বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

আসামে খাবার পানির সংকটে বাড়ছে রোগবালাই, হত ১৩৫ : এখনো তলিয়ে অধিকাংশ এলাকা

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের আসামে বন্যার পানি কমার সঙ্গে সঙ্গে দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট। একই সঙ্গে বাড়ছে নানা রোগবালাই। বন্যায় এ পর্যন্ত ১৩৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এমন পরিস্থিতিতে রাজ্যটিতে বিশুদ্ধ খাবার পানি সরবরাহের ঘোষণা দিয়েছে মিজোরাম সরকার। বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও এখনো পানিতে তলিয়ে আছে আসামে অধিকাংশ এলাকা। মানবেতর জীবনযাপন করছেন বাসিন্দারা।
সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আসামের দক্ষিণের বড় শহর শিলচর। এখনো পানি নামেনি বেশির ভাগ এলাকা থেকে। শহরের প্রধান হাসপাতালটি এখনো তলিয়ে আছে। হাসপাতালসহ বিভিন্ন জরুরি সেবাকেন্দ্রের কাজ চালাতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। আসামের বিভিন্ন এলাকায় বন্যার পানি কিছুটা কমলেও বিশুদ্ধ পানির পাশাপাশি তীব্র হয়েছে খাদ্য ও ওষুধের সংকটও। একই সঙ্গে বাড়ছে ডায়রিয়াসহ পানিবাহিত নানা রোগ। আক্রান্তদের চিকিৎসায় খোলা হয়েছে অস্থায়ী স্বাস্থ্যকেন্দ্র। আর দুর্গত এলাকাগুলোতে স্পিড বোটের সাহায্যে দেয়া হচ্ছে চিকিৎসাসেবা।
বন্যার্তদের সাহায্যে অন্য রাজ্যগুলোর সরকার, বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি এগিয়ে এসেছেন সাধারণ মানুষও। সংকট তীব্র হওয়ায় আসামে বিশুদ্ধ খাবার পানি সরবরাহের ঘোষণা দিয়েছে মিজোরামের কেন্দ্রীয় সরকার। এ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে রাজ্যটির আড়াই হাজারের বেশি গ্রাম। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের তথ্য অনুসারে, বন্যায় এ পর্যন্ত ৫৫ লাখের বেশি মানুষ ঘরবাড়ি হারিয়েছেন। এর মধ্যে সরকারিভাবে আশ্রয় দেয়া হয়েছে ৩৭ লাখের বেশি মানুষকে। বন্যায় আটকে পড়াদের উদ্ধারে এখনো চলছে তৎপরতা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়