সেন্ট লুসিয়ায় ধীরে এগুগোচ্ছে উইন্ডিজ

আগের সংবাদ

বিধ্বস্ত শহরে ভূতুড়ে নিস্তব্ধতা : আদালতের নিয়মিত বিচারকাজ বন্ধ > অফিসপাড়া নিথর > বন্ধ হাসন রাজা মিউজিয়াম > পথে পথে ক্ষতচিহ্ন

পরের সংবাদ

প্রথম টোল দিতে রাতভর অপেক্ষা!

প্রকাশিত: জুন ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

অধীর রাজবংশী ও জাহাঙ্গীর আলম (মাওয়া / জাজিরাপ্রান্ত থেকে) : আগেই ঘোষণা দেয়া হয়- রবিবার সকাল ৬টা থেকে স্বপ্নের পদ্মা সেতু পারাপার করতে দেয়া হবে। এজন্য গত শনিবার রাত থেকেই দুইপারের টোলপ্লাজায় মোটরসাইকেল, বাস ও

ট্রাকের সারি বাড়তে থাকে। কার যানবাহন প্রথম টোল দিয়ে পদ্মা সেতু পারি দেবে? এ নিয়ে প্রতিযোগিতা শুরু হয়। টোল প্লাজা খুলে দেয়ার আগ মুহূর্তে এই প্রতিযোগিতা আরো তীব্র হয়ে ওঠে।
সারা রাতের অপেক্ষার প্রহর শেষে সকাল ৫টা ৫৮ মিনিটে মাওয়া টোলপ্লাজার ৬টি কাউন্টারের মধ্যে ৫টি কাউন্টার খুলে দেয়া হয়। এরপর এই প্রতিযোগিতায় সবাইকে পেছনে ফেলে প্রথমটোল দিয়ে জাজিরাপ্রান্তের দিকে ছুটে যান বলে দাবি করেন রাজধানীর কামরাঙ্গীর চর থেকে ঘুরতে আসা আমিনুল ইসলাম। তার মোটরসাইকেলে নাম্বার ঢাকা মেট্রো হ ৬০-৬০৩৯। তবে কোনো টোকেন নাম্বারে সিরিয়াল নাম্বার ছিল না। ট্রাকের মধ্যে প্রথম পার হয় চালক শিবু দাসের ঢাকা মেট্রো ট-১৮-৭২২২ সিরিয়ালের ট্রাক। প্রাইভেটকারের মধ্যে প্রথম টোল দেয়া গাড়ির নম্বর ঢাকা মেট্রো গ-২৮-০৯৮৬। অন্যদিকে বাসের মধ্যে এনা পরিবহনের একটি বাস (ঢাকা মেট্রো হ-১৫-৪৬২৪) টোল দিয়ে জাজিরার দিকে ছুটে যায়।
বাইক চালক আমিনুল ইসলাম জানান, কামরাঙ্গীরচর থেকে তার বন্ধুরা মিলে দলবেঁধে এসেছেন পদ্মা সেতু পার হওয়ার জন্যই। টোলপ্লাজা খোলার অপেক্ষায় ছিলেন ভোর থেকে। তার মোটরসাইকেল সামনে থাকায় প্রথম সুযোগটা তিনিই পেয়েছেন। এদিকে জাজিরাপ্রান্ত দিয়ে প্রথম টোল দিয়ে প্রাইভেটকার নিয়ে সেতুতে ওঠেন বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের নিরাপত্তাকর্মী এ বি এম জাফর উল্লাহ। তিনি বলেন, স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের পর যান চলাচলের জন্য খুলে দেয়া পর্যন্ত তার সইছিল না। প্রধানমন্ত্রীর পরে আমি প্রথম প্রাইভেটকার চালিয়ে টোল দিয়ে সেতু পার হচ্ছি, অনুভূতিটা সত্যিই অন্যরকম।
অন্যদিকে স্বপ্নের পদ্মা সেতু দেখতে এসেছিলেন মাদারীপুরের কাঁঠালবাড়ীর বাসিন্দা আয়ুব খান। ইচ্ছে ছিল যাবেন সেতুর ওপাশে। কিন্তু বিধিবাম, মোটরসাইকেল যাত্রায় হেলমেট না থাকায় তাকে ভ্রাম্যমাণ আদালতে গুণতে হয়েছে জরিমানা। তাকে ১০০ টাকা জরিমানা দিতে হয়েছে। এর ফলে তিনিই পদ্মা সেতুর ভ্রাম্যমাণ আদালতে প্রথম জরিমানা দিলেন। গতকাল দুপুরে পদ্মা সেতুর জাজিরা টোলপ্লাজাপ্রান্তে ভ্রাম্যমাণ আদালত তাকে জরিমানা করেন।
আয়ুব খান জানান, ঘুরতে এসেছিলাম স্বপ্নের পদ্মা সেতু দেখতে। এরপর ইচ্ছে হলো সেতু পার হয়ে ওই পাশে যাই। কিন্তু যখন টোলপ্লাজা পার হতে যাই তখনই সেখানে নির্বাহী ম্যাজিস্ট্রেট হেলমেট না থাকায় জরিমানা করেন। হেলমেট ছাড়া পার হওয়া যাবে না- এই বিষয়টি আমার জানা ছিল না।
সরজমিন পদ্মা সেতুর জাজিরাপ্রান্তে টোলপ্লাজায় গিয়ে দেখা যায়, ভোর ৬টার দিকে গণপরিবহন চলাচল শুরু হয়। দীর্ঘ প্রতীক্ষার পর শুরু হয় পদ্মা সেতু দিয়ে গণপরিবহন পারাপার। অনেকেই ইতিহাসের সাক্ষী হতে গভীর রাতে এসে শরীয়তপুরের জাজিরা টোলপ্লাজার সামনে অপেক্ষায় ছিলেন। কখন তারা স্বপ্নের সেতু পার হবেন? এমন ভাবনায় তারা ছিলেন কিছুটা উদ্বিগ্ন। সময় যেন কিছুতেই শেষ হচ্ছিল না। অনেক রাত অবদি অপেক্ষা করায় কিছুটা ক্লান্তি থাকলেও প্রথম দিনে স্বপ্নের সেতুর পার হবেন- এমন ভেবে সবার চোখে মুখে ছিল খুশীর ঝিলিক।
টোলপ্লাজা অতিক্রম হতে থাকা ট্রাকচালক আব্দুর রহিম বলেন, দীর্ঘ দিনের কষ্ট আর ভোগান্তির অবসান হলো। দীর্ঘ ২০ বছর এ রুটে মালামাল পরিবহন করছি। ফেরিতে দিনের পর দিন অপেক্ষা করেছি। ট্রাকেই কাঁচা মাল নষ্ট হয়েছে। এভাবে লাখ লাখ টাকার সম্পদ নষ্ট হয়েছে। এবার সব কষ্ট ও ক্ষতির পালা শেষ। স্বপ্নের পদ্মা সেতুতে উদ্বোধনী দিনে যাত্রী হয়েছিলেন আশুলিয়া থানা আওয়ামী লীগের সভাপতি ফারুক হাসান তুহিন। তিনি বলেন, বয়সের কারণে মহান মুক্তিযুদ্ধের পর বিজয়ের আনন্দ উপভোগ করতে পারিনি। বঙ্গবন্ধু স্বাধীনতা এনে দিয়েছিলেন, তার সুযোগ্যকন্যা শেখ হাসিনা দূরদর্শী নেতৃত্ব পদ্মা সেতু নির্মাণ করে দিয়েছেন। আজকে বিজয়ের সেই আনন্দ প্রকাশের সুযোগ পেলাম। বিশ্ব নেতারাও এর প্রশংসা করছেন।
আজ থেকে ছবি তুললেই জরিমানা : আজ সোমবার থেকে পদ্মা সেতুতে নেমে ছবি তুললে জরিমানার কবলে পড়তে হবে। একই সঙ্গে বাইকের গতি কিংবা নিয়ম না মানলে নেয়া হবে কঠোর ব্যবস্থা। গতকাল দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই তথ্য জানান শরীয়তপুরের জাজিরা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাবিবা ফারজানা।
তিনি বলেন, জেলা প্রশাসকের নির্দেশে নির্বাহী ক্ষমতা বলে জাজিরাপ্রান্তে পরিদর্শন করতে আসলাম। সাধারণ মানুষ সেতুতে উঠে ছবি, সেলফি তুললে কিংবা পদ্মা সেতুর ওপরে বসলেই জরিমানা করা হবে। আমরা প্রথম দিনেই দেখছি, সাধারণ মানুষ সেতু পার হতে গিয়ে ছবি তুলছেন। প্রথম দিন শিথিল থাকলেও আজ (সোমবার) থেকেই কঠোর ব্যবস্থা নেব আমরা। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যেসব বাইকচালক নির্ধারিত গতির চেয়ে বেশি গতিতে বাইক চালাবেন, তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়া হবে।
নিরাপত্তা নিশ্চিত করতে সেনাবাহিনীকে চিঠি : পদ্মা সেতু প্রকল্পের নিরাপত্তায় নির্মাণকাজের শুরু থেকে দায়িত্বপ্রাপ্ত সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং সাপোর্ট এন্ড সেফটি টিমকে (ইএসএসটি) চিঠি পাঠিয়ে সেতুর নিরাপত্তা নিশ্চিত করার অনুরোধ জানিয়েছেন পদ্মা সেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম। গতকাল পাঠানো চিঠিতে তিনি বলেছেন, সেতুর উপরে যানবাহন থেকে নামা নিষিদ্ধ। এরপরও অনেকে সেতুতে নেমে মূল্যবান মালামাল ও যন্ত্রপাতি চুরি করছে। অনেকে দুই দিকের টোলপ্লাজার আশপাশে যন্ত্রপাতি ও মালামালের ক্ষতি করছে। এ অবস্থায় জরুরি ভিত্তিতে ইএসএসটিকে টহল জোরদার করার অনুরোধ জানানো যাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়