বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা : বিশ্বে মাঙ্কিপক্স আক্রান্ত ছাড়াল ৩,৪০০

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৪০০ ছাড়িয়েছে এবং একজনের মৃত্যু হয়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে। গত সোমবার হালনাগাদ তথ্যে জাতিসংঘের সংস্থাটি জানায়, গত সপ্তাহের বুধবার পর্যন্ত বিভিন্ন দেশ থেকে এমন তথ্য পেয়েছে তারা। আক্রান্তদের অধিকাংশই ইউরোপের।
ডব্লিউএইচও বলেছে, ১৭ জুন থেকে সংস্থাটির কাছে ১৩১০টি নতুন সংক্রমণের তথ্য এসেছে আর এ সময় মাঙ্কিপক্স আরো আটটি নতুন দেশে ছড়িয়েছে। তবে মাঙ্কিপক্স এখনো ‘বিশ্বের জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা’ হয়নি বলে গত সপ্তাহে জানায় সংস্থাটি। তারপরও ডব্লিউএইচওর মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস জানান, এই প্রাদুর্ভাব নিয়ে তিনি অত্যন্ত উদ্বিগ্ন। মাঙ্কিপক্সের সাম্প্রতিক প্রাদুর্ভাবের কারণে ‘বিশ্বে জনস্বাস্থ্যে জরুরি অবস্থা’ জারির ঘোষণা দেয়া হবে কিনা, গত বৃহস্পতিবার সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু তার আগেই বিষয়টি তীব্র সমালোচনা উস্কে দিয়েছে আফ্রিকায়। আফ্রিকার নেতৃস্থানীয় বিজ্ঞানীরা বলছেন, তাদের অঞ্চলে মাঙ্কিপক্স বছরের পর বছর ধরে একটি সংকট হয়ে বিরাজ করার পরও এতদিন এ রোগকে ‘জনস্বাস্থ্যে জরুরি অবস্থা’ হিসাবে ঘোষণা করা হয়নি।
মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের ‘প্যাসটুয়ার ইনস্টিটিউট ব্যাঙ্গুই’ এর ভারপ্রাপ্ত পরিচালক ইমানুয়েল নাকুন বলেন, যখন উন্নয়নশীল দেশে কোনো রোগ ছড়ায় তখন সেটি ‘জরুরি অবস্থা’ বলে বিবেচিত হয় না। শুধু উন্নত দেশগুলোতে যখন সেই রোগ ছড়াতে শুরু করে, তখনই জরুরি অবস্থা ঘোষণা করা হয়। কোনো ভাইরাস ছড়িয়ে পড়তে থাকলে ডব্লিউএইচওর সর্বোচ্চ সতর্কতা হলো আন্তর্জাতিকভাবে ‘জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করা’। সতর্কতার এই স্তরটি ?এখন পর্যন্ত কোভিড-১৯ এর ক্ষেত্রে চালু ছিল। জরুরি অবস্থা ঘোষণা করা হলে এর আওতায় ডব্লিউএইচও এবং বিশ্বের অন্যান্য দেশগুলোর সরকার রোগ মোকাবিলায় নজরদারি এবং প্রস্তুতি জোরদার করতে পারে। মাঙ্কিপক্স এখনো ভয়াবহ আকার ধারণ না করলেও পরিস্থিতি খারাপের দিকে চলে যেতে পারে বলে উদ্বেগ রয়েছে।
বার্তা সংস্থা রয়টার্সের পরিসংখ্যান অনুযায়ী, আফ্রিকার বাইরের ৪০টিরও বেশি দেশে সম্প্রতি মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব হয়েছে। আক্রান্ত হয়েছে ৩ হাজারের বেশি মানুষ। প্রায় প্রতিদিনই নতুন নতুন দেশে এ রোগ শনাক্তের খবর পাওয়া যাচ্ছে। যদিও এবারের প্রাদুর্ভাবে এ রোগে এখন পর্যন্ত কেউ মারা যায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়