যাকাত তহবিলের অর্থ আত্মসাৎ : সাঈদীর বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

বিসিবির ধমকে পিছু হটলেন সাকিব : বিসিবি সভাপতি পাপনের আল্টিমেটামের পর বেটউইনার নিউজের সঙ্গে চুক্তি বাতিলের ঘোষণা দিয়ে চিঠি

পরের সংবাদ

ওয়েবিল-চেকারমুক্ত হচ্ছে রাজধানীর বাসগুলো

প্রকাশিত: আগস্ট ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীতে চলাচলরত বিভিন্ন রুটের বাসগুলোয় ওয়েবিল ও চেকারের নামে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা হয় বলে অভিযোগ দীর্ঘদিনের। সরকার নির্ধারিত ভাড়া নির্দিষ্ট করা থাকলেও চেকারের অছিলায় সেটি মানেন না বাসের সহকারীরা। ওয়েবিলের অছিলায় দ্বিগুণ ভাড়া আদায়ে যাত্রীদের সঙ্গে বচসার ঘটনাও নিয়মিত হয়ে দাঁড়িয়েছে। জ্বালানি তেলের দাম বাড়ার পর ওয়েবিলের চক্করে বেশি ভাড়া নিয়ে বাসযাত্রীদের মধ্যে অসন্তোষ বাড়তে থাকে। এমন প্রেক্ষাপটে রাজধানীর গণপরিবহনে আলোচিত ওয়েবিল প্রথা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বাস মালিক সমিতি।
এখন থেকে ‘ওয়েবিল’ বন্ধ হবে; থাকবে না ‘চেকার’ প্রথাও। গতকাল বুধবার ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভায় এসব সিদ্ধান্তের পাশাপাশি এক স্টপেজ থেকে আরেক স্টপেজ পর্যন্ত বাসের দরজা বন্ধ রাখা এবং রুট পারমিট অনুযায়ী স্টপেজ অনুযায়ী বাস থামাতে একমত হয়েছেন বাস মালিকরা। রাজধানীর কাজী নজরুল ইসলাম এভিনিউতে সমিতির কার্যালয়ে এ সভা হয়। বৈঠক শেষে সমিতির দপ্তর সম্পাদক সামদানী খন্দকার স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
সভায় সভাপতিত্ব করেন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ। এতে ঢাকার ১২০টি পরিবহন কোম্পানির প্রতিনিধিরা অংশ নেন। সভায় বিআরটিএর চার্ট অনুযায়ী ভাড়া আদায় করা, চার্টের বাইরে ভাড়া আদায় না করা এবং প্রতিটি গাড়িতে ভাড়ার চার্ট টানিয়ে রাখা বাধ্যতামূলক করতে বাস মালিকদের নির্দেশনা দেয়া হয়। এসব বিষয়সহ অন্যান্য নিয়ম প্রতিপালন নিশ্চিত করতে মালিক সমিতি তদারকি করবে বাসগুলোয়। এজন্য নয়টি পরিদর্শন দল গঠন করা হবে বলে জানানো হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে। এই টিম সড়কে যে কোনো ধরনের অনিয়ম প্রতিরোধে বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সহায়তা করবে।
উল্লেখ্য, গত শুক্রবার জ্বালানি তেলের দাম বাড়ায় সরকার, যা শনিবার প্রথম প্রহর থেকে কার্যকর হয়। এরপর শনিবার রাতে বিআরটিএর সঙ্গে বৈঠক করে নতুন ভাড়ার হার ঠিক করে মালিক সমিতি। সভায় ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে প্রতি কিলোমিটারে ৩৫ পয়সা বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়। আগে ভাড়া ছিল ২ টাকা ১৫ পয়সা। অন্যদিকে দূরপাল্লায় আগের ভাড়া ১ টাকা ৮০ পয়সার জায়গায় ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়