করোনার ভুয়া রিপোর্ট : সাবরিনা-আরিফসহ আটজনের মামলার রায় ১৯ জুলাই

আগের সংবাদ

মসলার বাজারে ঈদের আঁচ : খুচরা বাজারে দামের উল্লম্ফন, ডলার সংকট ও এলসি জটিলতার অজুহাত

পরের সংবাদ

ফিনল্যান্ড-সুইডেনকেও পুতিনের হুঁশিয়ারি

প্রকাশিত: জুলাই ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নতুন করে ন্যাটোর সামরিক উপস্থিতির প্রশ্নে ফিনল্যান্ড ও সুইডেনকে হুমকি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। নর্ডিক ওই দেশ দুটি ন্যাটোতে যোগদানের আমন্ত্রণ পাওয়ার পর বুধবার রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে এক বক্তব্যে পুতিন এই হুঁশিয়ারি দেন।
তিনি বলেন, ইউক্রেনের সঙ্গে আমাদের যে সমস্যা আছে, তা ফিনল্যান্ড এবং সুইডেনের সঙ্গে নেই। তারা ন্যাটোতে যোগ দিতে চাইলে দিতে পারে। তবে তাদের বুঝতে হবে, আগেও তারা কোনো হুমকিতে ছিল না। এখন সেখানে ন্যাটোর সামরিক দল মোতায়েন করা হলে কিংবা কোনো অবকাঠামো স্থাপন করা হলে এর বিরুদ্ধে আমাদের ব্যবস্থা নিতে হবে। যে অঞ্চলগুলো থেকে আমাদের জন্য হুমকি সৃষ্টি করা হয়েছে, সে অঞ্চলগুলোর জন্য একই হুমকি সৃষ্টি করা হবে। ন্যাটোতে যোগ দিলে ফিনল্যান্ড এবং সুইডেনের সঙ্গে রাশিয়ার সম্পর্কে নতুন এক ধরনের উত্তেজনা বিরাজ করবে উল্লেখ করে পুতিন বলেন, আমাদের মধ্যে সবকিছু ঠিক ছিল। কিন্তু এখন কিছু উত্তেজনা অবশ্যই থাকবে। আমাদের জন্য হুমকি থাকলে তা অবশ্যম্ভাবী।
ফিনল্যান্ড এবং সুইডেন ন্যাটোতে যোগ দেয়ার চেষ্টা করার পর থেকেই রাশিয়া তাদের হুমকি দিয়ে আসছে। গত এপ্রিলে রাশিয়া বলেছিল, ফিনল্যান্ড এবং সুইডেন ন্যাটোতে যোগ দেয়ার পদক্ষেপ নিলে মস্কো বাল্টিক অঞ্চলে সামরিক ভারসাম্য ফিরিয়ে আনতে বাধ্য হবে। তবে ফিনল্যান্ড এবং সুইডেন রাশিয়ার হুমকি অগ্রাহ্য করে তাদের লক্ষ্যে এগিয়েছে। শেষ পর্যন্ত তুরস্কের বাধা জয় করে দেশ দুটি ন্যাটোতে যোগ দেয়ার পথ সুগম করেছে। ফিনল্যান্ড এবং সুইডেনকে ন্যাটোতে অন্তর্ভুক্ত হতে তুরস্ক রাজি হওয়ার পর নেতারা দেশ দুটিকে এই জোটে যোগ দেয়ার আমন্ত্রণ জানিয়েছেন।
ইউক্রেনের স্নেক দ্বীপ থেকে রাশিয়ার সেনা প্রত্যাহার : কৃষ্ণ সাগর অঞ্চলে ইউক্রেনের কৌশলগত গুরুত্বপূর্ণ দ্বীপ স্নেক আইল্যান্ড থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে রাশিয়া। গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। মূলত ইউক্রেনের আটকে থাকা শস্য আন্তর্জাতিক বাজারে রপ্তানিতে সহযোগিতা করতে জাতিসংঘের আহ্বানের প্রতি সম্মান জানিয়ে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বিবৃতিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ সম্পর্কে বলা হয়, ‘রাশিয়ার পক্ষ থেকে শুভেচ্ছার নিদর্শন হিসেবে স্নেক দ্বীপ থেকে সেনা প্রত্যাহার করে নেয়া হয়েছে। এর মাধ্যমে আরো একবার প্রমাণ হলো- ইউক্রেনের আটকে থাকা শস্য রপ্তানিতে মানবিক করিডর নির্মাণে জাতিসংঘ থেকে যে প্রস্তাব দেয়া হয়েছিল, রাশিয়া তার বিরোধী নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়