সেন্ট লুসিয়ায় ধীরে এগুগোচ্ছে উইন্ডিজ

আগের সংবাদ

বিধ্বস্ত শহরে ভূতুড়ে নিস্তব্ধতা : আদালতের নিয়মিত বিচারকাজ বন্ধ > অফিসপাড়া নিথর > বন্ধ হাসন রাজা মিউজিয়াম > পথে পথে ক্ষতচিহ্ন

পরের সংবাদ

শনাক্তের হার ১৫ শতাংশের বেশি : চট্টগ্রামে আবারো বাড়ছে করোনার সংক্রমণ

প্রকাশিত: জুন ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামে আবারো বাড়ছে করোনার সংক্রমণ। গত দুই মাস ধরে কোভিড শনাক্ত রোগীর সংখ্যা প্রায় শূন্যের কোঠায় থাকার পর আবারো বাড়তে শুরু করেছে শনাক্তের হার। নতুন করে সংক্রমণ বৃদ্ধির ধারায় চট্টগ্রাম জেলায় দৈনিক করোনা রোগী শনাক্তের হার ১৫ শতাংশ ছাড়িয়েছে।
চট্টগ্রাম সিভিল সার্জনের কার্যালয় জানিয়েছে, গতকাল রবিবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় জেলায় ২০৭ জনের নমুনা পরীক্ষায় ৩৩ জনের করোনা ভাইরাস সংক্রমণ ধরা পড়েছে। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৫ দশমিক ৯৪ শতাংশ। এর আগে গত ২০ জুন চট্টগ্রামে করোনা রোগী শনাক্তের হার ছিল ১১ দশমিক ৫৬ শতাংশ। সেদিন ৩১ জন রোগী শনাক্ত হয়। ১৬ জুন ১৬ জনের, ১৭ জুন ২৬ জনের করোনা শনাক্ত হয়। মার্চের শেষ সপ্তাহে চট্টগ্রামে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা শূন্যের ঘরে নেমে এসেছিল। পরের দুই মাস জেলায় নতুন কোনো রোগী শনাক্ত হয়নি। ৩০ মে থেকে দুয়েকজন করে নতুন রোগী শনাক্ত হতে শুরু করে। এরপর ১৩ জুন থেকে নিয়মিত কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্তের সংখ্যা বাড়ছে।
চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ বলছে, করোনা সংক্রমণের হার বেড়েছে। স্বাস্থ্যবিধি মানার ওপর জোর দিতে হবে। পাশাপাশি নগরীতে সপ্তাহখানেক ধরে ভাইরাস জ্বরের প্রকোপ বেড়ে যাওয়ায় লক্ষণ দেখা দিলে, কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা করার আহ্বান জানিয়েছেন চিকিৎসকরা। গতকাল রবিবার চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত দৈনিক কোভিড প্রতিবেদনে জানা গেছে, নতুন করে শনাক্ত হওয়া ৩৩ জনের সবাই নগরের বাসিন্দা। এ সময় উপজেলার কোনো বাসিন্দা করোনায় আক্রান্ত হয়নি বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। আর গত ছয় দিনে শনাক্তদের মধ্যে কেবল সাতজন চট্টগ্রাম নগরীর বাইরে বিভিন্ন উপজেলার।
এ নিয়ে চট্টগ্রামে করোনা শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ২৬ হাজার ৯৪৬ জনে। তাদের মধ্যে নগরের বাসিন্দা ৯২ হাজার ৩৯৫ জন এবং ৩৪ হাজার ৫৫১ জন বিভিন্ন উপজেলার। শুরু থেকে এ পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছেন ১ হাজার ৩৬২ জন। এর মধ্যে ৭৩৪ জন নগরের বাসিন্দা। আর বিভিন্ন উপজেলায় মৃত্যু হয়েছে ৬২৮ জনের। চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৩ এপ্রিল। এরপর ৯ এপ্রিল ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রথম কোনো ব্যক্তি মারা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়