স্বপ্নজয়ের পদ্মা সেতুর নিরাপত্তায় বাংলাদেশ সেনাবাহিনী

আগের সংবাদ

হাওর জনপদে স্বাস্থ্যসেবা ‘নেই’

পরের সংবাদ

মৌলভীবাজারে সাপের কামড়ে এক সপ্তাহে দুই তরুণের মৃত্যু : আহত এক নারী

প্রকাশিত: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বিকুল চক্রবর্তী, শ্রীমঙ্গল (মৌলভীবাজার) থেকে : মৌলভীবাজারে বন্যাকবলিত এলাকায় সাপের কামড়ে আরো এক যুবক মারা গেছেন। এ নিয়ে মৌলভীবাজার সদর ও কুলাউড়া দুই উপজেলা মারা গেলেন দুজন। আর কামড় খেয়ে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন জুড়ী উপজেলার এক নারী।
সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হুমায়ূন কবির জানান, ২৩ জুন রাতে মৌলভীবাজার সদর উপজেলার আপার কাগাফলা ইউনিয়নের পদুনাপুর গ্রামে বন্যার পানিতে একটি সাপ ইমরান আহমদ (১৮) নামের এক তরুণকে কামড় দেয়। তাকে হাসপাতালে নিয়ে আসার পর কী সাপে কামড় দিয়েছে তা নিশ্চিত করতে না পারায় তাকে পাঠানো হয় সিলেটে।
কাগাবলা ইউনিয়নের চেয়ারম্যান ইমন মোস্তফা ইমরান জানান, বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে ইমরানকে সাপে কামড় দেয়। পরে স্থানীয়রা মৌলভীবাজার সদর হাসপাতালে নিয়ে যান। কিন্তু ২৫০ শয্যা হাসপাতালে সাপে কাটা রোগীর ভ্যাকসিন না দেয়ায় তাকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে শুক্রবার সকালে ইমরান আহমদের মৃত্যু হয়।
পদুনাপুর গ্রামের বাসিন্দা রুহেল আহমদ জানান, ইমরানের বাড়িতে বন্যার পানি ওঠায় তার পরিবার আমাদের বাড়িতে ওঠে। বৃহস্পতিবার রাত সাড়ে ৮টা থেকে ৯টার মধ্যে আমাদের বাড়িতে আসার সময় একটি অজ্ঞাত বিষাক্ত সাপ ইমরানকে কামড় দেয় বলে জানান তিনি। তিনি জানান, প্রথমদিকে তেমন ব্যথা না হওয়ায় ইমরানের পরিবারের প্রাথমিক ধারণা ছিল এটা ধোরা বা বিষহীন কোনো সাপ হতে পারে। রাতে তিনি ঘুমিয়ে পড়েন। প্রায় দুই ঘণ্টা পর হঠাৎ তীব্র ব্যথায় তিনি ঘুম থেকে ওঠেন। তাকে দ্রুত মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে সিলেটে পাঠান। ভোর রাতেই তাকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সাপে কাটার ভ্যাকসিন এন্টি ভেনম দেয়ার প্রস্তুতিও নেয়ার সময় শুক্রবার সকালে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।
এদিকে গত ২১ জুন রাতে জেলার কুলাউড়া উপজেলার পৌর এলাকার ৮নং ওয়ার্ডের বাদে মনসুর গ্রামের মাখন মিয়ার ছেলে শিপু আহমদ বিষাক্ত সাপের কামড়ে মারা যায়।
কুলাউড়া পৌরসভার ৮নং ওয়ার্ডের কাউন্সিলর আতাউর রহমান চৌধুরী সোহলে জানান, গত ২০ জুন সোমবার রাতে কুলাউড়া উছলাপাড়ার পশ্চিম পাশের জলাধারে মাছ ধরতে নামে শিপু। এ সময় তাকে একটি সাপে কামড় দিলে একপর্যায়ে সে অসুস্থ হয়ে পড়ে। পরবর্তী সময়ে স্থানীয় পরিবারের সদস্যরা রাতেই কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
স্থানীয় বাসিন্দা আল মামুন জানান, সাপের কামড়ে মৃত শিপুকে বাঁচাতে তার পরিবার ওঝার শরণাপন্ন হন। ওঝা এসে ওই এলাকায় শিপুকে ছোবল দেয়া সাপের খোঁজ করেন। কিন্তু সাপটিকে খুঁজে না পেয়ে তার পক্ষে তাকে বাঁচানো সম্ভব নয় বলে তিনি চলে যান। এছাড়া গত ২১ জুন রাতে জেলার জুড়ী উপজেলায় মাজেদা বেগম (৩০) নামে এক নারী সাপের কামড়ে আহত হন।
মাজেদা বেগমের স্বামী খোকন আহমদ জানান, বাড়িতে বন্যার পানি ওঠায় তিনি স্ত্রী-সন্তানদের নিয়ে উপজেলার চৌমুহনীতে নিজ ফার্নিচারের দোকানের গোডাউনে (গুদামে) ওঠেন। এ সময় গোডাউনের কাঠের নিচে লুকিয়ে থাকা একটি সাপের কামড়ে আহত হন তার স্ত্রী। পরে তাকে উদ্ধার করে পরিবারের লোকজন মৌলভীবাজার সদর হাসপাতালে নিয়ে যান। বর্তমানে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন। প্রত্যক্ষদর্শী ব্যবসায়ী সফিক আহমদ জানান, কামড় দেয়া সাপটি ছিল দুধরাজ সাপ। উৎসুক জনতা পিটিয়ে মেরে ফেলে।
মৌলভীবাজার সদর হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডা. মাজহারুল ইসলাম জানান, সাপের কামড়ে আহত নারীকে চিকিৎসা শেষে বাড়িতে পাঠানো হয়েছে। এ ব্যাপারে বাংলাদেশ বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক শ্যামল কুমার মিত্র জানান, বর্তমানে পানিতে তলিয়ে গেছে গ্রামাঞ্চল। তলিয়েছে গ্রামীণ ঝোপঝাড়। সাপের আবাসস্থলগুলোও এখন পানিতে নিমজ্জিত। শুকনো জায়গাগুলোতে সাপরাও আশ্রয় নেয়ার চেষ্টা করবে। এই সময়ে আমাদের সতর্ক থাকতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়