বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

শিক্ষক হত্যায় দেশজুড়ে বিক্ষোভ : ৪৮ ঘণ্টার মধ্যে দোষী ছাত্রের গ্রেপ্তার দাবি

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্রিকেট খেলার স্টাম্প দিয়ে ছাত্রের পিটুনিতে সাভারের আশুলিয়ায় হাজী ইউনুছ আলী স্কুল এন্ড কলেজের শিক্ষক উৎপল কুমার সরকার খুন হওয়ার ঘটনায় দেশের বিভিন্ন জায়গায় মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়েছে। এ সময় ৪৮ ঘণ্টার মধ্যে দোষী ছাত্রকে গ্রেপ্তার করে সর্বোচ্চ শাস্তির আল্টিমেটাম দেয়া হয়। পাশাপাশি নিহত শিক্ষকের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ, স্কুল ও কলেজের শিক্ষার্থীদের মধ্যে স্থানীয় ও বাইরের শিক্ষার্থীদের মধ্যকার ভেদাভেদ দূর করতে আইন প্রণয়ন এবং কিশোর গ্যাং ও কিশোর অপরাধ দূর করতে কার্যকর পদক্ষেপ নেয়ার দাবি জানানো হয়।
গতকাল মঙ্গলবার আশুলিয়ার চিত্রশাইল এলাকা, সাভারের উপজেলা শহীদ মিনার প্রাঙ্গণ, সিলেট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ও ইসলামী বিশবিদ্যালয়ে (ইবি) বিক্ষোভ মিছিল ও মানববন্ধন থেকে এসব দাবি জানানো হয়। পাশাপাশি হত্যাকারীকে গ্রেপ্তারের দাবিতে আন্দোলনে নামেন দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা। এছাড়া এ ঘটনায় তীব্র নিন্দা ও দোষীদের বিচার চেয়ে প্রতিবাদলিপি দিয়েছে ইবি বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিট। ন্যায়বিচার এবং দাবিগুলো পূরণ না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়া হয়েছে।
অভিযুক্তদের বিচারের দাবিতে গতকাল উত্তাল হয়ে ওঠে সাভার-আশুলিয়া এলাকা। সকালে আশুলিয়ার চিত্রশাইল এলাকার হাজী ইউনুছ আলী স্কুল এন্ড কলেজে শিক্ষক-শিক্ষার্থীরা ছয় দফা দাবি আদায়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেন। এ সময় আশপাশে থাকা আরো কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান হত্যার বিচারের দাবিতে আন্দোলনে নামে। বিক্ষোভ সমাবেশ থেকে আসামিকে ৪৮ ঘণ্টার মধ্যে গ্রেপ্তারসহ ছয় দফা দাবি তুলে ধরা হয়। এ সময় তাদের হাতে ‘আমরা ন্যায়বিচার চাই’, ‘শিক্ষক হত্যার বিচার চাই’, ‘কিশোর অপরাধ দমন হোক’, ‘হত্যাকারীর ফাঁসি চাই’, ‘শিশু বলে ছাড় পাবে কেন মস্ত অপরাধ, যুবক হলে এরাই গড়ে দুর্নীতির বাঁধ’, ‘শিক্ষকদের মানহানি হচ্ছে পদে পদে, আমরা সবাই যাচ্ছি ডুবে অবক্ষয়ের নদে’ সেøাগানসংবলিত পোস্টার দেখা যায়। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি বিভিন্ন

শিক্ষাপ্রতিষ্ঠান প্রদক্ষিণ করে। সাভারের উপজেলা শহীদ মিনার প্রাঙ্গণে মানববন্ধন করে স্বাধীনতা শিক্ষক পরিষদ।
দুপুর ১২টায় চবির শহীদ মিনারের সামনে মানববন্ধন করে ন্যক্কারজনক এ ঘটনার তীব্র প্রতিবাদ জানানো হয়েছে। মানববন্ধনে রাজনীতি বিজ্ঞান বিভাগের পাশাপাশি বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। মানববন্ধনে বক্তারা বলেন, দোষীর বয়স কম হওয়ায় কিশোর বিবেচনায় তাকে যেন কঠোর শাস্তি থেকে ছাড় না দেয়া হয়। এ সময় প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মণ বলেন, সাভারে কলেজ প্রভাষককে পিটিয়ে হত্যা ও নড়াইলে শিক্ষককে লাঞ্ছনার প্রতিবাদে এই অবস্থান কর্মসূচি করেছি। এগুলো যে বা যারাই করুক, এ জায়গাটি যদি আমরা সংশোধন করতে না পারি, এর মূলকে যদি আমরা চিহ্নিত করতে না পারি, তাহলে বাংলাদেশের শিক্ষাব্যবস্থা হুমকির মুখে পড়বে।
সিলেটে বিভিন্ন সংগঠনের ব্যানারে বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সভা ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। মঙ্গলবার বিকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বাকবিশিস কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য অধ্যক্ষ ভাস্কর রঞ্জন দাশের সভাপতিত্বে মানববন্ধনে বক্তারা বলেন, কিশোর অপরাধের রাশ টেনে ধরতে না পারলে সমাজ অধঃপতনের দিকে চলে যাবে। বাংলাদেশের সমাজ ক্রমেই অসহিষ্ণু হয়ে উঠছে।
বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরামের কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব কামরুজ্জামান চৌধুরীর সঞ্চালনায় মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন বাকবিশিস সিলেট মহানগর শাখার সভাপতি অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অজয় কুমার রায়, সিলেট জেলার সহসভাপতি অধ্যক্ষ আবিদুর রহমান, সহসভাপতি অধ্যাপক হিমাংশু রঞ্জন দাশ, যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) সাব্বির আহমদ, অধ্যাপক পার্থ সারথি নাগ, মহানগর সাংগঠনিক সম্পাদক শিক্ষক ফারুক আহমদ, অধ্যাপক নন্দ কিশোর রায় এবং সুনামগঞ্জ জেলার বাকবিশিসের সাধারণ সম্পাদক অধ্যাপক জামাল হোসেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এনামুল মনির। সচেতন শিক্ষক সমাজের ব্যানারে বক্তব্য রাখেন বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম, কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব জ্যোতিষ মজুমদার, যুগ্ম মহাসচিব অধ্যাপক আব্দুল মতিন, যুগ্ম সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সাজু সরকার। সম্মিলিত সামাজিক আন্দোলন, সিলেটের পক্ষে বক্তব্য রাখেন সম্মিলিত সামাজিক আন্দোলনের আহ্বায়ক ও বাকবিশিস নেতা অধ্যাপক জান্নাতারা খান পান্না, সদস্য সচিব সন্দীপন শুভ, ডা. রসময় ভট্টাচার্য, শিক্ষিকা সওগতা চম্পা, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেটের আহ্বায়ক মনীষা ওয়াহিদ, গণতান্ত্রিক ছাত্র ইউনিয়নের সভাপতি বিশ্বজিৎ শীল প্রমুখ।
উল্লেখ্য, গত শনিবার দুপুরে আশুলিয়ার চিত্রশাইল এলাকায় হাজী ইউনুস আলী স্কুল এন্ড কলেজের মাঠে ওই শিক্ষকের ওপর অতর্কিত হামলা চালিয়ে ক্রিকেটের স্টাম্প দিয়ে পিটিয়ে গুরুতর আহত করে একই প্রতিষ্ঠানের দশম শ্রেণির এক ছাত্র। পরে চিকিৎসাধীন অবস্থায় গত সোমবার ভোরে শিক্ষক উৎপল কুমার সরকার মারা যান। আসামিকে গ্রেপ্তার করতে সম্ভাব্য বিভিন্ন স্থানে ধারাবাহিকভাবে অভিযান চালানো হচ্ছে বলে মামলার তদন্তকারী কর্মকর্তা আশুলিয়া থানার এসআই এমদাদুল হক জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়