সেন্ট লুসিয়ায় ধীরে এগুগোচ্ছে উইন্ডিজ

আগের সংবাদ

বিধ্বস্ত শহরে ভূতুড়ে নিস্তব্ধতা : আদালতের নিয়মিত বিচারকাজ বন্ধ > অফিসপাড়া নিথর > বন্ধ হাসন রাজা মিউজিয়াম > পথে পথে ক্ষতচিহ্ন

পরের সংবাদ

২ হাজার ১৬১ কোটি টাকার বাজেট ঘোষণা চসিকের

প্রকাশিত: জুন ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : উন্নয়ন অনুদান এবং কর আদায়কে অন্যতম খাত নির্ধারণ করে ২০২২-২৩ অর্থবছরের জন্য চট্টগ্রাম সিটি করপোরেশন-চসিকের দুই হাজার ১৬১ কোটি ২৭ লাখ ৫০ হাজার টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন মেয়র রেজাউল করিম চৌধুরী। মেয়র হিসেবে দ্বিতীয় বাজেট ঘোষণা করলেন তিনি। সেই সঙ্গে ২০২১-২০২২ অর্থবছরের ১ হাজার ২০২ কোটি ৫৭ লাখ টাকার সংশোধিত বাজেট ঘোষণা করা হয়। গতকাল রবিবার নগরের থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে চসিকের ষষ্ঠ নির্বাচিত পরিষদের এ বাজেট ঘোষণা করা হয়।
এ সময় মেয়র চট্টগ্রামকে একটি আধুনিক নগর হিসেবে গড়ে তুলতে তার একগুচ্ছ পরিকল্পনা তুলে ধরেন।
মেয়র কোনো রূপ ম্যাচিং ফান্ড ছাড়া ২ হাজার ৪৯১ কোটি টাকা ব্যয়ে ‘চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতায় এয়ারপোর্ট রোডসহ বিভিন্ন সড়কসমূহ উন্নয়ন ও গুরুত্বপূর্ণ অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প এবং ১ হাজার ৩৬২ কোটি টাকা ব্যয়ে ‘বাড়ইপাড়া থেকে কর্ণফুলী নদী পর্যন্ত খাল খনন’ শীর্ষক প্রকল্প (১ম সংশোধিত) একনেক সভায় অনুমোদন প্রদানের জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান।
এবারের প্রস্তাবিত বাজেটে উন্নয়ন অনুদান খাতে সর্বোচ্চ ১ হাজার ২১২ কোটি টাকার আয় দেখানো হয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ হিসেবে দেখানো হয়েছে বকেয়া কর ও অভিকর খাতে ২১৫ কোটি ৯১ লাখ টাকা।
হালকর ও অভিকর খাতে আয় দেখানো হয়েছে ২১১ কোটি ৭৯ লাখ টাকা। অন্যদিকে, ২০২২-২৩ অর্থবছরের বাজেটে উন্নয়ন খাতে ১ হাজার ১১২ কোটি টাকা, বকেয়া দেনা বাবদ ১৭৬ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ের পরিকল্পনা নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন। তবে চসিকের কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতা ও পারিশ্রমিক প্রদান বাবদ ব্যয় হবে বছরে ২৯০ কোটি ১০ লাখ টাকা।
বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম। অধিবেশনে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র, সিটি করপোরেশনের সচিব খালেদ মাহমুদ, প্রধান রাজস্ব কর্মকর্তা নজরুল ইসলাম, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম ও ওয়ার্ড কাউন্সিলররা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়