কাবুলের কাছে শেরপুরে একটি বাড়িতে জাওয়াহিরি ছিলেন বলে দাবি আমেরিকার। বাইডেনের দাবি, ওই বাড়ির বারান্দায় দাঁড়িয়ে থাকার সময়ে মার্কিন ড্রোন হামলায় নিহত হন জাওয়াহিরি। বিষয়টির সত্যতা খতিয়ে দেখতে ওই বাড়িটির সামনেই পৌঁছে গিয়েছিল একটি সংবাদমাধ্যম। চারপাশ ঘুরেও বাড়ির কোথাও বিস্ফোরণের চিহ্ন খুঁজে পাওয়া যায়নি বলে দাবি করেছে ওই সংবাদমাধ্যমটি। এর পরেই আরো ঘনীভূত হয় রহস্য। যদিও আমেরিকার এক সংবাদমাধ্যম জাওয়াহিরির মৃত্যুর খবর সামনে আসার পরেই শেরপুরের সংশ্লিষ্ট অঞ্চলে পৌঁছে গিয়েছিল। সেখানে স্থানীয় এক বাসিন্দা ওই সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, বিস্ফোরণের আওয়াজ পেয়েছেন তিনি। জাওয়াহিরির মৃত্যুর প্রমাণ সম্পর্কে প্রশ্ন করা হলে হোয়াইট হাউসের মুখপাত্র জন কার্বি জানিয়েছিলেন, জাওয়াহিরির মৃত্যুর সপক্ষে তার ডিএনএ সংক্রান্ত কোনো প্রমাণ নেই। ওই মুখপাত্রের দাবি, অন্যান্য সূত্র মারফত পাওয়া তথ্যের ভিত্তিতেই তারা নিশ্চিত হয়েছেন, বেঁচে নেই জাওয়াহিরি। এ ক্ষেত্রে প্রশ্ন উঠেছে, জাওয়াহিরি যদি মারাই গিয়ে থাকেন, তবে তার মৃতদেহ গেল কোথায়?

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়