স্বপ্নজয়ের পদ্মা সেতুর নিরাপত্তায় বাংলাদেশ সেনাবাহিনী

আগের সংবাদ

হাওর জনপদে স্বাস্থ্যসেবা ‘নেই’

পরের সংবাদ

উইন্ডিজে মাহমুদউল্লাহ

প্রকাশিত: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ ক্রিকেট দল অবশেষে তৃতীয় ধাপে গতকাল ওয়েস্ট ইন্ডিজ গেছে। ঢাকা থেকে সিলেট হয়ে যুক্তরাজ্য, তারপর ক্যারিবিয়ানে যাবেন মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রæব, নাসুম আহমেদ, মেহেদী হাসান মিরাজ এবং মুনিম শাহরিয়ার। দেশ ছাড়ার আগে বিমানবন্দরে টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদুুল্লাহ শুনিয়েছেন আশার বাণী। বলেছেন, সিরিজ জিততেই যাচ্ছেন ক্যারিবিয়ানে। ওয়েষ্ট ইন্ডিজ সফরে গিয়ে শুরুটা ভালো করতে পারেনি টাইগাররা। সেখানে প্রথম টেস্টে ব্যাটিং ব্যর্থতায় হারতে হয়েছে ৭ উইকেটে। এখন সেন্ট লুসিয়ায় বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিতীয় টেস্ট নিয়ে জল্পনা-কল্পনায় ডুবে আছেন ক্রিকেটপ্রেমীরা। কারণ ক্রিকেট অনিশ্চিয়তার খেলা। ২২ গজে কখন কি হবে তা আগে থেকে বলা মুশকিল। এমনকি মজার এর আগে লাল-সবুজের প্রতিনিধিরা শেষ উইন্ডিজ সফর করেছিল ২০১৮ সালে। পূর্ণাঙ্গ সিরিজের সেই সফর শুরু হয়েছিল টেস্ট দিয়ে। সাদা পোশাকে বিধ্বস্ত হয়েও টাইগাররা রঙিন পোশাকের দুই সিরিজই নিজেদের করে নিয়েছিল। দাপুটে পারফরম্যান্স আর পেস ও স্পিন ভেল্কিতে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল টাইগাররা। এবারো ঘুরে দারাতে মরিয়া টাইগাররা। চার বছর আগের সেই সুখস্মৃতি ফিরিয়ে বাকি দুই সিরিজ জয়ে চোখ মাহমুদউল্লাহ রিয়াদের। অবশ্য নতুন টেস্ট হলেও সেই পুরনো চ্যালেঞ্জেরই মুখোমুখি হচ্ছে বাংলাদেশ।
অ্যান্টিগা টেস্টে ভালো বোলিংয়ের পরেও দারুণ কিছু করার সুযোগ থেকে বঞ্চিত হতে হয়েছে ব্যাটাসম্যানরদের ব্যর্থতায়। দুই ইনিংসে টপ অর্ডারে কেউ উইকেট কামড়ে থাকতে পারেনি। উইন্ডিজের বোলারদের সামনে অসহায় আত্মসর্মপণ করে টাইগাররা। তাছাড়া দ্বিপক্ষীয় সিরিজে শেষ ছয়বারের মুখোমুখিতে দুই দলের জয়-পরাজয়ের অনুপাত সমান। টি-টোয়েন্টিতে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে যে তুমুল প্রতিদ্ব›িদ্বতা হয় তা বুঝিয়ে দিচ্ছে এই পরিসংখ্যান। আরেকটি সিরিজ যখন সামনে, তখন বাংলাদেশের এই ফরম্যাটের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ সেই কথাই মনে করিয়ে দিলেন,এটা ভালো একটা সিরিজ হবে।
২০১৮ সালে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজ সফরে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল। ওই বছরেরই শেষ দিকে বাংলাদেশে এসে সিরিজ হারের প্রতিশোধ নেয় ক্যারিবীয়রা। হিসাবটা তাই সমানে সমান আছে। তবে বিশ্বকাপ মঞ্চে বাংলাদেশকে হারিয়ে কিছুটা হলেও এগিয়ে যায় উইন্ডিজ। সেই ম্যাচেও বাংলাদেশ শেষ মুহূর্ত পর্যন্ত লড়াইয়ে টিকে ছিল।
সামনের প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ সিরিজ জয়ের প্রত্যাশায় শুক্রবার (২৪ জুন) সকালে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে উড়াল দিয়েছেন মাহমুদউল্লাহ। যাওয়ার আগে নিজের প্রত্যাশা শুনিয়েছেন, বাংলাদেশের টার্গেট সিরিজ জয়। আমরা ভালো ক্রিকেট খেলার চেষ্টা করবো। আর এই মুহূর্তে আমাদের দলের ভারসাম্য খুব ভালো আছে।
মাহমুদউল্লাহকে বড় আশা দেখাচ্ছে ২০১৮ সালের ওয়েস্ট ইন্ডিজ সফর। ওইবার সাকিবের নেতৃত্বে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল বাংলাদেশ। প্রথম ম্যাচ হারের পর দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সিরিজ জেতে তারা। একই পারফরম্যান্স পুনরাবৃত্তির অপেক্ষায় মাহমুদউল্লাহ, ‘তারা ওয়ানডে ও টি-টোয়েন্টিতে খুব ভালো দল। আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে। ওদের কন্ডিশনে খেলা, অবশ্যই একটা চ্যালেঞ্জ থাকবে। কিন্তু শেষবার যখন গিয়েছি, ভালো ক্রিকেট খেলে সিরিজ জিতেছি, ইনশাআল্লাহ এবারও চেষ্টা করবো সিরিজ জেতার।
মাহমুদউল্লাহর দলে ফিরেছেন অফ স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। শেষবার ওয়েস্ট ইন্ডিজ সফরে এই অলরাউন্ডার সিরিজ জয়ে বড় ভূমিকা রেখেছিলেন। তাকে পেয়ে উচ্ছ¡সিত মাহমুদউল্লাহ, আমার মনে হয় মিরাজ (দলে থাকার) দাবি করে, ও খুব ভালো পারফর্ম করছে। শেষ বিপিএলেও ভালো করেছে। আমি খুব খুশি ও স্কোয়াডে আছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়