পদ্মা সেতু উদ্বোধন : বুয়েটে ক্লাস বন্ধ থাকবে ২৫ জুন

আগের সংবাদ

বর্ণিল উৎসবে খুলল দখিন দুয়ার

পরের সংবাদ

হাসানুল হক ইনু : সঠিক নেতৃত্বে অনেক দূর এগিয়ে যাওয়া যায়

প্রকাশিত: জুন ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ সম্পন্ন বাংলাদেশের অর্থনৈতিক স্বাবলম্বীতার একটা নিদর্শন। যারা বলেছিলেন নিজেদের অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ অসম্ভব। তারা আসলে বিদেশি দাতাদের তোতাপাখি। বাংলাদেশের নিজস্ব শক্তি যে কতটুকু, এই শক্তি যে কতদূর এগিয়ে গেছে- সেটা তারা হিসাবে নিতে পারেননি।
সেদিক থেকে শেখ হাসিনা বাংলাদেশের মানুষ, অর্থনৈতিক অবস্থাসহ সবকিছু বিবেচনায় নিয়ে অনেক দক্ষতা ও দূরদৃষ্টির পরিচয় দিয়েছেন। গতকাল শুক্রবার টেলিফোনে ভোরের কাগজকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।
হাসানুল হক ইনু বলেন, পদ্মা সেতু বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার মানুষের অর্থনীতির ভাগ্য পরিবর্তনে যাদুর কাঠির ভূমিকা রাখবে বলে আমি মনে করি। এই সেতু নিয়ে
বিএনপি-জামায়াত চক্র এবং বিদেশি কিছু অপশক্তি অপরাজনীতি করেছে। এটা দেশের জন্য খুবই দুর্ভাগ্যজনক।
কারণ বাংলাদেশের উন্নয়নে যে কোনো সরকার, যে কোনো পদক্ষেপ নিক, সেটা নিয়ে অপরাজনীতি করা শোভন নয়। যারা এই অপরাজনীতি করেছে, তারা আসলেই দেশপ্রেমিক রাজনৈতিক শক্তি নয়। এটা বাংলাদেশের জন্য খুবই খারাপ ইঙ্গিত। যে অপরাজনীতি এখনো তারা করে চলেছে, সেটাও দুঃখজনক।
তিনি বলেন, এই সেতু নির্মাণে প্রকৌশল জগতের যুগান্তকারী কিছু নতুন উদ্ভাবন প্রয়োগ করা হয়েছে। সেই হিসেবে এটা বিশ্বের প্রকৌশল জগতে একটা নতুন মাত্রা যোগ করল। এই সেতু নির্মাণের মধ্য দিয়ে বাংলাদেশ প্রমাণ করল, সঠিক নেতৃত্ব আর মানুষের ঐকান্তিক প্রচেষ্টা যদি থাকে, তাহলে বাংলাদেশ আরো অনেক দূর এগিয়ে যাবে। এর মধ্য দিয়ে সম্ভাবনার দ্বার উন্মোচন হলো।
তিনি বলেন, একাত্তরে আমরা পাকিস্তানিদের হারিয়েছি। তখনই আমরা নিজ শক্তির শৌর্যবীর্য প্রকাশ করেছি। এত বছর পরে আমাদের সম্পর্কে বিদেশিরা যে ধারণা পোষণ করুক, আবার আমরা প্রমাণ করলাম যে, আমরাও পারি। আমরা যদি মানুষের ওপরে বিশ্বাস রাখি, তাহলে দেশের সম্পদকে কাজে লাগিয়ে অবশ্যই বাংলাদেশ সমৃদ্ধির অর্থনীতির দেশ হয়ে যাবে। শক্তিশালী দেশ হিসেবে টিকেও থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়