নিত্যপণ্যের দাম কমানোর দাবি শ্রমিক ফ্রন্টের

আগের সংবাদ

ভাড়া নিয়ে দিনভর নৈরাজ্য

পরের সংবাদ

রেসিপি

প্রকাশিত: আগস্ট ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ভাঁপা পাবদা

রেসিপি ও ছবি : স্নিগ্ধা আক্তার

উপকরণ: পাবদা মাছ ৪ পিস (৩০০ গ্রাম), লেবুর রস ২ টেবিল চামচ, হলুদ সরিষা বাটা ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি (পছন্দের ঝাল অনুযায়ী), শুকনা মরিচ ফ্লেইক্স ১ চা চামচ, হলুদের গুড়া ১/২ চা চামচ, টালা ধনিয়া গুড়া ১/২ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, রশুন বাটা ১/২ চা চামচ, জিরা গুড়া ১/৪ চা চামচ, তেল ২ চা চামচ, লবন স্বাদমত, ধনেপাতা কুচি ১/২ মুঠ
গার্নিশের জন্য লাগবে- লেবুর স্লাইস, আস্ত কাঁচামরিচ, ধনেপাতা কুচি
প্রস্তুত প্রণালি: প্রথমে ভাল করে মাছ লবন পানি দিয়ে ধুয়ে পরিস্কার করে নিতে হবে। তারপর মাছের গায়ে ছুড়ি দিয়ে দাগ কেটে নিতে হিবে যেন মসলা ভাল মত মাছের ভিতর ঢুকে। মাছ, কাঁচামরিচ ও ধনেপাতা কুচি ছাড়া বাকি সব উপকরন একসাথে ভাল করে মেখে তাতে আগে থেকে পরিস্কার করে ধুয়ে ও সম্পূর্ণ ভাবে পানি ঝরিয়ে নেয়া পাবদা মাছ দিয়ে মিশিয়ে ১ ঘন্টার জন্য মেরিনেশনে রাখতে হবে। ১ঘন্টা পর মাখানো মাছ গুলো একটা একটা করে কলা পাতায় অথবা ফয়েল পেপারে রেখে কিছু কাঁচামরিচ ও ধনেপাতা কুচি মাছের উপর ছড়িয়ে দিয়ে ভাল করে মুড়ে নিতে হবে যেন ভিতর থেকে কোনো বাতাস বাইরে বের হতে না পারে। এরপর মুড়ে নেয়া মাছের পিস গুলো স্টিমার স্ট্যান্ডে বিছিয়ে রেখে স্ট্যান্ডটা ফুটন্ত গরম পানির পাত্রের ভিতর বসিয়ে পাত্রটাকে ঢেকে কম আঁচে রান্না করে নিতে হবে ২০-২৫ মিনিটের জন্য। যথাযথ সময় পর স্টিমিং পাত্র থেকে মাছ গুলো তুলে লেবু, আস্ত কাঁচামরিচ ও ধনেপাতা কুচি দিয়ে গার্নিশ করে গরম গরম পরিবেশন করুন সাদা ভাতের সাথে।

মিক্সড সালাদ

রেসিপি ও ছবি :
জেরিন চৌধুরী

উপকরণ : শশা, টমেটো, ক্যাপসিকাম, পুদিনা পাতা, ধনিয়া পাতা, টক দই, মেয়োনিজ, যে কোন আচারের তেল, বিট লবন, গোল মরিচ গুড়া (স্বাদমত), জিরার গুড়া আর লেবুর রস ।
প্রস্তুত প্রণালি : প্রথমে একটি বাটিতে শশা, টমেটো, ক্যাপসিকাম ছোট করে কেটে সাথে চিক পিস (বড় ছোলা সিদ্ধ), পুদিনা পাতা ও ধনিয়া পাতা মিশিয়ে পাশে রেখে দিবেন। এরপর একটা সস বানাতে হবে। ২ জনের অনুপাতে সালাদ বানাতে সসের জন্য লাগবে, ২ টেবিল চামচ টক দই, এক টেবিল চামচ মেয়োনিজ, ১ চা চামচ যে কোন আচারের তেল, বিট লবন, গোল মরিচ গুড়া (স্বাদমত), অল্প পরিমান জিরার গুড়া আর এক টেবিল চামচ লেবুর রস। এবার এই মিশ্রনগুলো কাটা সালাদের সাথে মিশিয়ে সাথে সাথে পরিবেশন করুন। তান্দুরি চিকেনের সাথে এই সালাদটি খেতে খুবই ভালো লাগে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়