পদ্মা সেতু উদ্বোধন : বুয়েটে ক্লাস বন্ধ থাকবে ২৫ জুন

আগের সংবাদ

বর্ণিল উৎসবে খুলল দখিন দুয়ার

পরের সংবাদ

রাশেদ খান মেনন : দেশের সক্ষমতার প্রমাণ দিয়েছে পদ্মা সেতু

প্রকাশিত: জুন ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ওয়ার্কার্স পার্টির সভাপতি সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বে পদ্মা সেতু সম্ভব হয়েছে। এই সেতু বিশ্বের কাছে বাংলাদেশের সক্ষমতার প্রমাণ দিয়েছে। বাংলাদেশকে আরো আত্মবিশ্বাসী করেছে। এই আত্মবিশ্বাস আমাদের মুক্তিযুদ্ধের। পাকিস্তানিদের বিশ্বাসঘাতকতার মুখে বঙ্গবন্ধু বলেছিলেন ‘আর দাবায়ে রাখতে পারবা না’। তেমনি পদ্মা সেতু প্রকল্প থেকে বিশ্বব্যাংক সরে যাওয়ার পর বঙ্গবন্ধুকন্যা বলেছিলেন, নিজেদের অর্থায়নেই পদ্মা সেতু করব। আমাদের অর্থনীতির সক্ষমতাই পদ্মা সেতু সম্ভব করেছে। গতকাল শুক্রবার ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন।
রাশেদ খান মেনন বলেন, তৎকালীন আইনমন্ত্রী বলেছিলেন, দুর্নীতির মিথ্যা অভিযোগ তোলায় বিশ্বব্যাংকের বিরুদ্ধে মামলা করার সুযোগ আছে। তখন আমার প্রস্তাব ছিল, জাতির হারানো সম্মান ও মর্যাদা ফেরাতে মামলা করা হোক। প্রয়াত সংসদ সদস্য মোহাম্মদ নাসিম বাদী হয়ে মামলা করতে চেয়েছিলেন। কিন্তু আমরা সংযম দেখিয়েছি, মামলা করি নাই। পদ্মা সেতু সম্ভব করে সেই কাজের সমুচিত জবাব দিয়েছি।
তিনি বলেন, প্রধানমন্ত্রী নিজ অর্থায়নে পদ্মা সেতু করার কথা বললেন। সেই সঙ্গে বিশ্বব্যাংকের কাছ থেকে ক্ষতিপূরণ চেয়ে বিশ্বব্যাংকে চিঠি দিতে অর্থমন্ত্রীকে বললেন। তখনই ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা ভয় দেখাতে শুরু করলেন, যে এতে যুক্তরাষ্ট্রে গার্মেন্টস ও প্লাস্টিক জাতীয় পণ্যের বাজার বন্ধ হয়ে যেতে পারে। কিন্তু বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা মাথা নত করেননি। স্বাধীন পররাষ্ট্রনীতিতে অটল থেকে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের ঘোষণা দেন।
তিনি বলেন, পদ্মা সেতু হতে পারত আমাদের জাতীয় ঐক্যের প্রতীক। কিন্তু বিএনপি-জামায়াতি-বামাতিরা সেটা হতে দিতে রাজি হয়নি। তারা এখনো রাজি নয়। নানা দুর্নীতি-অপচয়-অপব্যয়ের নানা হিসাব দিচ্ছে। তারা দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চায়। কিন্তু পদ্মা সেতু দিয়ে তাদের যেমন পারাপার করার বাস্তবতা মেনে নিতে হবে, তেমনি মেনে নিতে হবে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অসাম্প্রদায়িক গণতান্ত্রিক অভিযাত্রাকে। শেখ হাসিনার গৌরব, দেশের গৌরব হিসেবেই পদ্মা সেতু মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকবে।
সাবেক এই মন্ত্রী বলেন, আমি দক্ষিণ বাংলার লোক। পদ্মা সেতুতে জাতীয় ক্ষেত্রে জিডিপি বৃদ্ধি পাবে ১ দশমিক ২৩ শতাংশ। প্রধানমন্ত্রী বরিশালে রেল সংযোগের কথা বলেছিলেন। এখন বরিশালসহ সমস্ত দক্ষিণাঞ্চল সারাদেশের রেল ও সড়ক পথে সংযুক্ত হলো। পদ্মা সেতুর সঙ্গে জাতির আবেগ জড়িত। তার চেয়েও বেশি জড়িত দক্ষিণাঞ্চলের ২১টি জেলার ৩ কোটি মানুষের আবেগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়