স্বপ্নজয়ের পদ্মা সেতুর নিরাপত্তায় বাংলাদেশ সেনাবাহিনী

আগের সংবাদ

হাওর জনপদে স্বাস্থ্যসেবা ‘নেই’

পরের সংবাদ

বহির্বিশ্বে প্রতিক্রিয়া : প্রশংসায় ভাসছেন শেখ হাসিনা ও বাংলাদেশ

প্রকাশিত: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের সাহস, সক্ষমতা আর অহঙ্কারের প্রতীক বহুল প্রতীক্ষিত পদ্মাবহুমুখী সেতু। গতকাল শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সেতুর উদ্বোধন করেন। পদ্মা সেতু দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার কয়েক কোটি মানুষের দীর্ঘদিনের একটি লালিত স্বপ্ন। সেতু উদ্বোধনের দিনটি বাংলাদেশের ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে। নিজস্ব অর্থায়নে নির্মিত পদ্মা সেতু শুধু দেশের আত্মনির্ভরশীলতা বা আত্মমর্যাদাই বৃদ্ধি করেনি বিশ্বে বাংলাদেশের অবস্থান উঠে এসেছে এক অনন?্য উচ্চতায়। বাংলাদেশ স্বাধীন হওয়ার ৫০ বছর পর এত বড় প্রকল্প নিজস্ব অর্থায়নে বাস্তবায়িত করতে পারায় বিশ্বের বিভিন্ন দেশের প্রশংসা ও অভিনন্দনে ভাসছে বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
ভারতের বাঙালিদের জন্য একটি শুভক্ষণ : ভারত- ঢাকায় ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘কঠিন’ কিন্তু ‘সাহসী’ সিদ্ধান্তের ফলে দীর্ঘতম সেতু নির্মাণে বাংলাদেশের কৃতিত্বের জন্য অভিনন্দন জানিয়ে বলেছেন, পদ্মা সেতু ঐতিহ্যবাহী বাংলার সংস্কৃতির সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। একটি বড় প্রকল্প হওয়া সত্ত্বেও, পদ্মা সেতু শুধু ইট ও স্টিলের নিরিখে বিশাল কাঠামো নয় বরং এটি হচ্ছে প্রমত্তা পদ্মা নদীর ওপারের মানুষের সংস্কৃতি ও ব্যবসার চেয়েও অনেক কিছুর সংযোগকারী। এটি ভারতের বাঙালিদের জন্যও একটি ‘শুভক্ষণ’।
বাংলাদেশের উন্নয়নযাত্রায় এটি গুরুত্বপূর্ণ দৃষ্টান্ত : পাকিস্তান- ঢাকায় পাকিস্তান দূতাবাস থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো এক বার্তায় দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বাংলাদেশের উন্নয়নযাত্রায় পদ্মা সেতুর উদ্বোধন একটি গুরুত্বপূর্ণ দৃষ্টান্ত বলে অভিহিত করেছেন। শুধু তাই নয়, বাংলাদেশকে একটি অন্তর্ভুক্তিমূলক ও টেকসই প্রবৃদ্ধির পর্যায়ে নিয়ে যেতে পদ্মা সেতুকে শেখ হাসিনার দৃঢ় সংকল্পের একটি প্রমাণ বলেও তিনি অবহিত করেন।
পদ্মা সেতু জীবনযাত্রার মান উন্নত করবে : যুক্তরাষ্ট্র- পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাসের দেয়া বিবৃতিতে বাইডেন প্রশাসন জানায়, পদ্মা সেতু বাংলাদেশের অভ্যন্তরে নতুন ও গুরুত্বপূর্ণ সংযোগ তৈরি করবে, বাণিজ্যকে উৎসাহিত করবে এবং জীবনযাত্রার মান উন্নত করবে। দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক যোগাযোগ প্রসারে বাংলাদেশের নেতৃত্বের আরেকটি উদাহরণ হলো পদ্মা সেতু।
বাংলাদেশের উন্নয়ন যাত্রায় মাইলফলক : জাপান- পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ করায় বাংলাদেশ সরকার ও জনগণকে আন্তরিক অভিনন্দন জানিয়েছে জাপান। ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকো বলেছেন, এই পদ্মা সেতু হচ্ছে বাংলাদেশের উন্নয়ন যাত্রায় একটি চমৎকার মাইলফলক। আর এটি বাংলাদেশের নিজস্ব উদ্যোগ ও অর্থায়নে নির্মাণ শেষ হয়েছে। তিনি পদ্মা সেতুকে দেশের স্বপ্ন ও গর্ব হিসেবে অভিহিত করেন। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও স্থিতিশীলতার জন্য কি করতে পারে এটি তার বড় প্রমাণ।
পদ্মা সেতু বাংলাদেশিদের জন্য গর্বের : অস্ট্রেলিয়া- পদ্মা সেতু প্রতিবেশীদের সঙ্গে বাংলাদেশিদের আরো কার্যকরভাবে সংযুক্ত করে বঙ্গোপসাগর অঞ্চলে অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ‘গতিশীল’ করবে বলে জানিয়েছে অস্ট্রেলিয়া। বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার বলেছেন, পদ্মা সেতু ভ্রমণ সময় কমিয়ে সারাদেশে মানুষের সহজ চলাচল, তাদের ব্যবসাবাণিজ্য পরিচালনা এবং নিজ পরিবার-পরিজনদের দেখাশুনাসহ জীবনযাত্রাকে সহজ করে জাতীয় অর্থনীতিতে একটি উল্লেখযোগ্য অবদান রাখবে।
পদ্মা সেতু সাহসের একটি প্রতীক : চীন- পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বাংলাদেশকে অভিনন্দন জানিয়ে ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, পদ্মা সেতু আমার কাছে সাহসের একটি প্রতীক, সংকল্পের প্রতীক এবং সমৃদ্ধির প্রতীক। রাষ্ট্রদূত বলেন, বহুল প্রতীক্ষিত পদ্মা বহুমুখী সেতু অবশেষে উদ্বোধন হওয়ায় গত এক দশকের স্বপ্ন পূরণ হয়েছে! এ পর্যায়ে আমি এই অসামান্য অর্জনের জন্য বাংলাদেশের জনগণকে আমার আন্তরিক অভিনন্দন জানাই।
পদ্মা সেতু বাংলাদেশের আরেকটি মাইলফলক : দক্ষিণ কোরিয়া- পদ্মা সেতু নির্মাণ বাংলাদেশের অর্জনের ক্ষেত্রে আরেকটি মাইলফলক উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে দক্ষিণ কোরিয়া। একই সঙ্গে দীর্ঘদিনের বন্ধু ও উন্নয়ন সহযোগী হিসেবে বাংলাদেশের জনগণকেও শুভেচ্ছা জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়