বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

ঢাবিতে প্লাস্টিক দূষণবিষয়ক কর্মশালা

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রসায়ন বিভাগের উদ্যোগে পরিবেশে প্লাস্টিক দূষণবিষয়ক দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার রসায়ন বিভাগ মিলনায়তনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শোয়েবের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান এবং রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম। অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, প্লাস্টিক বিশেষ করে পলিথিনের ব্যবহার দিন দিন বাড়ছে এবং এর দীর্ঘমেয়াদি ক্ষতিকর প্রভাব পড়ছে পরিবেশ ও জীব-জগতের ওপর। পলিথিন ব্যবহারে অসতর্কতার ফলে খাদ্য উৎপাদন ব্যাহত, মানুষের স্বাস্থ্যঝুঁকি বৃদ্ধি ও নানা দুর্ঘটনা ঘটছে। এ সময় পলিথিন ব্যবহার রোধে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে কাজ করার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।
বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) সহযোগিতায় অনুষ্ঠিত এই কর্মশালায় দেশ-বিদেশের খ্যাতিমান গবেষকরা প্রবন্ধ উপস্থাপন করেন। এছাড়া প্লাস্টিক দূষণ রোধে শিক্ষার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়