করোনার ভুয়া রিপোর্ট : সাবরিনা-আরিফসহ আটজনের মামলার রায় ১৯ জুলাই

আগের সংবাদ

মসলার বাজারে ঈদের আঁচ : খুচরা বাজারে দামের উল্লম্ফন, ডলার সংকট ও এলসি জটিলতার অজুহাত

পরের সংবাদ

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বেহাল দশা অস্বীকার করলেন মন্ত্রী > স্বাস্থ্য মন্ত্রণালয় অগ্নিগিরির উপর বসে আছে : ফখরুল ইমাম

প্রকাশিত: জুলাই ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বেহাল দশা নিয়ে সংসদে জাহিদ মালেককে তুলোধুনো করেছেন বিরোধী দলের সংসদ সদস্যরা। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট পাসের আগে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বরাদ্দের ওপর আনিত মঞ্জুরি দাবির ওপর ছাঁটাই প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে মন্ত্রণালয়ের নানা ধরনের অনিয়ম, দুর্নীতি, অপচয়ের চিত্র তুলে ধরেন তারা। তবে এসব অভিযোগ অস্বীকার করে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, আমাদের স্বাস্থ্যব্যবস্থা অনেক ভালো। আমেরিকা থেকেও রোগীরা ভালো চিকিৎসার জন্য এখানে আসেন।
বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয় আসলে একটা ভলকানের (আগ্নেয়গিরির) উপর বসে আছে বলে মন্তব্য করে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমাম বলেন, এখানে ড্যাব আছে, স্বাচিপ আছে। এদের ধাক্কাধাক্কিতে এটা চালানো খুবই মুশকিল। কিন্তু আমরা মন্ত্রণালয়ের বরাদ্দ বন্ধও করতে পারি না। অথচ গত মাস পর্যন্ত তারা ২০২১-২২ অর্থবছরে বরাদ্দের ৬৮ শতাংশও খরচ করতে পারেনি। এখানে সমস্যাগুলো হলো মেডিকেল এডুকেশন, সরকারি ও বেসরকারি। প্রাইভেট মেডিকেলের যারা টিচার তারা বলেছেন, তাদের ছাত্রদের কাছে ভবিষ্যতে তারা চিকিৎসা করানোর বিষয়ে সংশয়ে রয়েছেন।
মুজিবুল হক বলেন, আসলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অব্যবস্থাপনা অনেক দিনের। আমাদের এমপি, সচিব থেকে শুরু করে সরকারের শীর্ষ কর্মকর্তারা বিদেশে চিকিৎসা নিতে যান। এখানকার স্বাস্থ্য সেবার ওপর নির্ভর করে না। হাসপাতালে বহু যন্ত্রপাতি পড়ে আছে। কিন্তু টেকনিশিয়ান নেই, পড়ে পড়ে যন্ত্রপাতি নষ্ট হচ্ছে।
শামীম হায়দার পাটোয়ারী বলেন, আমাদের হাসপাতালগুলোয় অপারেশন করানোর যন্ত্রপাতি নেই। কোথাও থাকলেও মেডিকেল টেকনোলজিস্ট এবং অ্যানেস্থেসিয়ানের অভাবে পড়ে পড়ে নষ্ট হচ্ছে। এগুলো কেন নিয়োগ দেয়া হচ্ছে না?
বাংলাদেশে আন্তর্জাতিক মানের স্বাস্থ্য কেন্দ্র বা হাসপাতাল তৈরি করতে না পারার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিভিন্ন স্তরে দুর্নীতির অভিযোগ এবং জনবল সংকটের কথা তুলে ধরেন বিএনপির হারুনুর রশীদ। রুমিন ফারহানা বলেন, স্বাস্থ্যের ক্ষেত্রে এ দেশে মান নিয়ে প্রশ্ন তোলেন অনেকে। বাংলাদেশ থেকে প্রতি বছর প্রায় ৮-১০ লাখ মানুষ শুধু ভারতে যায়। সরকার ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের চরম অবহেলার কারণে আমাদের চিকিৎসার ব্যবস্থার ওপর রোগীদের চরম অনাস্থা রয়েছে।
আমেরিকা থেকে অনেক রোগী চিকিৎসা নিতে বাংলাদেশে আসে : বিরোধীদলীয় সংসদ সদস্যদের বক্তব্যের জবাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, আমাদের চিকিৎসা ব্যবস্থা অনেক ভালো। ভালো চিকিৎসা নেয়ার জন্য আমেরিকা থেকেও আমাদের এখানে আসে।
তিনি বলেন, আমাদের ১৭ কোটি লোককে বাংলাদেশে চিকিৎসা দেয়ার ব্যবস্থা এই দেশে করা হয়েছে। কোভিডকালে যখন কেউ বাইরে যেতে পারেনি, তখন এই ১৭ কোটি লোকের চিকিৎসা বাংলাদেশে হয়েছে। তবে, কিছু লোক চিকিৎসরার জন্য বাইরে গেলে তাদের আমরা ধরে রাখতে পারব না। যত ভালো সেবাই হোক, এখানে সেবা নেবে না তারা। তারা আমেরিকা, ইউরোপে, সিঙ্গাপুর যাবে। এটা স্বাভাবিক।
বিনামূল্যে ২৫ হাজার কোটি টাকার ভ্যাকসিন : স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, আমরা নিজেদের অর্থায়নে ভ্যাকসিন দিয়েছি প্রায় ১৭ হাজার কোটি ডোজ। সব মিলে ভ্যাকসিন দিতে প্রায় ২০ হাজার কোটি টাকা লেগেছে আমাদের নিজস্ব অর্থায়নে। আর বিদেশ থেকে আমরা ১০ কোটি ভ্যাকসিন বিনামূল্যে পেয়েছি। তার দাম প্রায় ২৫ হাজার কোটি টাকা। অর্থাৎ প্রায় ৪৫ হাজার কোটি টাকার ভ্যাকসিন দিতে হয়েছে। এটাও দেশের অর্জন, প্রধানমন্ত্রীর অর্জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়