বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

সংবাদ সম্মেলনে ইসকন : রথযাত্রায় সরকারি ছুটি ঘোষণাসহ ৯ দাবি

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : রথযাত্রায় ১ দিনের সরকারি ছুটি ঘোষণাসহ ৯ দফা দাবি জানিয়েছে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন)। গতকাল মঙ্গলবার সকালে ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানায় সংগঠনটি। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইসকন চট্টগ্রাম বিভাগীয় সম্পাদক চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী। উপস্থিত ছিলেন ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের অধ্যক্ষ লীলারাজ গৌর দাস, জন্মাষ্টমী উদযাপন পরিষদের সাবেক সভাপতি এডভোকেট চন্দন তালুকদার, মহানগর পূজা কমিটির সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল, চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক দেবাশীষ আচার্য্য, মন্দিরের সাধারণ সম্পাদক দারুব্রহ্ম দাস, ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির পরিচালনা কমিটির সদস্য রূপেশ্বর গৌরাঙ্গ দাস ব্রহ্মচারী প্রমুখ।
ইসকনের দাবিগুলোর মধ্যে রয়েছে- সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত মঠ-মন্দির সরকারি অর্থায়নে সেনাবাহিনীর তত্ত্বাবধানে পুনর্নির্মাণ, দেবোত্তর সম্পত্তি রক্ষা ও সংরক্ষণ, প্রতিটি উপজেলায় সরকারি অনুদানে কেন্দ্রীয়ভাবে মন্দির নির্মাণ, ঐতিহ্যবাহী তীর্থস্থানসমূহ সংরক্ষণ, সাম্প্রদায়িক হামলা বন্ধে কঠোর আইন ও শাস্তি মৃত্যুদণ্ড, ডিজিটাল সিকিউরিটি আইনে হিন্দুদের হয়রানি বন্ধ ও জেলে থাকা নিরপরাধীদের নিঃশর্ত মুক্তি, হিন্দুদের টার্গেট করে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের হয়রানি বন্ধ ও শিক্ষাব্যবস্থা রক্ষায় যথাযথ ব্যবস্থা নেয়া।
চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী বলেন, আবহমান কাল ধরে এই বাংলায় রথযাত্রা একটি অন্যতম অসাম্প্রদায়িক চেতনা সমৃদ্ধ উৎসব হিসেবে উদযাপিত হয়ে আসছে। এই উৎসবে বাংলার আপামর জনসাধারণ বিপুল উৎসাহ-উদ্দীপনায় যোগ দেন। আগামী ১ জুলাই শুক্রবার বিকাল ৩টায় ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের উদ্যোগে প্রবর্তক মোড় থেকে ঐহিত্যবাহী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হবে।
রথযাত্রায় চট্টগ্রাম নগর, জেলা ও উপজেলাসহ আশপাশের এলাকা থেকে লক্ষাধিক মানুষ অংশ নেবেন। এছাড়া রথযাত্রা উপলক্ষে ১-৮ জুলাই পর্যন্ত আট দিনব্যাপী নানা কর্মসূচি নেয়া হয়েছে।
১ জুলাই বিকালে রথযাত্রার উদ্বোধন করবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। এছাড়া শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী, জেলা প্রশাসক মো. মমিনুর রহমান, ভারতীয় দূতাবাসের সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন, চট্টগ্রাম জেলা পরিষদ প্রশাসক এম এ সালাম অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। ১ জুলাই রথযাত্রা প্রবর্তক থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে হাজারী গলি গিয়ে শেষ হবে এবং ৮ জুলাই ফিরতি রথ একইপথে হাজারীগলি থেকে প্রবর্তক আসবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়