স্বপ্নজয়ের পদ্মা সেতুর নিরাপত্তায় বাংলাদেশ সেনাবাহিনী

আগের সংবাদ

হাওর জনপদে স্বাস্থ্যসেবা ‘নেই’

পরের সংবাদ

আজব হলেও গুজব নয়

প্রকাশিত: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

উৎসব এখন আর ধর্ম, স¤প্রদায় কিংবা জাতীয় সীমার মধ্যে আবদ্ধ নেই। বিশ্বজুড়ে প্রতি বছর হাজারো ধরনের উৎসব উদযাপিত হয়। পর্যটকদের আগ্রহও তাই দেশ-বিদেশের নানান বিচিত্র উৎসবকে ঘিরেই। উৎসবমুখর দেশ, শহর দেখতে দেখতে বিশ্বটাকে নখদর্পনে নিয়ে আসার আনন্দানুভূতি মুখে বলা যায় না, অনুভব করা যায়। যাপিতজীবনে বিচিত্রতার সন্ধানে তাই “ফেস্টিভ মুড” সবারই প্রিয়। ধরনে, রীতিতে, বিশ্বাসে- সমস্ত কিছুতেই অদ্ভুত এবং বিচিত্র রকমের ৭ উৎসবের হালনাগাদ তথ্য নিয়েই এবারের ফিচার।

চুলের পানি জমে বরফ

কানাডার চুল ‘ফ্রিজিং ডে’ শুধু অদ্ভুত আর বিচিত্র এক উৎসবই নয়, কিছুটা কষ্টদায়কও বটে। কানাডার তাকহিনি নামক স্থানে প্রতি বছর ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হয় এই উৎসব। কেমন সে উৎসব? হিমাঙ্কের নিচের (-৫ থেকে -১০ ডিগ্রী সেলসিয়াস) তাপমাত্রায় পুলের জলে দাঁড়িয়ে থাকতে হবে! ভয় পাবার কিছু নেই, বাইরের আবহাওয়া প্রচণ্ড ঠাণ্ডা হলেও পুলে দেয়া থাকে আরামদায়ক গরম পানি। এর মাঝে ডুবে থাকতে বরং আরামই লাগবে। আপনাকে যা করতে হবে তা হলো, কেবল একবার পানিতে ডুব দিয়ে চুলগুলো ভালোমতো ভিজিয়ে সোজা হয়ে দাঁড়িয়ে যান। বাকি কাজটা আবহাওয়াই করে দেবে! ভেজা চুল নিয়ে দাঁড়ানোর কয়েক মুহূর্তেই দেখবেন আপনার চুলের পানি জমে একেবারে বরফ।

উটের লম্ফ ঝম্ফ

এতদিন টেলিভিশনের পর্দায় দঙ্গল করত পেশাদার খেলোয়াড়রা। আর ঘরে বসে তাই উপভোগ করে গোটা দুনিয়া। তুরস্কের মানুষ অবশ্য এই আনন্দটাই উপভোগ করেন কিন্তু উপভোগ করেন একেবারে ভিন্নভাবে। উটের সঙ্গে উটের দঙ্গল। উটের লম্ফ ঝম্ফ’। জানুয়ারি মাসে এই উৎসবে মেতে ওঠে
গোটা তুরস্ক।

বাদর সেজে উৎসব

বিচিত্র এই উৎসবে ৪ হাজার কেজি আনারস, তরমুজ, কলা, আপেল, কেক, মিষ্টির মধ্যে মাখামাখি করবে বাদরদল। এবং এই মজা উপভোগ করতে বাদর সেজে দাঁড়িয়ে থাকতে হবে আপনাকেও। এই উৎসব থাইল্যান্ডে জনপ্রিয়। নভেম্বরে এই উৎসব পালিত হয়।

জিততে হলে কাঁদতেই হবে

জাপানের টোকিওতে অনুষ্ঠিত নাকি সুমো নামের এক বিচিত্র উৎসবের কথা বলবো এখন। সুমো শব্দটি দেখেই ভাববেন না এটি দৈত্যাকার সুমো পালোয়ানদের কোনো কুস্তি খেলা। কারণ নাকি সুমোতে প্রত্যেক সুমো পালোয়ানের কোলে থাকে অনূর্ধ্ব দুই বছরের এক শিশু। খেলার ময়দানে উভয় সুমো তাদের কোলের শিশুকে আরামদায়কভাবে ধরে দোল দিতে থাকে আর রেফারি পালাক্রমে উভয় শিশুর দিকে চেয়ে নাকি নাকি বলে চিৎকার করতে থাকেন। যার কোলের শিশুটি পরে কাঁদবে সেই হবে বিজয়ী! প্রতি বছর এপ্রিল মাসে এই অদ্ভুত খেলার উৎসব হয়।

স্ত্রীর ওজন সমান পুরস্কার

ফিনল্যান্ডের সংকাজার্ভিতে প্রতি বছর অক্টোবর মাসে উদযাপিত হয় ইউকোনকান্তো যাকে বলা হয় ওয়াইফ ক্যারিং প্রতিযোগীতা। নাম থেকে ধারণা করা যায় এই উৎসবের ধরণ। বিজয়ী প্রতিযোগী পুরস্কার হিসেবে তার স্ত্রীর সমান ওজনের বিয়ার উপহার পান! ১৯৯২ সাল থেকেই ফিনল্যান্ডে এটি উৎসব হিসেবে উদযাপিত হয়ে আসছে। প্রতিযোগীদের আড়াই শ মিটারে কিছু বেশি পথ অতিক্রম করতে হয়, যে পথে তাদের জন্য অপেক্ষা করে বিভিন্ন হেঁয়ালিপূর্ণ বাধা। এসব বাধা পেরিয়ে যিনি সবার আগে গন্তব্যে পৌঁছাবেন, তিনিই বিজয়ী। ও হ্যাঁ, এই পথটুকু কিন্তু অবশ্যই নিজের স্ত্রীকে কাঁধে নিয়ে পাড়ি দিতে হবে!

পনির রোলিং

একটা পনিরের চাই উচু জায়গা থেকে গড়িয়ে পড়ছে, আর আপনি ওই পনির গোলকের সামনে, কী করবেন? নিশ্চয়ই ছুঁটবেন? হ্যাঁ। এই পাগলামোটাই ব্রিটেনে পনির – রোলিং উৎসব হিসেবে পালিত হয়। আর এই দৌড়ে যে প্রথম হবে, গোটা পনির গোলকটাই তিনি জিতে নেবেন।

কাদা উৎসব

রং, নানান রঙের আবির বা ফুলের পাপড়ি নয়, মনে আর বনে দোল হবে তবে কাদা দিয়ে। দক্ষিণ কোরিয়ায় ঘটা করে কাদা ছোঁড়াছুড়ির উৎসবে সামিল হন হাজার মানুষ। এমনকি বিদেশিরাও অংশগ্রহণ করেন এই উৎসবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়