স্বপ্নজয়ের পদ্মা সেতুর নিরাপত্তায় বাংলাদেশ সেনাবাহিনী

আগের সংবাদ

হাওর জনপদে স্বাস্থ্যসেবা ‘নেই’

পরের সংবাদ

স্পেনের ছিটমহলে প্রবেশের সময় ১৮ জনের মৃত্যু

প্রকাশিত: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিপুল সংখ্যক মানুষ স্পেনের উত্তর আফ্রিকান ছিটমহল মেলিয়ায় প্রবেশের চেষ্টাকালে ১৮ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে দেশটির প্রতিবেশী মরক্কো জানিয়েছে। গত শুক্রবার অভিবাসন প্রত্যাশীদের সঙ্গে স্পেনের সীমান্ত রক্ষীদের দুই ঘণ্টাব্যাপী সংঘর্ষে বহু আহত হওয়ার পর ওই ঘটনা ঘটে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। প্রায় ২ হাজার অভিবাসন প্রত্যাশী ছিটমহলটির উঁচু বেড়া পেরিয়ে যাওয়ার চেষ্টা করে। এতে স্পেনীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে অভিবাসন প্রত্যাশীদের সংঘর্ষ বেঁধে যায়, এ সময় ১৩০ জনের মতো অভিবাসন প্রত্যাশী মরক্কোর সীমান্ত পেরিয়ে মেলিয়ায় প্রবেশ করতে সক্ষম হয়। মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রথমে জানায়, সীমান্তে ওই অভিযানে ৫ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়, এদের কয়েকজন মেলিয়াকে ঘিরে রাখা বেড়া থেকে পড়ে ও অন্যরা ভিড়ের চাপে পিষ্ট হয়ে মারা যায়। পরে তারা আরো ১৩ জনের মৃত্যুর কথা জানায়।
মন্ত্রণালয়টি আরো জানায়, এ ঘটনায় মরক্কোর নিরাপত্তা বাহিনীর প্রায় ১৪০ জন সদস্য আহত হয়েছে, তাদের মধ্যে ৫ জনের অবস্থা গুরুতর হলেও কারো মৃত্যু হয়নি। শুক্রবারের প্রবেশের চেষ্টাটি মরক্কোর নিরাপত্তা বাহিনীগুলোর বাধার মুখেই স্থানীয় সময় ভোর ৬টা ৪০ মিনিটের দিকে শুরু হয়।

৮টা ৪০ মিনিটের দিকে পাঁচশরও বেশি অভিবাসন প্রত্যাশী মেলিয়ায় প্রবেশ করতে শুরু করে। তারা একটি কাটার দিয়ে স্টিলের বেড়া কেটে ভেতরে প্রবেশ করতে শুরু করে এবং একটি সীমান্ত চৌকির ছাদ বেয়ে নিচে লাফিয়ে পড়তে থাকে বলে মেলিয়ার কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে। শক্তি প্রয়োগ করে অধিকাংশকেই ফেরত পাঠানো গেলেও প্রায় ১৩০ জন ছিটমহলটিতে ঢুকে পড়তে সক্ষম হয়, সেখানে অভিবাসন প্রত্যাশীদের অভ্যর্থনা কেন্দ্রে তাদের কাগজপত্র প্রক্রিয়া করা হচ্ছে বলে বিবৃতিতে বলা হয়েছে।
সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ফুটেজে দেখা গেছে, আফ্রিকান তরুণদের বড় একটি দল সীমান্তের পাশের রাস্তা ধরে হাঁটছে, মেলিয়ায় প্রবেশ উদযাপন করছে এবং গুলির শব্দ হচ্ছে যা কর্তৃপক্ষের ছোড়া কাঁদুনে গ্যাস হতে পারে বলে রয়টার্স জানিয়েছে। স্পেনের কর্তৃপক্ষ জানিয়েছে, সীমান্তে অনুপ্রবেশের এই চেষ্টার ঘটনায় ৫৭ অভিবাসন প্রত্যাশী ও ৪৯ জন স্পেনীয় পুলিশ আহত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়