টিপু হত্যা মামলা : মুসার স্বীকারোক্তিমূলক জবানবন্দি

আগের সংবাদ

ভিটাহীন সংসার, আকাশ মাথায় : বহু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো পানির নিচে, সিলেট-সুনামগঞ্জে নতুন করে বাড়ছে পানি

পরের সংবাদ

ক্রিকেট ছাড়ছেন মরগান

প্রকাশিত: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কগজ ডেস্ক : ক্রিকেটের অভিভাবক ইংল্যান্ড তাদের অধিনায়ক ইয়ন মরগানের কথা কখনো ভুলতে পারবে না। ক্রিকেটে তার নাম স্মরণীয় হয়ে থাকবে। কারণ ২০১৫ সালে ক্রিকেট ইতিহাসে ইংল্যান্ডকে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ এনে দিতে সক্ষম হন। বাংলাদেশের বিপক্ষে হেরে ইংল্যান্ড যখন বিদায় নেয়, তখন দলটির অবস্থা ছিল মাঝিবিহীন নৌকার মতো। জিততেই যেন ভুলে গিয়েছিল দলটি। সেই হারের পর ইংল্যান্ড দলটিকে তুলে দেয়া হয় মরগানের হাতে। তার পরের ইতিহাস সবারই জানা। ২০১৫ সালে গ্রুপ পর্ব থেকে বাদ পড়া দলটিই ২০১৯ সালে ঘরের মাঠে শিরোপা জেতে। সীমিত ওভারের ফরম্যাটে গত সাত-আট বছরের সবচেয়ে সফল দল ইংল্যান্ড। তবে কয়েক মাস ধরে অফ ফর্মে আছেন ইংল্যান্ডের দলপতি ইয়ন মরগান। কেউ বলছেন তার ব্যাটের ধার কমে গেছে, বয়স হয়েছে, অধিনায়কের দায়িত্ব পালন করতে পারছেন না ইংলিশ ক্রিকেটার। তাই ভক্তদের তিনি জানিয়ে দিয়েছেন, ফর্ম ও ফিটনেসের কথা মাথায় রেখে এখনই অবসরের কথা ভাবছেন। তবে মরগান অবসর নিলে জস বাটলার অথবা মঈন আলী সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ডের অধিনায়কত্ব পেতে পারেন। ২০১৫ সালে সহঅধিনায়কের পদ পাওয়া বাটলার এ পর্যন্ত ১৩ ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন।
এদিকে নেদারল্যান্ডসের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে ডাকের শিকার হয়েছিলেন। শেষ ম্যাচ খেলতে পারেননি চোটের কারণে। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ সামনে রেখে এখনই হয়তো পরিকল্পনা করবে ইংল্যান্ড। এই পরিকল্পনার বড় অংশজুড়ে থাকবেন অধিনায়ক। তাই নেতৃত্ব নিয়ে এখনই সিদ্ধান্ত নিতে যাচ্ছেন মরগান। এ সপ্তাহেই তিনি আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার ঘোষণা দিতে পারেন বলে দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে। নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব পেতে পারেন জস বাটলার অথবা মঈন আলী।
মরগান নিজেও বুঝতে পারছেন সময়টা তার পক্ষে যাচ্ছে না। নিজেকে হারিয়ে খুঁজছেন তিনি। মরগান অবশ্য স্পষ্টতই বলে দিয়েছেন, যখন তিনি মনে করবেন, তিনি দলে অবদান রাখতে পারবেন না, তখন দলের দায়িত্ব ছেড়ে দেবেন। মরগান বলেন, যদি আমি মনে করি, আমি যথেষ্ট ভালো না অথবা আমার যদি মনে হয়, আমি দলে অবদান রাখতে পারব না, তাহলে আমি শেষ করব। ওয়ানডেতে সর্বশেষ ৮ ইনিংসে মরগানের ফিফটি কেবল একটি। যেখানে ৪০ পেরোনো ইনিংস দুটি। আর টি-টোয়েন্টি ক্রিকেটে তার সর্বশেষ ১০ ইনিংসে ৩০ পেরোনো ইনিংস মাত্র একটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়