বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

ইউনূস-হিলারির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়ার দাবি সংসদে

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী বলেছেন, বিএনপি জন্মলগ্ন থেকে লুটপাটের, ধ্বংসের রাজনীতি করে। আর আওয়ামী লীগ করে উন্নয়নের রাজনীতি, কল্যাণের রাজনীতি। তারা স্কুলে আগুন দেয়, বাসে আগুন, ট্রেনে আগুন দিয়ে মানুষ পোড়ায়, ধর্মগ্রন্থে আগুন দিয়েছে। তারেক রহমান বিদেশে বসে ষড়যন্ত্র করে, ক্যাসিনো রাজনীতি চালু করেছে, লুটপাট করেছে। অন্যদিকে পদ্মা সেতু নির্মাণের বিরুদ্ধে মিলিয়ন ডলার ব্যয় করেছে। তিনি বলেন, পদ্মা সেতু নির্মাণে দুর্নীতির যে অভিযোগ তোলা হয়েছিল, তা মিথ্যা প্রমাণিত হয়েছে। পদ্মা সেতু হয়েছে, এই কানেকটিভিটিতে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রতিটি মানুষ উপকৃত হবে। কিন্তু ‘বান্দরে কি বুঝবে কর্পূরের স্বাদ।’ তারা প্রকল্পের নামে বিদেশ থেকে ঋণ আনত আর লুটপাট করত, দুর্নীতি করত। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে এমন মন্তব্য করেন মতিয়া চৌধুরী। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।
মতিয়া চৌধুরী বলেন, সারা বিশ্ব যখন কোভিডের ধাক্কায় টালমাটাল, সে সময়েও প্রধানমন্ত্রীর বুদ্ধিমত্তায় আমাদের অর্থনীতি ঠিক ছিল। আমরা এ বাজেট বাস্তবায়নের মাধ্যমে উন্নত দেশে পরিণত হওয়ার পথে এক ধাপ এগিয়ে যাচ্ছি। আমরা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, পায়রা গভীর সমুদ্রবন্দরসহ বহু বড় প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছি। সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, আমি মঙ্গাপীড়িত দেশের মানুষ। আজ আমাদের এলাকায় ছেলেমেয়েরা জানে না মঙ্গা শব্দটির মানে কী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে আজ মঙ্গা হয় না।
তিনি ২১ আগস্টের ঘটনা ও ’৭৫-এ বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের কথা তুলে ধরে বলেন, বিএনপি ও স্বাধীনতাবিরোধীরা বহুবার চেষ্টা করেছে দেশে হত্যার রাজনীতি করার। ’৭৫-এ তারা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করেছে, ২১ আগস্ট গ্রেনেড হামলা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টা করে ব্যর্থ হয়। কিন্তু বহু মানুষকে তারা হত্যা, খুন, গুম করে। কিন্তু বঙ্গবন্ধু কন্যার হাত ধরে বাংলাদেশ ম্যাজিকে পরিণত হলো। উন্নয়নের জোয়ার বয়ে গেছে। বিএনপির স্লোগান ৭৫-এর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার-এর জবাবে নূর বলেন, ওরা যদি এটা বলতে পারে, তাহলে আমরা কিন্তু এদেশের ১৮ কোটি মানুষ ’৭১-এর হাতিয়ার আবারো গর্জে উঠতে পারি।
বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, পদ্মা সেতু আজ বাংলাদেশের সব মানুষের রক্তের সঙ্গে মিশে গেছে। কত ঘাত-প্রতিঘাত অতিক্রম করে নিজস্ব অর্থায়নে বাস্তবায়িত হয়েছে। প্রধানমন্ত্রী যখন এই পদ্মা সেতু নির্মাণের কাজে হাত দেবেন বলে জানালেন, ঠিক তখনই বিশ্বব্যাংক হাত গুটিয়ে নিল। দুর্নীতির মিথ্যে অভিযোগে নানা রকমের হয়রানি করা হলো, মামলা হলো। কিন্তু প্রধানমন্ত্রী দমার পাত্র নন, তিনি নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করলেন।
বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, শেখ হাসিনার দূরদর্শিতার কারণে বাংলাদেশের উন্নয়ন আজ বিশ্বে প্রশংসিত। তার দৃঢ়তায় নির্মিত হয়েছে পদ্মা সেতু। স্বাধীনতার পরে দেশের দ্বিতীয় সেরা অর্জন এই পদ্মা সেতু।
প্রখ্যাত ডাক্তার প্রাণ গোপাল দত্ত এমপি বলেন, আমরা আজ গর্বিত, আমরা নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করেছি। কিন্তু যারা এ সেতু নির্মাণে বাধা দিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবারকে হেনস্তা করেছে তাদের বিচারের আওতায় আনার দাবি জানান তিনি। তিনি বলেন, বিএনপিকে বলব ক্ষমতায় যেতে হলে মাঠে যেতে হবে, মানুষের কাছে যেতে হবে, কিন্তু আপনারা মানুষ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছেন।
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, কোভিডের সময়ে চট্টগ্রাম বন্দর রেকর্ড আয় করেছে। মংলা বন্দরের উন্নয়নের বিষয়টি তুলে ধরে তিনি জানান, এ বন্দরের আউটার ড্রেজিং শেষ হয়েছে, এখন ইনার ড্রেজিংয়ের কাজ চলছে। এখানে প্রধানমন্ত্রীর নির্দেশনায় ৬ হাজার কোটি টাকার প্রকল্প চলছে। তিনি বলেন, আমরা ১০ হাজার কিমি নৌপথ খনন করছি, তার মধ্যে ৭ হাজার কিমি শেষ হয়েছে। বিগত অর্থবছরে শিপিং করপোরেশন ২২৫ কোটি টাকা আয় করেছে।
ইউনূস-হিলারির ওপর নিষেধাজ্ঞার দাবি : পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্রের অভিযোগে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস, যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের স্ত্রী শেরি ব্লেয়ারের ওপর বাংলাদেশের পক্ষ থেকে নিষেধাজ্ঞার দাবি জানিয়েছেন ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন। সংসদে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে গতকাল মঙ্গলবার তিনি এ দাবি জানান।
নিক্সন বলেন, পদ্মা সেতু যাতে বাস্তবায়ন না হয়, এজন্য দেশি-বিদেশি যারা ষড়যন্ত্রে জড়িত, তাদের আইনের আওতায় আনতে হবে। এছাড়া বাংলাদেশে যারা এই ষড়যন্ত্রে জড়িত, তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দিয়ে বিচারের আওতায় আনতে হবে। তাদের মধ্যে উল্লেখযোগ্য ড. মুহাম্মদ ইউনূস, খালেদা জিয়া ও তার বড় ছেলে তারেক রহমান।
এমপি মমতাজ বেগম গান গেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদ্মা সেতু নির্মাণের ভূয়সী প্রশংসা করেন। তিনি বিএনপিকে ষড়যন্ত্র না করে প্রধানমন্ত্রীর উন্নয়নকে স্বীকার করার আহ্বান জানান।

বাজেটের ওপর আরো বক্তব্য দেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এমপি, মো. আব্দুল হাই, মো. আব্দুর রহমান, আনোয়ার হোসেন হেলাল প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়