বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

‘পাচারের অর্থ ফেরাতে বহুমুখী পদক্ষেপ নিতে হবে’

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিদেশে পাচারকৃত অর্থ ফিরিয়ে আনতে সরকারকে বহুমুখী পদক্ষেপ নিতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় আইনজীবী সমিতির সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এডভোকেট শাহ মো. খসরুজ্জামান।
একই সঙ্গে বাজেটে উল্লিখিত ‘পাচারকারীর অথর্’র পরিবর্তে ‘অপ্রদর্শিত অর্থ’ উল্লেখ করার দাবি জানান তিনি। গতকাল সুপ্রিম কোর্ট বার ভবনে ল’ রিপোর্টাস ফোরামের কার্যালয়ে ২০২২-২৩ অর্থবছরের বাজেটের ওপর এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান তিনি। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় আইনজীবী সমিতির মহাসচিব মো. সগীর আনোয়ার, সহসভাপতি কে এম জাবির ও উপমহাসচিব শাহেদ আলী জিন্নাহ্।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শাহ খসরুজ্জামান বলেন, ৫ শতাংশ করের হার বৃদ্ধি করে সুবিধা দেয়া হলে জনগণ উৎসাহিত হবে। দেশের শিল্প, কলকারখানা স্থাপনাসহ কাঁচামাল উৎপাদনের প্রতিষ্ঠান, হাসপাতাল ও স্বাস্থ্য খাতের বিভিন্ন উৎপাদনশীল প্রতিষ্ঠান, ডেইরি ফার্ম ও রপ্তানিকারক মাংস প্রক্রিয়াজাত প্রতিষ্ঠানসহ প্রাণী সম্পদ প্রতিষ্ঠান স্থাপন, মৎস্য ও পোল্ট্রি ফার্ম প্রতিষ্ঠা, কৃষিজাত পণ্য উৎপাদনকারী ও রপ্তানিকারক প্রতিষ্ঠান স্থাপন, কুটিরশিল্প ও পণ্য উৎপাদনকারী ও রপ্তানিকারক প্রতিষ্ঠান স্থাপনে বিনিয়োগের ওপর ৫ শতাংশ অগ্রিম কর দিয়ে রাজস্ব বোর্ড কর্তৃক অনুমোদন নিতে হবে। এর ফলে পর্যায়ক্রমে সরকারের রাজস্ব আয় বাড়বে।
তিনি বলেন, অর্থপাচার রোধ এবং ব্যাংকিং খাতে দুর্নীতি দূর করার জন্য অর্থ মন্ত্রণালয় হতে ব্যাংক এবং বিমা খাতের জন্য আলাদা মন্ত্রণালয় গঠন করা প্রয়োজন। এর ফলে অর্থপাচার ও দুর্নীতি কমে আসবে। এছাড়া আবাসন খাতে নির্মাণসামগ্রীর বাজারমূল্য বৃদ্ধি নিয়ন্ত্রণে নির্মাণসামগ্রীর কাঁচামালের ওপর আমদানি খরচ কমানোর পরামর্শ দেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়