মুম্বাইয়ে ভবনধসে নিহত ১৯

আগের সংবাদ

বানভাসিদের ঘুরে দাঁড়ানোর লড়াই

পরের সংবাদ

সাবেক সেনাপ্রধান হারুনের মেডিকেল প্রতিবেদন তলব

প্রকাশিত: জুন ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডেসটিনির গ্রাহকদের টাকা আত্মসাৎ ও অর্থপাচার মামলায় চার বছরের কারাদণ্ড পাওয়া সাবেক সেনা প্রধান হারুন-অর-রশিদের স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট। মেডিকেল বোর্ড গঠন করে ১৫ দিনের মধ্যে বিএসএমএমইউ কর্তৃপক্ষকে এ প্রতিবেদন দিতে বলা হয়েছে।
চিকিৎসায় মেডিকেল বোর্ড গঠন চেয়ে কারাবন্দি হারুন-অর-রশিদের আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল বুধবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী রবিউল আলম বুদু। দুদকের পক্ষে ছিলেন আইনজজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। এর আগে গত ৯ জুন সাজার আদেশের বিরুদ্ধে হারুন-অর-রশিদের আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। তবে তাকে জামিন দেননি উচ্চ আদালত।
গত ১২ মে গ্রাহকের অর্থ আত্মসাৎ ও পাচারের দায়ে ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমীনকে আইন অনুযায়ী সর্বোচ্চ শাস্তি ১২ বছরের কারাদণ্ড দেয়া হয়। পাশাপাশি তাকে ২০০ কোটি টাকা জরিমানা, অনাদায়ে আরো ৩ বছরের সাজা দেয়া হয়। ডেসটিনি গ্রুপের প্রেসিডেন্ট হারুন-অর-রশীদকে চার বছরের কারাদণ্ড এবং সাড়ে ৩ কোটি টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দেয়া হয়। ৪ বছরের দণ্ড এ আইনে সর্বনি¤œ সাজা।
হারুনকে কম সাজা দেয়ার ব্যাখ্যায় বিচারক তার রায়ে বলেন, হারুন-অর-রশিদের বিরুদ্ধে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। তিনি বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান ছিলেন। মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন। বাংলাদেশ সরকার তাকে বীরপ্রতীক খেতাবে ভূষিত করেছে। স্বাধীনতা যুদ্ধে অবদানের কারণে তাকে সর্বনি¤œ দণ্ডে দণ্ডিত করা হলো। ঢাকার চতুর্থ বিশেষ জজ আদালতের বিচারক শেখ নাজমুল আলম এই রায়ে ৪৬ আসামির সবাইকে দোষী সাব্যস্ত করে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়ার পাশাপাশি ২ হাজার ৩০০ কোটি টাকা জরিমানা করেন।
২০১২ সালের ৩১ জুলাই ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির বিরুদ্ধে প্রায় ১ হাজার ৮৬১ কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে কলাবাগান থানায় মামলা করে দুদক। ২০১৬ সালের ২৪ আগস্ট অভিযোগ গঠন করে আদালত আসামিদের বিচার শুরুর আদেশ দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়