স্বপ্নজয়ের পদ্মা সেতুর নিরাপত্তায় বাংলাদেশ সেনাবাহিনী

আগের সংবাদ

হাওর জনপদে স্বাস্থ্যসেবা ‘নেই’

পরের সংবাদ

বাংলাদেশ-মালয়েশিয়া-দ্বৈরথ : সাবিনাদের অপরাজিত থাকার মিশন

প্রকাশিত: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ ও মালয়েশিয়া নারী ফুটবল দলের মধ্যকার দুই আন্তর্জাতিক প্রীতি ম্যাচের দ্বিতীয়টি হবে আজ। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় মুখোমুখি হবে দুদল। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে টি-স্পোর্টস। প্রথম ম্যাচে সফরকারীদের ৬-০ গোলে উড়িয়ে দিয়েছিল সাবিনারা। এই সিরিজের আগে মাত্র একবার মুখোমুখি হয়েছে দুদল। ২০১৭ সালে ১৭ ফেব্রুয়ারি হওয়া সেই আন্তর্জাতিক প্রীতিম্যাচে বাংলাদেশকে ২-১ গোলে হারিয়েছে মালয়েশিয়া। ফিফা র‌্যাংকিংয়ে মালয়েশিয়ার অবস্থান ৮৫। অন্যদিকে বাংলাদেশে আছে ১৪৬তম স্থানে। তবুও বিন্দুমাত্র ভয় পাচ্ছে না লাল-সবুজের প্রতিনিধিরা। প্রথম ম্যাচে দাপুটে জয়ের আত্মবিশ্বাস আর সঙ্গে আছে মধুর প্রতিশোধ নেয়ার তৃপ্তি। নারী ফুটবল দলের কোচ গোলাম রব্বানী ছোটনও তাই দ্বিতীয় ম্যাচে আত্মবিশ্বাসী সাবিনা-কৃষ্ণাদের সর্বশক্তি প্রয়োগের বার্তা দিয়েছেন। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে গতকাল তিনি বলেছেন, পরিকল্পনা অনুযায়ী আমরা একটা ম্যাচ খেলে ফেলেছি। মেয়েরা তাদের সামর্র্থ্য অনুযায়ী সর্বোচ্চটা দিয়েই খেলেছে এবং আমরা ভালোভাবেই জয়লাভ করেছি। এখন আমাদের সামনে আরেকটা ম্যাচ আছে, ম্যাচটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আগের ম্যাচের পারফরম্যান্স এ ম্যাচেও করব। তিনি আরো যোগ করেন, মেয়েদের কাছে বার্তা থাকবে, যেহেতু আমরা তাদের বিপক্ষে একটা ম্যাচ খেলেছি, আমাদের সম্পর্কে তারা পুরো ধারণাটাই পেয়েছে। এ ম্যাচেও আমরা সর্বশক্তি প্রয়োগ করব, পরিকল্পনা অনুযায়ী খেলব। বড় ব্যবধানে হারলেও মালয়েশিয়া দল বাংলাদেশ সম্পর্কে ইতোমধ্যে ধারণা পেয়েছে। তাই মেয়েদের আক্রমণাত্মক ফুটবল খেলার বার্তা দিয়ে তিনি বলেছেন, প্রথম ম্যাচের পরই আমরা ছোট মিটিং করেছিলাম। ওই সময় ম্যাচের খুঁটিনাটি বিষয় নিয়ে কথা হয়েছে। প্রথম ম্যাচে ভালো দিকগুলো বেশি ছিল, এছাড়া যে বিষয়গুলো ছিল, সেগুলো বোঝানোর চেষ্টা করেছি। আমাদের থিওরিক্যাল ক্লাস হয়েছে। যারা খেলেছে তারা রিকভারি করেছে। বাকিরা অনুশীলন করেছে। মোটামুটি ভালো-মন্দ সব দিক নিয়ে আলোচনা হয়েছে এবং মেয়েরা সেটা বুঝেছে। তারা যেমন আমাদের কৌশলটা দেখেছে, আমরাও তাদেরটা দেখেছি। তো আমাদেরও সে অনুযায়ী পরিকল্পনা থাকবে। প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ ম্যাচ হবে এবং এটা আমরা সবসময় বলে আসছি। আমাদের বয়সভিত্তিক দলগুলো যেভাবে খেলে, জাতীয় দলও সেভাবেই খেলবে। আমরা উপভোগ্য এবং আক্রমণাত্মক ফুটবল খেলব। যেহেতু আমরা প্রথম ম্যাচ জিতেছি, পরের ম্যাচও জেতার জন্য মেয়েরা সর্বোচ্চশক্তি প্রয়োগ করবে।
এদিকে দ্বিতীয় ম্যাচেও প্রথম ম্যাচের ধারাবাহিকতা বজায় রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন বাংলাদেশ নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন। গতকাল বিকালে বাফুফে ভবনে গণমাধ্যমের মুখোমুখি হয়ে বাংলাদেশ নারী ফুটবল দলের অধিনায়ক বলেছেন, প্রথম ম্যাচে আমরা বলেছিলাম কঠিন লড়াই করে একটি উপভোগ্য ম্যাচ উপহার দিতে চাই। আমার মনে হয় আমরা তা করতে পেরেছি। দ্বিতীয় ম্যাচেও তেমনটাই করতে চাই। পরিকল্পনা মতো খেলতে পারলে ভালো কিছু করা সম্ভব হবে।
প্রথম ম্যাচে জয় পাওয়ার ফলে দ্বিতীয় ম্যাচে প্রত্যাশার চাপ অনেক বেশি বলে মনে করেন সাবিনা। এ প্রসঙ্গে তিনি বলেছেন, আসলে আমরা ভালো খেলার দিকেই মনোযোগ দিতে চাই। এই ম্যাচেও আমরা ভালো খেলতে চাই। গোল ব্যবধান নিয়ে ভাবছি না।

আমরা অবশ্যই চাইব যতটা ভালো খেলা যায়, যত বেশি গোল ব্যবধানে জয় পাওয়া যায় এটাই আমাদের চেষ্টা থাকবে। এই সংবাদ সম্মেলনে স্বপ্নের পদ্মা সেতুর জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিতে ভুল করেননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়