সেন্ট লুসিয়ায় ধীরে এগুগোচ্ছে উইন্ডিজ

আগের সংবাদ

বিধ্বস্ত শহরে ভূতুড়ে নিস্তব্ধতা : আদালতের নিয়মিত বিচারকাজ বন্ধ > অফিসপাড়া নিথর > বন্ধ হাসন রাজা মিউজিয়াম > পথে পথে ক্ষতচিহ্ন

পরের সংবাদ

বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি : এ বছর পরীক্ষার জন্য আবেদন তিন লাখ

প্রকাশিত: জুন ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জবি প্রতিনিধি : গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষে সমন্বিত ভর্তি পরীক্ষার জন্য ২ লাখ ৯৪ হাজার ৫২৪ জন শিক্ষার্থী আবেদন করেছেন। গতকাল রবিবার এ তথ্য নিশ্চিত করেন গুচ্ছ ভর্তি পরীক্ষার টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার।
তিনি বলেন, গত শনিবার গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা শেষ হয়। ইউনিটভিত্তিক হিসাব করলে এ বছর সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে বিজ্ঞান বিভাগে। এ-ইউনিটে অর্থাৎ বিজ্ঞান বিভাগে আবেদন জমা পড়েছে ১ লাখ ৬১ হাজার ৭২৬টি। বি-ইউনিটে অর্থাৎ মানবিক বিভাগে আবেদন জমা পড়েছে ৯০ হাজার ৬১৮টি এবং সি-ইউনিটে অর্থাৎ বাণিজ্য বিভাগে আবেদন জমা পড়েছে ৪২ হাজার ১৭০টি। যারা আবেদন করেছেন তারা সবাই পরীক্ষা দিতে পারবেন। গত বছরের মতো এবার চূড়ান্ত বাছাই হবে না। তবে যেসব বিশ্ববিদ্যালয় কেন্দ্রে আবেদন বেশি পড়েছে, সেখানে সিট প্ল্যান আমরা করব। যে শিক্ষার্থী যেখানে আবেদন করেছেন সেখানেই পরীক্ষা দিতে পারবেন। আগামী ৩০ জুলাই এ-ইউনিটে, ১৩ আগস্ট বি-ইউনিটে এবং ২০ আগস্ট সি-ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় এবার পাস মার্কস ৩০। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।
গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয় হলো : জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়