স্বপ্নজয়ের পদ্মা সেতুর নিরাপত্তায় বাংলাদেশ সেনাবাহিনী

আগের সংবাদ

হাওর জনপদে স্বাস্থ্যসেবা ‘নেই’

পরের সংবাদ

জাবিতে ২৭৯ কোটি টাকার বাজেট অনুমোদন

প্রকাশিত: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২৩ অর্থবছরের জন্য ২৭৯ কোটি ১৩ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। গত শুক্রবার বিকাল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে অনুষ্ঠিত ৩৯তম বার্ষিক সিনেট অধিবেশনে ৯ ঘণ্টাব্যাপী এক দীর্ঘ অধিবেশন শেষে এই বাজেট অনুমোদিত হয়।
এবারের বাজেটে মোট আয়ের মধ্যে রয়েছে- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (বিমক) থেকে ২৫৭ কোটি ১৩ লাখ টাকার অনুদান এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে ২২ কোটি টাকা। বাজেটে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে বিভাগীয় শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও বিভাগ খরচ খাতে ৯৭ কোটি ৮৬ লাখ ৪১ হাজার টাকা- যা মোট বাজেটের ৩৫ দশমিক ৬ শতাংশ। দ্বিতীয় অবস্থানে সাধারণ কার্যক্রম ও আনুষঙ্গিক ব্যয় বাবদ ৩২ কোটি ৩৮ লাখ ৩ হাজার টাকা- যা মোট বাজেটের ১১ দশমিক ৬০ শতাংশ এবং তৃতীয় অবস্থানে প্রশাসনিক খাতে বরাদ্দ ৩২ কোটি ১ লাখ ২৯ হাজার টাকা ধরা হয়েছে।
এ বছর গবেষণা খাতে ব্যয় ধরা হয়েছে চার কোটি ৪০ লাখ টাকা- যা গত বছরের তুলনায় ৪০ লাখ টাকা বেশি। চিকিৎসা খাতে গত বছর বরাদ্দ ছিল দুই কোটি ৬৩ লাখ ১ হাজার টাকা। কিন্তু এবার ১১ লাখ ১ হাজার টাকা বাড়িয়ে এই ব্যয় ধরা হয়েছে দুই কোটি ৭৪ লাখ ১১ হাজার টাকা।
এছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ খাতের মধ্যে পেনশন বাবদ ৩০ কোটি ৬৮ লাখ টাকা, আবাসিক হল ও হোস্টেল ব্যয় বাবদ ২৬ কোটি ৫৮ লাখ ১৯ হাজার টাকা, পরীক্ষা ব্যয় বাবদ ১৯ কোটি ৬৮ লাখ ৮৫ হাজার টাকা, বিশ্ববিদ্যালয়ের পূর্ত বিভাগ বাবদ আট কোটি ২৬ লাখ ২৮ হাজার টাকা, ছাত্র বৃত্তি ও ফেলোশিপ বাবদ তিন কোটি ৭৫ লাখ টাকা, গ্রন্থাগারের ব্যয় তিন কোটি ১ লাখ ৫ হাজার টাকা, শিক্ষা ও বৈজ্ঞানিক সরঞ্জাম বাবদ দুই কোটি ৪১ লাখ টাকা, খেলাধুলা বাবদ এক কোটি ৯৯ লাখ ১৬ হাজার টাকা, মূলধন ব্যয় আট কোটি ১৩ লাখ টাকা এবং প্রকাশনা বাবদ সর্বনিম্ন ছয় লাখ ৫০ হাজার টাকা।
বেতন-ভাতা ও পেনশন বাবদ মোট বাজেটের ৭০ শতাংশের অধিক বরাদ্দ রাখা হলেও গবেষণা (১.৫৮%) ও ছাত্র বৃত্তি ফেলোশিপ (১.৩৪%) বাবদ বরাদ্দ রাখা হয়েছে মাত্র ২.৯২ শতাংশ।
উল্লেখ্য, গত ২০২১-২২ অর্থবছরের মূল বরাদ্দ ছিল ২৬৬ কোটি ২৪ লাখ টাকা এবং সংশোধিত বরাদ্দ ছিল ২৭৮ কোটি ২ লাখ টাকা। গত বছরের চেয়ে এবার মূল বরাদ্দ বৃদ্ধি পেয়েছে ১২ কোটি ৮৯ লাখ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়